মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০ টা

নিউইয়র্কে সন্ত্রাসী হামলা আটক ‘বাংলাদেশি’

প্রতিদিন ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ম্যানহাটনে ব্যস্ততম এক বাস টার্মিনালে গতকাল সন্ত্রাসী হামলার চেষ্টা হয়েছে। শহরটির টাইমস স্কয়ারের কাছে পোর্ট অথরিটি বাস টার্মিনালে বোমা দিয়ে এ হামলার চেষ্টা হয়। এ ঘটনায় হামলাকারীসহ মোট চারজন আহত হয়েছেন। হামলার সঙ্গে জড়িত সন্দেহে আকাইদ উল্লাহ (২৭) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। আকাইদ বাংলাদেশি বলে শহরটির পুলিশ জানিয়েছে। তবে তার ব্যাপারে বিস্তারিত আর কিছুই জানা যায়নি। বিস্ফোরণে আহত হওয়ায় তাকেও নিউইয়র্কের বেলভু হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। হামলাকে ‘একক’ ঘটনা হিসেবেও দেখছে পুলিশ। লোয়ার ম্যানহাটনে কয়েক সপ্তাহ আগে এক ভয়াবহ সন্ত্রাসী হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে সন্ত্রাসী হামলার পর এটিকেই দেশটিতে আঘাত হানা সবচেয়ে ভয়াবহ হামলা বলে জানিয়েছে পুলিশ। নিউইয়র্ক সিটি মেয়র বিল দে ব্লাসিও বাস টার্মিনালে হামলাকে ‘চেষ্টাকৃত সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যায়িত করেছেন। অপরদিকে শহরটির পুলিশ কমিশনার জেমস ও’নেল একে ‘সন্ত্রাসবাদ সম্পর্কিত ঘটনা’ সম্বোধন করেছেন। পুলিশ কমিশনার আরও জানান, হামলাকারী ‘নিচু প্রযুক্তির একটি ইমপ্রভাইজড বিস্ফোরক’ নিজের শরীরের সঙ্গে বেঁধে নিয়ে এসে টার্মিনালের এক ওয়াকওয়েতে ইচ্ছাকৃতভাবে বিস্ফোরণ ঘটান। কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে তার যোগসূত্র আছে কিনা তাও পরিষ্কার নয়। তবে সন্ত্রাসী গোষ্ঠী আইএসের সঙ্গে তার সংশ্লিষ্টতা আছে কিনা এমন এক প্রশ্নে জেমস ও’নেল কেবল জানিয়েছেন, হামলকারীর কাছ থেকে তার ভাষায় ‘একটি স্টেটমেন্ট’ পাওয়া গেছে। তবে স্টেটমেন্টের ব্যাপারে বিস্তারিত আর কিছুই জানাননি তিনি। একটি এবিসি নিউজ পুলিশ সূত্রের বরাতে অবশ্য জানিয়েছে, টার্মিনালের এক সাবওয়েতে সম্ভবত একটি পাইপ বোমা বিস্ফোরিত হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে এক ব্যক্তিকে পুলিশের হেফাজতে নেওয়া হয়েছে বলেও স্থানীয় এ সংবাদ মাধ্যমটি জানিয়েছে।

নিউইয়র্কে হামলাকারীর বিচার চেয়েছে বাংলাদেশ : নিউইয়র্কের ম্যানহাটনে বোমা হামলার নিন্দা জানিয়ে এ ধরনের যেকোনো সন্ত্রাসী তত্পরতার বিরুদ্ধে শেখ হাসিনা সরকারের ‘জিরো টলারেন্সের’ কথা ব্যক্ত করেছে বাংলাদেশ। হামলায় এক বাংলাদেশি যুবকের জড়িত থাকার কথা নিউইয়র্ক পুলিশ জানানোর পর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়, ‘সন্ত্রাসী সন্ত্রাসীই, তার ধর্ম কিংবা জাতীয়তা যাই হোক না রকন। তাকে অবশ্যই বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে।’ এতে আরও বলা হয়, ‘সন্ত্রাসের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের যে জিরো টলারেন্স নীতি, তার প্রতি অঙ্গীকার    থেকে বাংলাদেশ বিশ্বের যেকোনো প্রান্তে সন্ত্রাস ও উগ্রবাদের নিন্দা জানায়। নিন্দা জানায় সোমবার (গতকাল) সকালে নিউইয়র্ক শহরের এই ঘটনায়ও।’

সর্বশেষ খবর