শনিবার, ২৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০ টা

সতর্ক থাকবে আওয়ামী লীগ

রফিকুল ইসলাম রনি

সতর্ক থাকবে আওয়ামী লীগ

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়কে ঘিরে পরবর্তী পরিস্থিতি সর্বোচ্চ সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ ও মোকাবিলা করতে সব পর্যায়ের নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আন্দোলনের নামে কোনো ধরনের বিশৃঙ্খলা ও নৈরাজ্য করলে তার বিরুদ্ধে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলা হবে। যেখানেই নৈরাজ্য-নাশকতা সেখানেই প্রতিরোধ গড়ে তুলবে ক্ষমতাসীনরা। এ জন্য সব ধরনের প্রস্তুতি রাখা হচ্ছে। পাড়া-মহল্লায় করা হচ্ছে সন্ত্রাস-নাশকতা প্রতিরোধ কমিটি। আওয়ামী লীগ নেতাদের ধারণা, আদালতের রায় সামনে রেখে এক ধরনের অস্থির পরিস্থিতি তৈরির অপচেষ্টা করবে বিএনপি। তারা আন্দোলনের নামে বিগত দিনের মতো গাড়িতে অগ্নিসংযোগ, জ্বালাও পোড়াও, মানুষ হত্যা ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসের মাধ্যমে দেশজুড়ে বিশৃঙ্খলা সৃষ্টিরও ষড়যন্ত্র করছে। ইতিমধ্যে এমন আভাসও দিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেছেন, আমরা আনুষ্ঠানিকভাবে কিছু করার ঘোষণা দিই বা না দিই, এমন কিছু যে ঘটবে না— সে নিশ্চয়তা আমরা দিতে পারি না। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার ‘নেতিবাচক’ কোনো রায় হলে তার পরিণতি ‘ভয়াবহ’ হবে। আর গয়েশ্বরের এই হুঁশিয়ারিকে চ্যালেঞ্জ করে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, খালেদা জিয়ার মামলার রায় নিয়ে দেশে আবার কোনো জ্বালাও-পোড়াও হলে তাতে বিএনপিই পুড়ে ‘ছারখার’ হয়ে যাবে।

আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, আদালত স্বাধীনভাবে কাজ করছে। রায়ে খালেদা জিয়া সাব্যস্ত হলে তাকে শাস্তি পেতে হবে। আর নির্দোষ হলে তিনি বেকসুর খালাস পাবেন। এতে আওয়ামী লীগের কোনো হাত নেই। আর এই মামলাও আওয়ামী লীগের আমলে করা হয়নি। তত্ত্বাবধায়ক সরকার আমলের মামলা। কাজেই এই রায়কে ঘিরে বিএনপি একাদশ সংসদ নির্বাচনের পরিবেশ নষ্ট করার অপচেষ্টা করলে জনগণকে সঙ্গে নিয়ে দাঁত ভাঙা জবাব দেওয়া হবে। কেন্দ্র থেকে ইতিমধ্যে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। বিএনপির বিশৃঙ্খলা ও আন্দোলন ঠেকাতে ইতিমধ্যে রাজধানীতে এলাকাভিত্তিক কমিটি গঠন করেছে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। সংগঠনের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট জানিয়েছেন, একাদশ সংসদ নির্বাচন সামনে রেখে নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি এবং বিএনপি-জামায়াতের নৈরাজ্য প্রতিরোধ করার লক্ষ্যেই এই কমিটি গঠন করা হয়েছে। আগামী মাসের মধ্যে সারা দেশে একইভাবে এলাকাভিত্তিক কমিটি গঠন করা হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

রায় নিয়ে বিশৃঙ্খলা করা হলে কঠোর হাতে দমন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রাজধানীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে কোনো বিশৃঙ্খলা হলে নিরাপত্তা বাহিনী কঠোরভাবে দমন করবে। আমাদের নিরাপত্তা বাহিনীকে আগের নিরাপত্তা বাহিনীর সঙ্গে তুলনা করা চলবে না। তারা জনগণের বন্ধু, তারা পেশাদার পুলিশ। কাজেই বিশৃঙ্খলা কিংবা ধ্বংসাত্মক কিছু ঘটলে আমাদের নিরাপত্তা বাহিনী ব্যবস্থা নেবে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কর্নেল (অব.) মুহম্মদ ফারুক খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায়কে ঘিরে বিএনপি দেশকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। দুর্নীতিবাজের সাজা হলে দেশকে অচল করে দেওয়া হবে— বিএনপি নেতাদের এমন বক্তব্য অসাংবিধানিক ও দেশের প্রচলিত আইনবিরোধী। তারা অরাজকতা সৃষ্টির পাঁয়তারা করলে জনগণ মেনে নেবে না।’ তিনি বলেন, ‘পৃথিবীর কোথায়ও নেই যে দুর্নীতি করলে তাকে ছেড়ে দিতে হবে। আওয়ামী লীগ জনগণের কল্যাণে রাজনীতি করে। তারা যদি জনগণের জানমালের ক্ষতি করে, দেশের সম্পদ ধ্বংস করে তাহলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলা হবে। এ ব্যাপারে নেতা-কর্মীরা সতর্ক আছে।’ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘জনগণ কোনো অবস্থাতেই অরাজকতা-বিশৃঙ্খলা মেনে নেবে না, বরদাশত করবে না। একজন দুর্নীতিবাজের রায়কে ঘিরে কোনো ধরনের বিশৃঙ্খলা করা হলে জনগণকে সঙ্গে নিয়ে সময়োপযোগী জবাব দেওয়া হবে।’ দলের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘মানুষ দুর্নীতিবাজ জিয়া পরিবারকে অনেক আগেই প্রত্যাখ্যান করেছে। তারা শুধু দেশেই নয়, বিদেশের আদালতেও স্বীকৃত দুর্নীতিবাজ। কাজেই দুর্নীতিবাজকে আদালতে সাজা দিলে জনগণ তাদের ডাকে সাড়া দেবে না। বরং নৈরাজ্য বিশৃঙ্খলা করলে কঠোর হস্তে দমণ করবে। আমরা জনগণকে ঐক্যবদ্ধ করে প্রতিরোধ গড়ে তুলে পরাজিত করব। আরেক সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘যারা রাজনৈতিকভাবেই পরাজিত, তারা আবার আন্দোলন করবে কীভাবে! দেশকে অচল করে দেওয়ার ক্ষমতা তাদের আছে? খালেদা জিয়া দুর্নীতিবাজ। তার কাছে দেশবাসীর কোনো প্রত্যাশা নেই- প্রাপ্তিও নেই। এই দুর্নীতিবাজ গোষ্ঠীকে নির্মূল করাই আমাদের কাজ। কোনো ধরনের নৈরাজ্য মেনে নেওয়া হবে না। ’

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর