শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

দ্রুত উইকেট চায় বাংলাদেশ

মেজবাহ্-উল-হক, চট্টগ্রাম থেকে

দ্রুত উইকেট চায় বাংলাদেশ

৫১৩ রানের ইনিংস নিয়ে বেশ স্বস্তিতেই ছিল টাইগার শিবির। কিন্তু তাদের সে স্বস্তিতে শঙ্কা জাগিয়েছে মেন্ডিস ও সিলভার বিশাল ইনিংস —ক্রিকইনফো

দিনের খেলা শেষ। ক্রিকেটাররা যখন হোটেলে ফেরার প্রস্তুতি নিচ্ছেন তখন ড্রেসিং রুম থেকে বেরিয়ে মাঠে হাঁটা শুরু করেন লঙ্কান কোচ চন্ডিকা হাতুরাসিংহে। ম্যানেজার আশাঙ্কা প্রদীপ গুরুসিনহার সঙ্গে কথা বলতে বলতে পুরো মাঠ প্রদক্ষিণ করেন। নিয়ম করে প্রথম দুই দিনের খেলা শেষেও একই কাজ করেছেন হাতুরাসিংহে। গম্ভীর মুখে কথা বলেছেন। তার শরীরী ভাষায় ছিল বিরক্তির ছাপ! কিন্তু কালকের হাতুরাসিংহে ছিলেন সম্পূর্ণ অন্য এক হাতুরাসিংহে! হাস্যোজ্জ্বল মুখ, দূর থেকে দেখে মনে হলো যেন ম্যানেজারের সঙ্গে রসিকতাও করছেন। কোচের শরীরী ভাষাই বলে দিচ্ছিল এই ম্যাচে শ্রীলঙ্কা এখন কতটা নির্ভার!   

বাংলাদেশের ৫১৩ রানের জবাবে তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কা ৩ উইকেটেই করেছে ৫০৪ রান। হাতে রয়েছে এখনো সাত সাতটি উইকেট। চট্টগ্রাম টেস্টের লাগাম এখন লঙ্কানদের হাতে। গতকাল সারা দিন ব্যাট করে মাত্র দুই উইকেট হারিয়েছে সফরকারীরা। আগের দিনের ১৮৭ রানের সঙ্গে যোগ করেছে আরও ৩১৭! অন্যদিকে গতকালও ব্যর্থ বাংলাদেশের বোলাররা। মিরাজ-মুস্তাফিজদের ব্যর্থতার সঙ্গে যোগ হয়েছে ‘নড়বড়ে’ ফিল্ডিং! আগের দিন স্লিপে যে কুশল মেন্ডিসের ৪, ৫৭ রানে দুই দুটি ক্যাচ মিস হয়েছে, গতকাল ৮৩ রানেও নতুন জীবন পেয়েছেন। একবার রান আউটের হাত থেকেও বেঁচে গেছেন। পঞ্চমবারের চেষ্টায় আউট করা গেছে মেন্ডিসকে। অবশ্য ততক্ষণে শ্রীলঙ্কাকে রানের পাহাড়ে তুলে দিয়েছেন। মেন্ডিস খেলেছেন ১৯৬ রানের অনবদ্য এক ইনিংস। মাত্র ৪ রানের জন্য ক্যারিবীয়ারের প্রথম ডবল সেঞ্চুরিটা মিস করলেও লঙ্কান ওপেনার তার ২৩তম জন্মদিনে পাওয়া সেঞ্চুরিটাইবা কম কিসে!  ডবল সেঞ্চুরি করতে পারেননি ধনঞ্জয়া ডি সিলভাও। তবে আগের দিন শতক পূরণ করা এই লঙ্কান তারকা কাল আউট হয়েছেন ১৭২ রানে। আরেক লঙ্কান ব্যাটসম্যান রোশেন সিলভা অপরাজিত রয়েছেন ৮৭ রানে। তাকে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক দিনেশ চান্দিমাল। তিনি ৩৭ রানে ব্যাট করছেন। আজ আবার নতুন করে শুরু করবেন তারা। লক্ষ্য একটাই বড় লিড নেওয়া। এই টেস্টে বাংলাদেশকে আর কোনোরকম সুযোগ দিতে চায় না শ্রীলঙ্কা।

সর্বশেষ খবর