মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

পোপের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

প্রতিদিন ডেস্ক

পোপের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

ভ্যাটিকান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ইতালির রোম থেকে ভ্যাটিকান সিটিতে গিয়ে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তাঁকে গার্ড অব অনার দেওয়া হয়। এর আগে হোটেল পার্কো ডি প্রিনসিপি থেকে স্থানীয় সময় গতকাল সোমবার সকাল ১০টায় বের হন শেখ হাসিনা। খবর : বাসস’র।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে জানান, ‘পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে প্রধানমন্ত্রী ভ্যাটিকান সিটি পরিদর্শন করেন এবং পোপের সঙ্গে সাক্ষাৎ করেন। ভ্যাটিকান সিটিতে পৌঁছালে শেখ হাসিনাকে গার্ড অব অনার দেওয়া হয়।

সাক্ষাতের সময় প্রধানমন্ত্রী পোপকে বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যের ওপর একটি পেইন্টিং উপহার দেন। পোপও পরে শেখ হাসিনাকে একটি ক্রেস্ট উপহার দেন। পোপ প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদেরও স্যুভেনির উপহার দেন।

ক্যাথলিক সম্প্রদায়ের শীর্ষ ধর্মগুরু পোপ ফ্রান্সিস শেখ হাসিনার আমন্ত্রণে দুই মাস আগে ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করেন। ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন তিনি। ঢাকার বৈঠকে পোপ রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি এবং সহিংসতা পরিহার ও রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন। এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পোপের সঙ্গে সাক্ষাৎ ছাড়াও ভ্যাটিকান সিটিতে সেক্রেটারি স্টেট অব ভ্যাটিকান সিটি কার্ডিনাল পিত্রো পারোলাইনের সঙ্গে বৈঠক করেন। তিনি সিস্টিন চ্যাপেল ও সেন্ট পিটার’স ব্যাসিলিকা পরিদর্শন করেন।

এর আগে রবিবার সকালে ঢাকা থেকে যাত্রা করে ওইদিন সন্ধ্যায় রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি-ফিউমিচিনো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার এবং আইএফআইডির সহ-সভাপতি ক্লডিয়া রিচার্ড বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে প্রধানমন্ত্রীকে ইতালির পার্কো ডি প্রিনসিপি গ্রান্ড হোটেলে নিয়ে যাওয়া হয়। তিনি আজ মঙ্গলবাল সকালে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) ৪১তম পরিচালনা পর্ষদের বার্ষিক অধিবেশনে যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে মূল প্রবন্ধও উপস্থাপন করবেন।

সর্বশেষ খবর