বুধবার, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

প্রশ্নফাঁসে কার্যকর ব্যবস্থা হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক, সিলেট

প্রশ্নফাঁসে কার্যকর ব্যবস্থা হচ্ছে না

মুহম্মদ জাফর ইকবাল

জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, শিক্ষামন্ত্রীর পদত্যাগ বা ইন্টারনেট ও ফেসবুক বন্ধ করে প্রশ্নফাঁসের সমাধান করা যাবে না। কীভাবে কারা প্রশ্নফাঁস করছে তা আগে খুঁজে বের করতে হবে। এখন পর্যন্ত প্রশ্নফাঁসের বিষয়ে কার্যকর ব্যবস্থা হচ্ছে  না। প্রশ্নফাঁসের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে শাস্তি দিতে হবে। তা না হলে প্রশ্নফাঁস রোধ কোনোভাবেই সম্ভব হবে না। গতকাল সিলেটে বিশ্ব বেতার দিবসের অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফর ইকবাল  এমন মন্তব্য করেছেন। জাফর ইকবাল বলেন, প্রশ্নফাঁসের ঘটনায় জাতীয় সংসদে শিক্ষামন্ত্রীর পদত্যাগ চাওয়া হয়েছে। কিন্তু এটি সঠিক সমাধান নয়। সবার আগে উচিত কোথা থেকে কারা প্রশ্নফাঁস করছে সেটি খুঁজে বের করা এবং জড়িতদের শাস্তি নিশ্চিত করা।

তিনি আরও বলেন, এভাবে প্রশ্নফাঁস চলতে থাকলে এদেশে শিক্ষার কোনো গুরুত্ব থাকবে না। কোনো শিক্ষার্থী ভালো ফলাফল করলেও তাকে  ভালো বলতে পারব না।

সে হয়তো ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা দিয়ে ভালো ফলাফল করেছে। আবার ভালো ফলাফল করতে না পারা কোনো শিক্ষার্থীকে আমরা খারাপও বলতে পারবো না। কারণ সে হয়তো ফাঁস হওয়া প্রশ্নের খবর পায়নি। শিক্ষা ব্যবস্থাকে রক্ষা করতে হলে সরকারকে প্রশ্নফাঁস বন্ধ করতেই হবে। এতোদিন সরকার প্রশ্নফাঁসের বিষয়টি স্বীকার করেনি উল্লেখ করে জাফর ইকবাল বলেন, ‘প্রশ্নফাঁস ঠেকাতে আমি বৃষ্টিতে ভিজে শহীদ মিনারে যখন আন্দোলন করেছি, তখন সরকার গুরুত্ব দেয়নি। প্রশ্নফাঁসের কথা স্বীকারই করতে চায়নি সরকার। এখন স্বীকার করছে সরকার। কিন্তু কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। ইন্টারনেট বন্ধ না করে প্রশ্নফাঁসের উৎস খুঁজলে কাজের কাজ হতো।

সর্বশেষ খবর