শিরোনাম
সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

ডিসি ও এসপি পদে ব্যাপক পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

সরকারের মেয়াদের শেষ বছরে মাঠ প্রশাসনে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে। গতকাল পৃথক দুই আদেশে ২২ জেলায় জেলা প্রশাসক (ডিসি) ও ২৯ জেলায় পুলিশ সুপার (এসপি) পদে বদলি ও পদায়ন করা হয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল এক আদেশে ১৯ জেলায় নতুন কর্মকর্তাদের ডিসি হিসেবে নিয়োগ এবং তিন ডিসিকে অন্য জেলায় বদলি করে আদেশ জারি করেছে। ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, সিলেট, ময়মনসিংহসহ ২২ জেলায় জেলা প্রশাসক (ডিসি) পরিবর্তন হয়েছে। ছয় বিভাগীয় শহরের বাইরে যশোর, চাঁদপুর, কুমিল্লা, বান্দরবান, নেত্রকোনা, সাতক্ষীরা, শরীয়তপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, রাঙামাটি, কক্সবাজার, ঝিনাইদহ, ভোলা, কুড়িগ্রাম, নরসিংদী ও হবিগঞ্জ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়েছে।

একই দিন পুলিশ সুপার পদমর্যাদার ২৯ কর্মকর্তাকে বদলি ও পদায়ন করা হয়েছে। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ অধিশাখা থেকে এই কর্মকর্তাদের দফতর পরিবর্তনের প্রজ্ঞাপন জারি করা হয়।

২২ জেলায় নতুন ডিসি : কুড়িগ্রামের ডিসি আবু সালেহ মোহাম্মদ ফেরদৌস খানকে ঢাকার জেলা প্রশাসক, নরসিংদীর ডিসি সুভাষ চন্দ্র বিশ্বাসকে ময়মনসিংহে, ঠাকুরগাঁওয়ের ডিসি আবদুল আওয়ালকে যশোরে বদলি করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইলিয়াস হোসেনকে চট্টগ্রামের, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব নুমেরী জামানকে সিলেটের ডিসি করা হয়েছে। ক্যান্টনমেন্ট বোর্ডের ক্যান্টনমেন্ট এক্সিকিউটিভ অফিসার এস এম আবদুল কাদেরকে রাজশাহীর ডিসি করা হয়েছে। বিদ্যুৎ বিভাগের উপ-সচিব মাহমুদুল কবীর মুরাদকে হবিগঞ্জের জেলা প্রশাসক পদে নিয়োগ দেওয়া হয়েছে। সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব রংপুর, যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. মাজেদুর রহমান খান চাঁদপুর, স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মো. আবুল ফজল মীর কুমিল্লা এবং গাজীপুর সিটি করপোরেশনের সচিব মো. আসলাম হোসেন বান্দরবানের ডিসি পদে নিয়োগ পেয়েছেন। মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মঈন উল ইসলামকে নেত্রকোনা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মোহাম্মদ ইফতেখার হোসেনকে সাতক্ষীরা এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব কাজী আবু তাহেরকে শরীয়তপুরের ডিসি করা হয়েছে। ফরিদপুর স্থানীয় সরকারের উপ-পরিচালক আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর দিনাজপুর, বস্ত্র ও পাটমন্ত্রীর একান্ত সচিব আখতারুজ্জামান ঠাকুরগাঁওয়ের ডিসি পদে নিয়োগ পেয়েছেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এ কে এম মামুনুর রশিদকে রাঙামাটি, জননিরাপত্তা বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব মো. কামাল হোসেনকে কক্সবাজার এবং স্থানীয় সরকার বিভাগে সংযুক্ত ওএসডি উপ-সচিব সরোজ কুমার নাথকে ঝিনাইদহের ডিসি করা হয়েছে। ওএসডি উপসচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিককে ভোলা, লালমনিরহাট স্থানীয় সরকারের উপ-পরিচালক সুলতানা পারভীনকে কুড়িগ্রাম এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংযুক্ত ওএসডি উপ-সচিব ফারহানা কাউনাইনকে নরসিংদীর ডিসি পদে নিয়োগ দেওয়া হয়েছে।

২৯ জেলায় নতুন এসপি : শরীয়তপুরের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুনকে নরসিংদীর পুলিশ সুপার হিসেবে বদলি করা হয়েছে। কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন খানকে পুলিশ সদর দফতরে পাঠিয়ে গাইবান্ধার পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদকে কিশোরগঞ্জে বদলি করা হয়েছে। বান্দরবানের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়কে টাঙ্গাইলে; বান্দরবানের দায়িত্ব দেওয়া হয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) উপ-কমিশনার মোহাম্মদ জাকির হোসেন মজুমদারকে। ডিএমপির উপ-কমিশনার খান মুহাম্মদ রেজোয়ানকে মাগুরায় এবং ডিএমপির উপ-কমিশনার রিফাত রহমান শামীমকে মানিকগঞ্জের এসপি করা হয়েছে। এসপি পদে পদোন্নতি পাওয়া পুলিশ সদর দফতরের মো. আলী আশরাফ ভুঞাকে বগুড়ার পুলিশ সুপার করা হয়েছে। ঢাকার এনটিএমসির পুলিশ সুপার আবদুল মান্নান মিয়াকে গাইবান্ধা, ডিএমপির সদ্য উপ-কমিশনার পদে পদোন্নতি পাওয়া মো. শহিদুল্লাহকে রাজশাহীর পুলিশ সুপার; রাজশাহীর পুলিশ সুপার মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন ভূঁঞাকে বরিশাল মহানগরে বদলি করা হয়েছে। নীলফামারীর পুলিশ সুপার মো. জাকির হোসেন খানকে ফরিদপুরের পুলিশ সুপার; সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ তবারক উল্লাহকে ঢাকার টিএন্ডআইএমের পুলিশ সুপার; চট্টগ্রাম রেলওয়ের পুলিশ সুপার মো. নজরুল ইসলামকে কুমিল্লার হাইওয়েতে, রাঙামাটির পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানকে পুলিশ সদর দফতরে বদলি করা হয়েছে।

ডিএমপির উপ-কমিশনার মো. হাসানুজ্জামানকে পুলিশ সদর দফতরে আর ডিএমপির উপ-কমিশনার মো. আলমগীর কবীরকে রাঙামাটিতে; সদ্য পদোন্নতি পাওয়া ঢাকার স্পেশাল শাখার (এসবি) মো. মিলন মাহমুদকে পুলিশ সদর দফতরে সহকারী মহাপরিদর্শক (এআইজি) হিসেবে বদলি করা হয়েছে।

সারদার পুলিশ সুপার মো. আবুল খায়েরকে প্রেষণে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষে পাঠানো হয়েছে। ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের মোহাম্মদ জাকারিয়াকে এসপিবিএনের পুলিশ সুপার; সদ্য পদোন্নতি পাওয়া মোহাম্মদ নাসিরুল ইসলামকে পুলিশ সদর দফতরে; সদর দফতরের মুহাম্মদ সাইফুল ইসলামকে রাজশাহী মহানগরে; ডিএমপির উপ-কমিশনার মো. ওয়ালিদ হোসেনকে ঢাকার এন্টি-টেররিজম ইউনিটে; চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার আবদুল মোমেনকে শরীয়তপুরের পুলিশ সুপার, রাজবাড়ীর পুলিশ সুপার সালমা বেগমকে ডিএমপিতে, ডিএমপির আসমা সিদ্দিকা মিলিকে রাজবাড়ীর পুলিশ সুপার করা হয়েছে।

সদ্য পদোন্নতি পাওয়া ডিএমপির মুহাম্মদ আশরাফ হোসেনকে নীলফামারীর পুলিশ সুপার; সদ্য অতিরিক্ত উপ-মহাপুলিশ পরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) মো. মাহবুব আলমকে টাঙ্গাইল থেকে পুলিশ সদর দফতরে আনা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর