শনিবার, ৩ মার্চ, ২০১৮ ০০:০০ টা
ক্যাম্পে ট্রাম্পের উপদেষ্টা

সীমান্ত উত্তেজনায় সতর্ক যুক্তরাষ্ট্র

কূটনৈতিক প্রতিবেদক

সীমান্ত উত্তেজনায় সতর্ক যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপ-সহকারী ও দক্ষিণ এশিয়াবিষয়ক উপদেষ্টা লিসা কার্টিস গতকাল সকালে ঢাকা এসেছেন। তিন দিনের সফরের শুরুতে ঢাকা নেমেই তিনি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। কথা বলেন রোহিঙ্গাদের নিয়ে কাজ করা দেশি-বিদেশি  বিভিন্ন সংস্থার প্রতিনিধির সঙ্গে। তিনি এমন সময় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন যখন বাংলাদেশ ও মিয়ানমার সীমান্তে অতিরিক্ত সৈন্য সমাবেশ নিয়ে চলছে বাড়তি উত্তেজনা। অবশ্য সীমান্তের এই উত্তেজনা যুক্তরাষ্ট্র গভীরভাবে পর্যবেক্ষণ করছে তা ওয়াশিংটন ও ঢাকা থেকে ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। সফরসূচি অনুসারে, ট্রাম্প প্রশাসনের গুরুত্বপূর্ণ প্রতিনিধি লিসা কার্টিস আজ ঢাকা ফিরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে সাক্ষাতের পর লিসা কার্টিসের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন পররাষ্ট্রসচিব শহীদুল হক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের উপ-সহকারী হিসেবে কাজ করার পাশাপাশি ইউএস ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সিনিয়র পরিচালকের দায়িত্বেও রয়েছেন লিসা কার্টিস। প্রেসিডেন্ট ট্রাম্পের দক্ষিণ এশিয়ায় সফরের বিষয়ে ওয়াশিংটন থেকে জানানো হয়, বাংলাদেশ সফরে লিসা কার্টিসের আলোচনায় রাজনৈতিক ও নিরাপত্তা বিষয়গুলো প্রাধান্য পাবে। এই অঞ্চলের নিরাপত্তায় বাংলাদেশ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে বর্তমান সরকারের নীতি-নির্ধারকদের সঙ্গে কথা বলবেন লিসা। এতে রোহিঙ্গা সংকট, ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, সন্ত্রাসবাদ, সাইবার নিরাপত্তা সহযোগিতাসহ বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমিক নিরাপত্তার বিষয়গুলো উঠবে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের বাইরেও আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তায় দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা হবে। কূটনৈতিক মহলের খবর, ট্রাম্প প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকায় আসা লিসা কার্টিসের বাংলাদেশ বিষয়ে যথেষ্ট জানাশোনা আছে। কারণ মার্কিন গবেষণা সংস্থা হ্যারিটেজ ফাউন্ডেশনের এশিয়া প্রোগ্রামের পরিচালক ও সিনিয়র রিসার্চ ফেলো হিসেবে দীর্ঘ ১৬ বছর বাংলাদেশ নিয়ে কাজ করেছেন তিনি। ট্রাম্প প্রশাসনের বর্তমান পদে যোগদানের আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি গবেষকদের পাবলিক পলিসি থিংক ট্যাংক ‘আর্চার ব্লাড সেন্টার ফর ডেমোক্রেসি’ কর্তৃক কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে আয়োজিত ‘বাংলাদেশ ডেমোক্রেসি’ শীর্ষক সেমিনারে মূল বক্তা ছিলেন এই লিসা কার্টিস।

সীমান্তে উত্তেজনা গভীর পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সৃষ্ট পরিস্থিতি যুক্তরাষ্ট্র গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র। গতকাল ওয়াশিংটনে স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত সংবাদ সম্মেলনে মুখপাত্র হিদার নুয়ার্ট এ ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানান। মুখপাত্র বলেন, ‘আমি আপনাদের এটা বলতে পারব যে, আমরা এই পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আমি নিশ্চিতভাবেই বুঝতে পারছি কেন এটা বাংলাদেশ সরকারের জন্য উদ্বেগজনক। আমরা পরিস্থিতির দিকে নজর রেখেছি। ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস থেকেও এই ইস্যুতে টুইটারে বার্তা দেওয়া হয়েছে। গতকাল দুপুরে প্রকাশ করা টুইট বার্তায় দূতাবাস বলেছে, সীমান্তে মিয়ানমার সেনাদের অতিরিক্ত সৈন্য মোতায়েনের খবর সম্পর্কে আমরা অবগত আছি। আমরা বিষয়টি গভীর পর্যবেক্ষণে রেখেছি।

উল্লেখ্য, বান্দরবানের তমব্রু সীমান্তের ওপারে বৃহস্পতিবার হঠাৎ করেই সেনা সমাবেশ ঘটায় মিয়ানমার। সেনারা ফাঁকা গুলিও বর্ষণ করে। মূলত শূন্যরেখায় অবস্থান করা রোহিঙ্গাদের ভয়ভীতি দেখাতেই তা করা হচ্ছে। সীমান্তে সতর্ক অবস্থান নিয়েছে বিজিবি। তমব্রু সীমান্তে উত্তেজনা নিয়ে মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ-কে তলব করেছে ঢাকা। বাংলাদেশের ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব এম খোরশেদ আলম তাকে তলব করেন। বাংলাদেশের পক্ষ থেকে একটি প্রতিবাদপত্র দেওয়া হয়।

সর্বশেষ খবর