রবিবার, ৪ মার্চ, ২০১৮ ০০:০০ টা

সারা দেশে নিন্দার ঝড়

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে নিন্দার ঝড়

মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে গতকাল শাহবাগে মশাল মিছিল —বাংলাদেশ প্রতিদিন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলায় সারা দেশে নিন্দার ঝড় উঠেছে। প্রখ্যাত এই শিক্ষাবিদের ওপর হামলার তীব্র নিন্দা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, বিভিন্ন শ্রেণি-পেশার নেতারা এ ঘটনার নিন্দা জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব আশরাফুল আলম খোকন জানান, ‘প্রধানমন্ত্রী জাফর ইকবালের চিকিৎসার খোঁজখবর রাখছেন। তাঁর নির্দেশেই ড. জাফর ইকবালকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় আনা হয়েছে। হামলার সঙ্গে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার করতে আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। হামলার খবর পেয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ছুটে যান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষামন্ত্রী জানান, খবর পেয়েই তিনি ড. জাফর ইকবালের স্ত্রী ড. ইয়াসমিন হক ও শাবিপ্রবির ভিসির সঙ্গে কথা বলেন। উন্নত চিকিৎসার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলেন শিক্ষামন্ত্রী। নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘হামলাকারী একজন গ্রেফতার হয়েছে। জড়িতদের দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনতে সিলেট পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।’

দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে আওয়ামী লীগ : শিক্ষাবিদ ও লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে আওয়ামী লীগ। গতকাল তাত্ক্ষণিক এক বিবৃতিতে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের খ্যাতনামা শিক্ষাবিদ ড. জাফর ইকবালকে হত্যার উদ্দেশ্যে কাপুরুষোচিতভাবে ছুরিকাঘাত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। বিবৃতিতে তিনি বলেন, ড. জাফর ইকবালের মতো সবার শ্রদ্ধাভাজন দেশবরেণ্য শিক্ষকের ওপর এ ধরনের হামলা দেশে অশুভ শক্তির অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির ইঙ্গিত বহন করে। গ্রেফতারকৃত যুবকসহ এই ন্যক্কারজনক ঘটনার নেপথ্যে জড়িতদের মুখোশ উন্মোচন এবং দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জন্য স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের মহাপরিদর্শকের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের।

এটা নতুন চক্রান্ত—বিএনপি : সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার ঘটনাকে চক্রান্ত বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গত সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় নেতাদের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অধ্যাপক জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা জানাচ্ছে বিএনপি। আমরা মনে করি, এটা আরেকটা চক্রান্ত। যারা দেশে এ ধরনের ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়, এটা তাদেরই চক্রান্ত।

জাসদের নিন্দা ও প্রতিবাদ : মুক্তমনা প্রগতিশীল বিজ্ঞানমনস্ক লেখক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। গতকাল এক যৌথ বিবৃতিতে জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, জাফর ইকবালের ওপর হামলার ঘটনায় আটক হামলাকারীকে আইনের আওতায় আনতে হবে এবং তার বিচার নিশ্চিত করতে হবে। ড. জাফর ইকবালের সুচিকিৎসা নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তারা।

শাহবাগে মশাল মিছিল : অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর ছুরিকাঘাতের প্রতিবাদে মশাল মিছিল করেছে গণজাগরণ মঞ্চ। গতকাল সন্ধ্যা ৭টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে এ মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ থেকে কাঁটাবন ঘুরে আবার শাহবাগে ফিরে আসে।

ইবি প্রগতিশীল শিক্ষকদের নিন্দা ও প্রতিবাদ : জনপ্রিয় কথাসাহিত্যিক, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর দুর্বৃত্তদের ছুরিকাঘাতের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয় প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম। গতকাল শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি জিয়াউদ্দিন তারেক আলী ও সাধারণ সম্পাদক সালেহ আহমেদ এক পৃথক বিবৃতিতে এ ঘটনার নিন্দা জানিয়েছেন। এ সংগঠনের পক্ষ থেকে আজ বেলা ১১টায় জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

নিন্দা ও ক্ষোভ : এ ঘটনায় নিন্দা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজের) বিদায়ী সভাপতি শাবান মাহমুদ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর