বৃহস্পতিবার, ২২ মার্চ, ২০১৮ ০০:০০ টা
নেপালে বিমান ট্র্যাজেডি

বাকি তিনজনের লাশ শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

নেপালে ইউএস-বাংলা এয়ারলাইনসের বিমান বিধ্বস্তের ঘটনায় নিহত তিন বাংলাদেশি নজরুল ইসলাম, পিয়াস রায় ও আলিফুজ্জামানের মরদেহ শনাক্ত হয়েছে। নেপালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাশফি বিনতে শামস এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নজরুল ইসলাম, পিয়াস রায় ও আলিফুজ্জামানের লাশ শনাক্তের কাজ সম্পন্ন হয়েছে। এখন আর তাদের লাশ দেশে ফেরত পাঠাতে কোনো বাধা নেই। এ ব্যাপারে ইউএস-বাংলার সঙ্গে আমাদের কথা হয়েছে। তারা লাশগুলো দেশে নেওয়ার বিষয়ে কাজ করছে।’ গত ১২ মার্চ ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি ফ্লাইট ৬৭ যাত্রী ও চার ক্রুসহ ৭১ আরোহী নিয়ে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের আগ-মুহূর্তে বিধ্বস্ত হয়। এই দুর্ঘটনায় ৪৯ জন নিহত হন, যার মধ্যে ২৬ জন বাংলাদেশি। শাহরিন ও শাহিনের সফল অস্ত্রোপচার : নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় আহত শাহরিন আহমেদ ও শাহিন ব্যাপারীর শরীরে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। গতকাল সকাল ৯টা থেকে শুরু হয়ে এই অস্ত্রোপচার চলে বেলা ১২টা পর্যন্ত। এরপর তাদের দুজনকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ)তে রাখা হয়। অস্ত্রোপচার শেষে বার্ন ইউনিটের সমন্বয়ক ও বিমান দুর্ঘটনায় আহতদের চিকিৎসায় গঠিত ১৪ সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান ডা. সামন্ত লাল সেন বলেন, শাহরিন ও শাহিনের সফলভাবে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। শাহরিনের থাই থেকে চামড়া নিয়ে শরীরের ক্ষত জায়গায় পুরোপুরি নতুনভাবে চামড়া প্রতিস্থাপন করা হয়েছে। আশা করা যায় তিনি দ্রুত সুস্থ হয়ে উঠবেন এবং তাকে ঝুঁকিমুক্ত বলা যায়। আর শাহিনের শরীরের বড় জায়গা জুড়ে ক্ষত থাকায় থাই থেকে চামড়া নিয়ে তার বাম হাতের অল্প জায়গায় চামড়া প্রতিস্থাপন করা হয়েছে। তার আরও কয়েকটি অস্ত্রোপচার করা লাগবে। কবির হোসেন, শাহরিন ও শাহিন ব্যতীত অন্যরা সবাই ভালো আছেন।

 ঢামেক বার্ন ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আবুল কালাম জানান, আহত কবির হোসেন প্রথম থেকেই ক্রিটিক্যাল অবস্থাতে রয়েছেন। তাকে জরুরিভিত্তিতে অস্ত্রোপচার করতে হবে। আশা করা হচ্ছে আজ অথবা আগামীকাল তার অস্ত্রোপচার করা হবে। বার্ন ইউনিটের আবাসিক চিকিৎসক ডা. পার্থ শংকর পাল জানান, শাহরিনের শরীরের ডান কাঁধের নিচে দগ্ধ হয়েছে। শরীরের ৫ শতাংশ ডিপ বার্ন। আর শাহিনের শরীরের ৩২ শতাংশ পুড়ে গেছে। দুজনেরই শরীরের ওজন বেশি হওয়ায় অস্ত্রোপচারে একটু সমস্যা হয়। অস্ত্রোপচার কক্ষের সামনে শাহিনের স্ত্রী রিমা আক্তার জানান, মঙ্গলবার দুপুরে শাহীনকে তিনি ভাত খাওয়ান। এরপর রাতেও বিস্কুট ও ডিম খাওয়ানোর পর আর কিছু খাওয়ানো নিষেধ ছিল। গতকাল অস্ত্রোপচার কক্ষে ঢুকানোর আগে তার মায়ের সঙ্গে কথা বলেন শাহীন। গত ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত দুর্ঘটনায় আহত ১০ বাংলাদেশির মধ্যে ৭ জনকে দেশে এনে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তাদের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছেন চিকিৎসকরা। এদের মধ্য শাহরিন ও শাহিনের অবস্থা ক্রিটিক্যাল। তবে তারা আশঙ্কামুক্ত। নেপালে আহত আরও তিনজনের দুজনকে সিঙ্গাপুর নেওয়া হয়েছে এবং একজনকে ভারতের নয়াদিল্লি নেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর