শনিবার, ১৪ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

ঝাড়ু হাতে পরিচ্ছন্নতার রেকর্ড গিনেস বুকে

নিজস্ব প্রতিবেদক

ঝাড়ু হাতে পরিচ্ছন্নতার রেকর্ড গিনেস বুকে

বিশিষ্টজন থেকে শুরু করে সাধারণ নাগরিক পর্যন্ত সবার হাতে ঝাড়ু। মাথায় সাদা ক্যাপ। চৈত্রের শেষ দিনের কড়া রোদ উপেক্ষা করে রেকর্ড গড়ার জন্য উন্মুখ হাজারো মানুষ। ঘড়ির কাঁটায় যখন ১০টা বেজে ৪৫ মিনিট। মাইকে ঘোষণা এলো ভারতের গুজরাটের রেকর্ড ভেঙে তিনগুণ বেশি নাগরিক নিয়ে পরিচ্ছন্নতায় বিশ্ব রেকর্ড গড়ল ঢাকাবাসী।

ঝাড়ু হাতে পরিচ্ছন্নতায় রেকর্ড। আর এই রেকর্ড জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে উৎসর্গ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন।

গতকাল শুক্রবার জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতীকী পরিচ্ছন্নতা কর্মসূচি হিসেবে ডিএসসিসি এলাকায় শহর পরিষ্কার করেছেন হাজার হাজার নাগরিক। ডিএসসিসি বলছে, প্রতীকী এই পরিচ্ছন্নতা কর্মসূচিতে ১৫ হাজার ৩০৪ জন অংশগ্রহণের মাধ্যমে গিনেস বুকে নতুন রেকর্ড তৈরি হয়েছে। পল্টন মোড়ে অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে সবাইকে ধন্যবাদ জানান ডিএসসিসির মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, আজ রেকর্ড গড়া আমাদের মূল উদ্দেশ্য ছিল না। আমরা চেয়েছি নাগরিকদের মাঝে সচেতনতা তৈরি করতে। তাই এই পদক্ষেপ। মেয়র বলেন, আমাদের শহর পরিষ্কারের পাশাপাশি আমাদের মন মানসিকতারও পরিবর্তন ঘটাতে হবে। তাহলে আমরা আগামী প্রজন্মকে একটি সুন্দর ঢাকা উপহার দিতে পারব।

সকাল সাড়ে ৭টা থেকে দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী, স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ বিভিন্ন এলাকা থেকে জড়ো হন নগরভবনে। নাম নিবন্ধনের পর সবার হাতে একটি করে ব্যান্ড পরিয়ে দেওয়া হয়। মাথায় পরিয়ে দেওয়া হয় সাদা টুপি, আর হাতে ঝাড়ু। পরিচ্ছন্নতা কর্মসূচির জন্য আগে থেকেই পল্টন মোড়, শিক্ষাভবন মোড়, বায়তুল মোকাররমের দক্ষিণ গেট এবং নগরভবনের সামনের রাস্তায় যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। নিবন্ধনের পর সকাল সাড়ে ৯টা থেকে প্রত্যেককে স্ক্যান করে গোলাপশাহ মাজারের সামনে দিয়ে প্রবেশ করানো হয়। একে একে নাম ওঠে ১৫ হাজার ৩১৩ জনের। গোলাপশাহ মাজার থেকে জিরোপয়েন্ট পর্যন্ত সড়কে লাইনে দাঁড়িয়ে পড়েন সবাই। প্রতি পঞ্চাশ জনের দলের নেতৃত্বে ছিলেন একজন করে স্টুয়ার্ড। বেলা পৌনে ১১টায় মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে সবাই একসঙ্গে এক মিনিট ঝাড়ু দেন ওই সড়ক। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের প্রতিনিধিরা পুরো কর্মসূচি পর্যবেক্ষণ ও রেকর্ড করেন। তাদের পাঠানো প্রতিবেদনের ভিত্তিতেই নির্ধারিত হবে- বাংলাদেশের এই আয়োজন রেকর্ড বইয়ে উঠবে কিনা। এর আগের রেকর্ড ভারতের গুজরাট রাজ্যের ভদোদরা পৌরসভার দখলে। ২০১৭ সালের ২৮ মে তাদের আয়োজনে ৫ হাজার ৫৮ জন একসঙ্গে শহরের আকোটা-ডান্ডি বাজার ঝাড়ু দিয়ে পরিষ্কার করেছিল। ভারতকে টপকে বাংলাদেশ নতুন রেকর্ড গড়ল বলে জানিয়েছেন ডিএসসিসির মেয়র সাঈদ খোকন।

রাস্তা ঝাড়ু দেওয়ার পর সেখান থেকে শোভাযাত্রা করে সবাইকে নিয়ে পল্টন মোড়ে যান মেয়র। সেখানে তিনি বলেন, ঢাকাবাসীর জন্য এটি একটি বিশেষ দিন, আনন্দের দিন। অন্যদের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা, সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, সানজিদা খাতুন, ঢাকা মহানগর পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া, ঢাকা মহানগর আওয়ামী লীগের (দক্ষিণ) সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, রেকিট বেনকিস্টারের পরিচালক (বিপণন) সৈয়দ তানজিম রেজওয়ান অনুষ্ঠানে দেন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায় জানান, ডিএসসিসির এ আয়োজনের আনুষ্ঠানিক স্বীকৃতির জন্য প্রয়োজনীয় কাগজপত্র গিনেস কর্তৃপক্ষের কাছে জমা দেওয়া হবে।

সর্বশেষ খবর