বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ আবদুল হামিদের

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রপতি হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ আবদুল হামিদের

টানা দ্বিতীয় মেয়াদে গতকাল রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন মো. আবদুল হামিদ। সন্ধ্যা ৭টা ৪৪ মিনিটে বঙ্গভবনের দরবার হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাঁকে শপথবাক্য পাঠ করান। ফলে দেশে প্রথমবারের মতো কোনো রাষ্ট্রপতি টানা দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

বাংলাদেশের স্বাধীনতার পর থেকে ১৯ মেয়াদে এ পর্যন্ত ১৬ জন রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেছেন। সে  হিসেবে আবদুল হামিদ এই পদে সপ্তদশ ব্যক্তি। সংবিধানে সর্বোচ্চ দুবার রাষ্ট্রপতি পদে থাকার সুযোগ থাকায় এটাই হবে তার শেষ মেয়াদ।

শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর ছোট বোন শেখ রেহানা, প্রধান বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সংসদ সদস্য, তিন বাহিনীর প্রধান, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, জ্যেষ্ঠ সাংবাদিক ও পেশাজীবী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, জাতীয় পার্টির (জেপি) সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনে পৌঁছালে আবদুল হামিদ ও তাঁর স্ত্রী রাশিদা খানম তাঁকে অভ্যর্থনা জানান। পরে স্পিকার শিরীন শারমিনসহ তারা একসঙ্গে দরবার হলে পৌঁছান। এ সময় সামরিক বাহিনীর একটি বাদক দল ফ্যানফেয়ার বাজায়। দরবার হলে ঢোকার পর আবদুল হামিদ ও শিরীন শারমিন মঞ্চে ওঠেন। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। সাদা পাঞ্জাবি ও মুজিবকোট পরিহিত আবদুল হামিদ শপথবাক্য পাঠ করার পর সবাইকে হাত তুলে সালাম জানান। পরে শপথনামায় সই করেন তিনি। মঞ্চ থেকে নেমে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন। গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশের একবিংশতম রাষ্ট্রপতি পদে বর্তমান রাষ্ট্রপ্রধান মো. আবদুল হামিদকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র বাছাইয়ের আনুষ্ঠানিকতা শেষ করে আবদুল হামিদকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার ও এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কে এম নূরুল হুদা। এর আগে ২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন আবদুল হামিদ। বাংলাদেশে সংসদীয় গণতন্ত্রে ফেরার পর কেবল ১৯৯১ সালেই রাষ্ট্রপতি পদে নির্বাচন হয়েছিল। এরপর সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

আজ বঙ্গভবনে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেবে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর)। বিকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধের শহীদদের সম্মান জানাবেন রাষ্ট্রপতি। তিনি সাভার থেকে ফিরে যাবেন ধানমন্ডি ৩২ নম্বরে। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন আবদুল হামিদ। আগামীকাল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানাতে যাবেন রাষ্ট্রপতি। শুক্রবার নিজের জন্মস্থান কিশোরগঞ্জের মিঠামইন যাবেন তিনি। পেশায় আইনজীবী আবদুল হামিদ কিশোরগঞ্জ থেকে সাতবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। স্পিকারের দায়িত্ব পালন করেন দুই দফা।

১৯৪৪ সালের ১ জানুয়ারি কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন আবদুল হামিদ। ১৯৭০ সালের নির্বাচনে ময়মনসিংহ-১৮ আসনে পাকিস্তান জাতীয় পরিষদের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন তিনি। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতি হিসেবে ২০১৩ সালে আবদুল হামিদকে স্বাধীনতা পদকে ভূষিত করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর