বুধবার, ২৫ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

কানাডায় ভিড়ে গাড়ি হত্যা ১০ জনকে

প্রতিদিন ডেস্ক

কানাডার টরেন্টোতে দুপুরের ব্যস্ত রাস্তায় পথচারীদের ওপরে ভ্যান চালিয়ে দিয়ে ১০ জনকে হত্যার ঘটনা ঘটেছে। সোমবার দুপুরে এই হামলার ঘটনায় আরও অন্তত ১৫ জন আহত হয়েছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ ঘটনাকে মর্মান্তিক এক কাণ্ডজ্ঞানহীন হামলা হিসেবে বর্ণনা করেছেন। বিবিসি জানিয়েছে, হামলার ঘটনার পর কয়েক স্ট্রিট দূরে অ্যালেক মিনাসিয়ান নামের ২৫ বছর বয়সী এক সন্দেহভাজন তরুণকে পুলিশ গ্রেফতার করেছে। টরেন্টোর পুলিশ বিভাগের প্রধান মার্ক সন্ডার্স এক সংবাদ সম্মেলনে বলেন, ঘটনার ধরন দেখে তারা নিশ্চিত, পথচারীদের ওপর ভ্যান তুলে দেওয়া হয়েছিল ‘ইচ্ছাকৃতভাবে’। তবে হামলার কারণ তারা জানতে পারেননি।

কানাডার সবচেয়ে বড় শহর টরেন্টোর উত্তরাংশে যখন এই হামলার ঘটনা ঘটে, ঘড়িতে তখন বেলা প্রায় দেড়টা; অর্থাৎ দুপুরের খাবার সময়। ফিঞ্চ এভিনিউ ও ইয়ঞ্জ স্ট্রিটের প্রায় দুই কিলোমিটার ফুটপাথে মানুষের মধ্যে দিয়ে সাদা রঙের ওই ভাড়া করা ভ্যান চালিয়ে নিয়ে যায় হামলাকারী। এই ঘটনাস্থল থেকে ৩০ কিলোমিটার দূরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সসহ সাত দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এক বৈঠকে বসেছিলেন। ওই ভ্যানের পেছনে থাকা এক গাড়ির চালক স্থানীয় সিটি নিউজকে বলেন, সামনে যা পড়ছিল, সবকিছুকে দলে পিষে যাচ্ছিল ওই ভ্যান। মানুষ, পানির কল, ডাক বাক্স— কোনো কিছুরই পরোয়া করছিল না ওই ভ্যান চালক। ওই পরিস্থিতিতে পেছন থেকে হর্ন বাজিয়ে পথচারীদের সতর্ক করার চেষ্টা করেন পেছনের গাড়ির ওই চালক। তিনি জানান, ভ্যানের ধাক্কায় ছয় থেকে সাতজনকে উড়ে গিয়ে রাস্তায় পড়তে দেখেন তিনি। ইয়ঞ্জ স্ট্রিটের ধারে একটি ভিডিও শপের মালিক রেজা হাশেমি বিবিসিকে বলেন, রাস্তার উল্টো দিক থেকে তিনি হঠাৎ মানুষের চিৎকার শুনতে পান। পরে সাদা রঙের ভ্যানটিকে ফুটপাথে পথচারীদের চাপা দিয়ে ছুটতে দেখেন।

 তিনি বলেন, গাড়িটি খুব দ্রুতবেগে চলছিল। গাড়িটি ভাড়া করা বলে স্থানীয় গণমাধ্যমে বলা হচ্ছে। গাড়ির চালক শুরুতে পালিয়ে যেতে সক্ষম হন। কয়েক রাস্তা পরে অবশ্য তাকে গ্রেফতার করে। অবশ্য পুলিশকে এ জন্য কোনো গুলি করতে হয়নি। হামলাকারী এখন পুলিশের জিম্মায় রয়েছে। বেশ কটি ভিডিওতে দেখা যাচ্ছে গ্রেফতারের আগে হামলাকারী পুলিশের দিকে কিছু একটা তাক করে আছেন। হামলাকারীর সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয়নি পুলিশ। ইউরোপের বেশ কটি দেশে একই ধরনের হামলায় বড় ধরনের হতাহতের ঘটনা ঘটেছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ২০১৭ সালের অক্টোবর মাসে গাড়ি হামলায় চারজন নিহত হয়। এই হামলার কারণ এখনো জানা যায়নি। তবে অধিকাংশ ক্ষেত্রেই সেসব হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যের জঙ্গি দল আইএস। বিবিসি, এএফপি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর