রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

রাজনীতির চোখ খুলনায়

প্রচার-প্রচারণা শেষ আজ, প্রার্থীরা ব্যস্ত শেষ সময় কাজে লাগাতে, দুই দলের সংবাদ সম্মেলন ভোটের সামগ্রী পৌঁছেছে, আজ থেকে বিজিবি মোতায়েন, কঠোর নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক, খুলনা

রাজনীতির চোখ খুলনায়

খুলনায় গতকাল দিনভর প্রচারণায় ব্যস্ত ছিলেন মেয়র প্রার্থী আওয়ামী লীগের তালুকদার আবদুল খালেক ও বিএনপির নজরুল ইসলাম মঞ্জু —বাংলাদেশ প্রতিদিন

খুলনা সিটি করপোরেশন নির্বাচন ঘিরে চলছে রাজনৈতিক হিসাব-নিকাশ। জাতীয় রাজনীতির চোখ এখন খুলনায়। এ সিটি নির্বাচনের বিজয় ছিনিয়ে নিতে মরিয়া প্রধান দুই দল। শেষ মুহূর্তের সময়টুকু প্রচারণার কাজে লাগাতে ব্যস্ত মেয়র, কাউন্সিলর প্রার্থীরা। ছুটছেন ভোটারের দ্বারে দ্বারে। আজ রাত ১২টায় শেষ হচ্ছে আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার-প্রচারণা।

এদিকে আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে পাল্লাপাল্টি অভিযোগও চলছে। সিটি নির্বাচনকে  প্রভাবমুক্ত করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ভোট গ্রহণের প্রস্তুতিও প্রায় শেষ পর্যায়ে। নির্বাচনীসামগ্রী পৌঁছেছে খুলনায়।

আজ থেকে মাঠে নামছেন বিজিবি-র‌্যাব-পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে খুলনা নগরী। এ ছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে বসানো হচ্ছে চেকপোস্ট। গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা। গত রাত ১২টার মধ্যেই নগরী থেকে বহিরাগতদের বের হয়ে যাওয়ার জন্য রিটার্নিং অফিস কার্যালয়ের পক্ষ থেকে মাইকিংও করা হয়েছে। আজ থেকে নির্বাচন কমিশনের ২৯ সদস্যের পর্যবেক্ষক টিমও মাঠে থাকবে বলে জানা গেছে। রিটার্নিং অফিসার মো. ইউনুচ আলী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আজ রবিবার যে কোনো সময় নগরীতে ১৬ প্লাটুন বিজিবি মাঠে নামবে। শান্তিপূর্ণ ভোট গ্রহণের জন্য কঠোর নিরাপত্তা বলয় তৈরি করা হবে। গতকাল সকালে নগরীর মিয়াপাড়ার নিজ বাসায় সংবাদ সম্মেলন করে বিএনপি প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু বলেন, ‘একটি অর্থবহ, অংশগ্রহণমূলক ও ভীতিহীন নির্বাচনের জন্যই আমি বার বার সেনাবাহিনী মোতায়েনের কথা বলেছি।’ তিনি বলেন, ‘আমাদের বক্তব্য খুব সুস্পষ্ট, দেশের নাগরিকদের ভোটাধিকার ছোট কোনো বিষয় নয়, নাগরিক অধিকার রক্ষার জন্য নির্বাচন কমিশনকে অবশ্যই সেনাবাহিনী মোতায়েন করতে হবে। তা না হলে ১৫ তারিখ পর্যন্ত যা-ই হবে, তার দায় নির্বাচন কমিশনকে নিতে হবে।’ শুক্রবার বিকাল থেকে রাত ৩টা পর্যন্ত বিএনপির ২১ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেন তিনি। এ অভিযোগের জবাবে আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক বলেন, ‘বিএনপি এমন কথা প্রথম থেকেই বলে আসছে। জনগণ তাদের সেই কথায় এখন গুরুত্ব দেয় না।’ তিনি বলেন, ‘অবাধ-সুষ্ঠু নির্বাচন করার জন্য নির্বাচন কমিশন যা যা প্রয়োজন করবে তাতে আমার কোনো আপত্তি নেই। কোনো নির্দিষ্ট বাহিনীর নাম আমি বলতে পারব না।’ এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও দলের মেয়র প্রার্থীর সমন্বয়ক এস এম কামাল হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিএনপি প্রার্থী নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে প্রতিদিন সকালেই অহেতুক মিথ্যাচার করছেন। তিনি বলেন, মানুষ সকালবেলায় ফজরের নামজ পড়ে ঘর থেকে বের হন। আর তিনি বের হন মিথ্যাচার করে। নির্বাচনে এমন কোনো পরিস্থিতি হয়নি, যে সেনা মোতায়েনের দাবি উঠতে পারে, বলেও মন্তব্য করেন তিনি।

খালেকের গণসংযোগ : আওয়ামী লীগের মেয়র প্রার্থী তালুকদার আবদুল খালেক গতকাল সকালে নগরীর ৩১ নম্বর ওয়ার্ডের মতিয়াখালী ব্রিজ থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেন। এরপর শিপইয়ার্ড, মতিয়াখালী মৌজা, মোল্লাবাড়ী, লবণচরা, জিন্নাহপাড়া, হঠাৎ বাজার, বান্ধা বাজার, বোখারীপাড়া, মোক্তার হোসেন রোডসংলগ্ন এলাকায় সাধারণ মানুষের কাছে ভোট চান। এ সময় তিনি বলেন, ‘খুলনা সিটির অনেক এলাকার মানুষ এখনো পরিপূর্ণ নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। ওইসব এলাকার অধিবাসীরা সব ধরনের সেবা ঠিকমতো পাচ্ছেন না। এসব এলাকার মানুষের নাগরিক সুবিধা নিশ্চিত করাই আমার লক্ষ্য।’

গণসংযোগের সময় রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, জাসদের খুলনা মহানগরী সভাপতি রফিকুল হক খোকন, সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম, খুলনা মহানগরী ছাত্রলীগের সাবেক সভাপতি শফিকুর রহমান সোহাগসহ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মঞ্জুর গণসংযোগ : বিএনপি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু গতকাল সকালে নগরীর মিয়াপাড়া, মৌলভীপাড়া, দোলখোলা, টি বি বাউন্ডারি রোড, টুটপাড়া ও সংলগ্ন এলাকায় ব্যাপক ও সর্বাত্মক গণসংযোগ করেন। তিনি জনগণের দুয়ারে দুয়ারে যান এবং হাতে লিফলেট তুলে দিয়ে ভোট প্রার্থনা করেন। এ সময় বিএনপির কেন্দ্রীয় সহপ্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীম, জেপি সভাপতি মোস্তফা কামাল, বিজেপি সাধারণ সম্পাদক সিরাজউদ্দিন সেন্টু, মুসলিম লীগ সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আক্তার জাহান রুকুসহ শতাধিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের সংবাদ সম্মেলন : বিএনপি প্রার্থীর সংবাদ সম্মেলনে নানা বক্তব্যের জবাব দিতে গতকাল দুপুরে নগরীর পুরাতন যশোর রোডে আওয়ামী লীগের মহানগরী কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন দলের মেয়র প্রার্থীর প্রধান এজেন্ট ও খুলনা জেলা আওয়ামী লীগ সভাপতি শেখ হারুনুর রশীদ। তিনি বলেন, তালুকদার আবদুল খালেকের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে বিএনপি প্রার্থী মঞ্জু পাগলের প্রলাপ বকছেন।

খালেকের পক্ষে ইসলামী জোটের গণসংযোগ : বাংলাদেশ সম্মিলিত ইসলামী জোটের সভাপতি হাফেজ মাওলানা জিয়াউল হাসানের নেতৃত্বে জোটের কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ গতকাল খুলনা সিটি করপোরেশন নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী তালুকদার আবদুল খালেককে ভোট দিয়ে বিজয়ী করার জন্য গণসংযোগ করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর