রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

স্যাটেলাইটে বিশ্বে উচ্চমর্যাদার স্থানে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্যাটেলাইটে বিশ্বে উচ্চমর্যাদার স্থানে বাংলাদেশ : প্রধানমন্ত্রী

বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ সফলভাবে মহাকাশে পাঠানোর জন্য দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ এখন মহাকাশে অবস্থান করছে। এর মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্বে উচ্চ মর্যাদার স্থানে পৌঁছেছে। স্যাটেলাইটের বিবিধ ব্যবহারের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমাদের শিক্ষা, বিনোদন, চিকিত্সা সেবা, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে স্যাটেলাইট থেকে তথ্য সংগ্রহ করা যাবে। গতকাল শনিবার রাজধানীর মুগদায় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাডভান্সড নার্সিং এডুকেশন অ্যান্ড রিসার্চের (এনআইএএনইআর) উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উপকারিতার কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এই স্যাটেলাইটের মাধ্যমে শুধু যে বিনোদন হবে তা নয়। এটা আমাদের সার্বিকভাবে কাজে লাগবে। স্যাটেলাইটের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চল, পাহাড়ি অঞ্চল, চরাঞ্চল ও দ্বীপাঞ্চল থেকে শুরু করে সমগ্র অঞ্চলেই এই সেবাটা পৌঁছে দিতে পারব। সেইসঙ্গে কয়েকটি দেশকে আমরা কিছুটা স্পেস ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রাও অর্জন করতে পারব। সেই সুযোগটাও আমাদের আছে।

ক্ষমতার ধারাবাহিকতা ছিল বলেই এই অর্জন সম্ভব হয়েছে মন্তব্য করে আওয়ামী লীগ সভানেত্রী বলেন, বাংলাদেশের জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে এদেশের স্বাধীনতা অর্জন করেছে। আবার নৌকায় ভোট দিয়েছিল বলেই আওয়ামী লীগ সরকার গঠন করতে পেরেছে। সরকার গঠন করেই দেশের সার্বিক উন্নয়নে ব্যাপকভাবে কাজ করেছে। আর সেই কাজের ফলেই আমরা বাংলাদেশকে আজকে মহাকাশ পর্যন্ত নিয়ে যেতে সক্ষম হয়েছি। আধুুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ যাতে এগিয়ে যেতে পারে এটাই আমাদের লক্ষ্য। এ সময় দেশের চিকিত্সা ব্যবস্থা আরও উন্নত করার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, রোগ হলে সিঙ্গাপুর-ব্যাংকক দৌড়াতে হবে কেন? তারা ভালো করে দিতে পারবে, আমরা কেন পারব না? এই প্রশ্নটা বারবার আমার মনে হয়। আমরা কেন পারি না? কেন পারব না? আমাদেরও পারতে হবে। সেই অভিজ্ঞতাটা, সেই শক্তিটা আমাদের অর্জন করতে হবে। প্রধানমন্ত্রী এ সময় দেশে রোগীর তুলনায় ডাক্তার ও নার্সদের অপ্রতুলতার বাস্তবতা স্বীকার করে নিয়েই ডাক্তারদের একটু সংযত হওয়ার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে আপনাদের একটু সংযত হতে হবে। দিনের বেলা সরকারি চাকরি করবেন। আর রাতে গিয়ে প্রাইভেট প্র্যাকটিস করবেন, তারপর তো মেজাজ এমনিতেই খারাপ হবে, সেটা স্বাভাবিক। এ ক্ষেত্রে আমার মনে হয় আপনারা একটু হিসাব করে, যতটা ধারণ করতে পারেন ঠিক ততটাই করবেন। অনুষ্ঠানে মুগদায় নার্সিং ইনস্টিটিউট হওয়ার পরিপ্রেক্ষিতে সেখানে একটি নার্সিং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী দাবি তুললে প্রধানমন্ত্রী তাকেই ব্যক্তিগত উদ্যোগে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের আহ্বান জানান।

বঙ্গবন্ধুর নাম যারা মুছে ফেলতে চেয়েছিল তারা এখন কী করবে : প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রশ্ন করেছেন, বাংলাদেশের ইতিহাস থেকে যারা বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে চেয়েছিল এখন তারা কী করবে? গত রাতে গণভবনে এক বক্তৃতায় তিনি এ কথা বলেন। মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ সফলভাবে উেক্ষপণ উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে গেলে তিনি তাদের সঙ্গে কথা বলেন। এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা, জাতীয় সংসদের হুইপ, আইনজীবী, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রমুখ ফুল দিয়ে তাঁকে অভিনন্দন জানান। পরে প্রধানমন্ত্রী শুভেচ্ছা জানাতে আসা নেতা-কর্মীদের উদ্দেশে বক্তব্য দেন।

 

 

সর্বশেষ খবর