রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

দেশ-বিদেশে আনন্দের জোয়ার

বঙ্গবন্ধু স্যাটেলাইট সংকেত পাঠিয়েছে গাজীপুর গ্রাউন্ড স্টেশনে

নিজস্ব প্রতিবেদক

দেশ-বিদেশে আনন্দের জোয়ার

ঘড়ির কাঁটা রাত ২টা ১৪ মিনিট ছুঁই ছুঁই। নয় থেকে শুরু হলো কাউন্ট ডাউন। ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে দেশের কোটি মানুষের চোখ টেলিভিশনের পর্দায়। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের বাইরে প্রবাসী এবং বাংলাদেশ থেকে যাওয়া বাংলাদেশিরা সমবেত হয়েছেন। সবার চোখে-মুখে উচ্ছ্বাস আর উত্তেজনা। হ্যান্ডমাইকের কাউন্ট ডাউন এক এ পৌঁছালে তীব্র আগুনের ঝলকানিতে গতি আর স্বপ্ন নিয়ে মহাকাশের পথে পাড়ি জমায় বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। হর্ষধ্বনি দিয়ে উল্লাসে ভাসলেন দর্শকরা।

দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উেক্ষপণ ঘিরে দেশের সব শ্রেণি-পেশার মানুষের মাঝে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। মহাকাশে নিজের দেশের নাম গর্বিত করেছে ১৬ কোটি মানুষকে। আনন্দের এই আভাস দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। গণমাধ্যমগুলোতে উঠে এসেছে মানুষের উচ্ছ্বাসের চিত্র। শহর-গ্রাম, পাড়া-মহল্লায় বড় পর্দায় রাত জেগে সরাসরি এই সফল উেক্ষপণ দেখেছে মানুষ। গতকাল দিনভর আলোচনায় সরগরম ছিল মহাকাশে বাংলাদেশের জয়যাত্রার গল্প। শুক্রবার দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি মহাকাশে নির্দিষ্ট কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে। এর মাধ্যমে ৫৭তম দেশ হিসেবে অভিজাত স্যাটেলাইট ক্লাবে যুক্ত হলো বাংলাদেশের নাম। বাস্তব রূপ পেল দীর্ঘদিনের লালিত স্বপ্ন।

উেক্ষপণের সময় লাল-সবুজ পতাকা হাতে কেনেডি স্পেস সেন্টারে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও তাঁর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। সফল উেক্ষপণ উপলক্ষে জয় তার ফেসবুকে লিখেছেন, ‘একটি নিখুঁত ও সফল উেক্ষপণের মধ্য দিয়ে বাংলাদেশ প্রবেশ করল মহাকাশ যুগে। আমাদের প্রথম নিজস্ব কৃত্রিম উপগ্রহ, বঙ্গবন্ধু-১, এখন তার কক্ষপথে। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।’ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের সফল উেক্ষপণের পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে আনন্দ আর উচ্ছ্বাসের জোয়ার বয়ে যাচ্ছে। উেক্ষপণের মুহূর্তটি স্পেসএক্সের ওয়েবসাইট থেকে সরাসরি সম্প্রচার করা হয়। দেশের বিভিন্ন জায়গায় কোটি কোটি বাংলাদেশি নির্ঘুম চোখে তা প্রত্যক্ষ করেন। ঘটনাস্থল কেনেডি স্পেস সেন্টারে সমবেত বাঙালিরা সমবেত কণ্ঠে ধরেন জাতীয় সংগীত, ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’। উেক্ষপণস্থল থেকে ১৩ হাজার কিলোমিটার দূরে বাংলাদেশের অসংখ্য মানুষের হৃদয়েও বয়ে যাচ্ছে একই সুরের ধারা। দেশজুড়ে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। বঙ্গবন্ধু-১ উেক্ষপণের পর স্পেস সেন্টারে উল্লাস : ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উেক্ষপণের পর স্পেস সেন্টারে উপস্থিত সবাই উল্লাসে ফেটে পড়েন। এ সময় স্পেস সেন্টারের লোগো সংবলিত টি-শার্ট ও টুপি পরিহিত প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হাতে ছিল লাল-সবুজের পতাকা।

‘সংকেত’ গাজীপুর গ্রাউন্ড স্টেশনে : বিডিনিউজ জানায়, বঙ্গবন্ধু-১ থেকে প্রাথমিক সংকেত পাওয়ার কথা জানিয়েছে গাজীপুর গ্রাউন্ড স্টেশন। স্যাটেলাইট অপারেশন প্রকৌশলী তাজুল ইসলাম গতকাল বিকালে বলেন, ‘উেক্ষপণের এক ঘণ্টা ১০ মিনিট পর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে গাজীপুর গ্রাউন্ড স্টেশন প্রাথমিক সিগন্যাল পেয়েছে।’ তিনি আরও বলেন, ‘৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে এটা জিওস্টেশনারিতে পৌঁছানোর পর পৃথিবীকে প্রদক্ষিণ করছে- এমন অবস্থায় আমরা সিগন্যাল পাচ্ছি। সেখান থেকে ঘুরতে ঘুরতে স্যাটেলাইটটি নির্দিষ্ট অরবিটের দিকে যাচ্ছে এবং কাঙ্ক্ষিত অরবিটে পৌঁছাতে সাত থেকে ৯ দিন সময় লেগে যাবে। এখন পর্যন্ত কোনো সমস্যা নেই, স্যাটেলাইটটি স্বাভাবিক গতিতেই যাচ্ছে।’

সর্বশেষ খবর