রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ভোগান্তি

১২০ কিলোমিটার মহাযানজট

ফেনী প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামের সীতাকুণ্ড থেকে কুমিল্লার চৌদ্দগ্রাম পর্যন্ত ১২০ কিলোমিটার এলাকায় লাগাতার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। মহাসড়কের ফেনীর ফতেপুর রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলায় এই যানজটের সৃষ্টি হয়। এতে মহাভোগান্তিতে পড়েছেন গাড়ির চালকসহ এ পথ দিয়ে যাতায়াতকারীরা। ৫ বছর ধরে ফেনীর ফতেপুর রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ চলায় মহাসড়কের এই অংশে নিত্য যানজট ছিল। কিন্তু কখনো এত প্রকট যানজট ছিল না। মহাসড়কটি ফোর লেন হওয়ায় এবং ফোর লেন থেকে এই এলাকায় এসে আধা কিলোমিটার এলাকা সিঙ্গেল লেন হওয়ায় এ যানজটের সৃষ্টি হচ্ছে। কিছু দিন আগেও মহাসড়কে চলাচলরত গাড়িগুলো ফতেপুরের এই অংশের আগে এসে ফেনী শহরের ওপর দিয়ে চলাচল করত। দীর্ঘদিন এই সড়কে গাড়ি চলাচলে বড় বড় খানাখন্দের সৃষ্টি হওয়ায় তা যান চলাচলের অনুপযুক্ত হয়ে পড়েছে। বর্তমানে মেরামত কাজ চলায় মহাসড়কের গাড়িগুলোকে মহাসড়ক দিয়েই চলাচল করতে হচ্ছে। ফলে এই যানজটের সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম থেকে ঢাকামুখী গাড়ির চালকরা জানান, দুই দিন ধরে তারা রাস্তায় পড়ে আছেন। তাদের নাওয়া-খাওয়া নেই বললেই চলে। রাস্তায় ছিনতাইকারীর উপদ্রবও আছে। বিশেষ করে টয়লেটের জন্য সবার বিশেষ কষ্ট হচ্ছে। আগে যেখানে ঢাকা থেকে ফেনী আসতে সাড়ে তিন ঘণ্টা থেকে ৪ ঘণ্টা লাগত, এখন ঢাকা থেকে ফেনী আসতে ১২-১৩ ঘণ্টা লাগছে।

এদিকে ফেনীর ট্রাফিক পুলিশের পরিদর্শক মীর গোলাম ফারুক জানান, ওভারপাসের কাজ শেষ না হওয়া পর্যন্ত যানজট কোনোভাবেই বন্ধ করা সম্ভব নয়। তবে পুলিশ যানজট নিরসনে দিনরাত চেষ্টা চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, ফতেপুর রেলওয়ে ওভারপাস নির্মাণ কাজ শুরু হয় ২০১২ সালে। কাজ পেয়েছিল শিকো পিবিএল নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাজ বুঝিয়ে দেওয়ার কথা ছিল দুই বছরের মধ্যে। দুবার কাজের সময়সীমা বাড়ানোর পরও তারা কাজ শেষ করতে পারেনি। পরবর্তীতে ২০১৭ সালে কাজটি দেওয়া হয় বাংলাদেশ সেনাবাহিনীকে। তাদের তত্ত্বাবধানে কাজটি বর্তমানে করছে আল আমিন কনস্ট্রাকশন।

 আগামী ১৫ মে ফতেপুর ওভারপাসের একটি অংশ কাজ শেষে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে জানা গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর