রবিবার, ১৩ মে, ২০১৮ ০০:০০ টা

গাজীপুরে ভোট কবে

ঠিক করতে আজ বসছে ইসি

নিজস্ব প্রতিবেদক

আইনি বাধা কেটে যাওয়ায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের নতুন তারিখ ঘোষণার জন্য আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। বিকাল ৩টায় আগারগাঁও নির্বাচন ভবনে এ বৈঠক হবে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, রবিবার কমিশন সভা করে ঠিক করবে কবে নির্বাচন হবে। হাইকোর্ট আগামী ২৮ জুনের মধ্যে এই সিটি করপোরেশনের নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে নির্দেশ দিয়েছে। জানা গেছে, নির্বাচন আয়োজনে গত বৃহস্পতিবার আপিল বিভাগের সবুজ সংকেত পাওয়ার পর ওইদিন বিকালে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসি সচিবকে নিয়ে বৈঠক করেন সিইসি কে এম নুরুল হুদা। পরে ইসি সচিব কমিশনের অবস্থান সাংবাদিকদের সামনে তুলে ধরেন।

ইসি কর্মকর্তারা জানান, বাংলাদেশে সাধারণত রোজার মধ্যে কোনো নির্বাচন করা হয় না। ভোটগ্রহণ কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ততা, বাস্তবতা ও ভোটের পরিবেশ বিবেচনায় অতীতে বড় কোনো সাধারণ বা উপনির্বাচন রোজায় করা হয়নি। যদিও রোজার মধ্যে নির্বাচন করতে কোনো আইনি বাধা নেই।

 তবে রোজায় ভোট না করলে ইসিকে ১৫-১৭ জুন ঈদের ছুটির পরের কোনো তারিখ ভাবতে হবে। আবার ২৫ থেকে ২৭ জুন সিইসি থাকবেন ইন্দোনেশিয়ায়। ফলে ২১, ২৩ বা ২৪ জুন ভোট করার কথা ভাবতে পারে কমিশন।

কমিশনের যুগ্মসচিব পর্যায়ের একজন কর্মকর্তা জানান, ভোটের নতুন তারিখ দেওয়া হলেও প্রচারের জন্য আরও ৭ দিন সময় পাবেন প্রার্থীরা। স্থানীয় সরকার নির্বাচনের বিধান অনুযায়ী পুনঃভোটের তারিখ নির্ধারণ হবে। সে ক্ষেত্রে প্রচারের সময়ও উল্লেখ করে দেবে কমিশন। প্রার্থীসংখ্যা কোনো হেরফের হবে না। ব্যালট পেপারসহ নির্বাচনী সামগ্রীও নতুন করে আনার প্রয়োজন হবে না।

সংশোধনী : গতকাল প্রকাশিত ‘গাজীপুর সিটি নির্বাচন, আবারও সরব, নতুন তারিখ ঘোষণা কাল’ শীর্ষক প্রতিবেদনে ভুলবশত ২৮ জুনের জায়গায় ২৮ আগস্ট ছাপা হয়েছে। মূলত হবে ২৮ জুনের মধ্যে নির্বাচন করার আদেশ দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর