সোমবার, ১৪ মে, ২০১৮ ০০:০০ টা

পদ্মা সেতুর দৃশ্যমান হলো ৬০০ মিটার

শরীয়তপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুর দৃশ্যমান হলো ৬০০ মিটার

চতুর্থ স্প্যান স্থাপনের মধ্য দিয়ে এখন বহুল প্রত্যাশিত পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে। গতকাল সকালে স্প্যানটি বসানো হয়। এর আগে তিনটি স্প্যানে সেতুর ৪৫০ মিটার দৃশ্যমান ছিল। 

আগের দিন মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে চতুর্থ স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে নেওয়া হয়। গতকাল ভোরে এটি ৪১ ও ৪২ নম্বর খুঁটির কাছাকাছি নেওয়া হয়। সকাল পৌনে সাতটার দিকে স্প্যানটি পুরোপুরি খুঁটির ওপর স্থাপন করা হয়। পদ্মা সেতু প্রকল্পের সহকারী প্রকৌশলী আহমেদ আহসান উল্লাহ মজুমদার জানান, পাঁচ নম্বর স্প্যানের কাজও এগিয়ে চলছে। এখন চলছে রংয়ের কাজ। সম্পূর্ণ কাজ শেষ হলে এটিকে জাজিরা প্রান্তে ৪১ ও ৪২ নম্বর পিলারে বসানো হবে।

সংশ্লিষ্টরা জানান, ১৫০ মিটার লম্বা ও প্রস্থে ১৩ মিটার বিশাল চতুর্থ স্প্যানটি ক্রেন দিয়ে উঠানো হয়। এটি বসানোর পর সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে। ৪২টি স্প্যান জোড়া দিয়ে পদ্মা সেতু তৈরি হবে। সেতু বিভাগের প্রকৌশলীরা জানান, চতুর্থ স্প্যানটি খুঁটিতে তোলার পুরো কাজ করা হয়েছে ভাসমান ক্রেন আর প্রযুক্তির সাহায্যে। একটি শক্তিশালী ক্রেনের সাহায্যে স্প্যানটি আনা হয়। ১৫০ মিটার লম্বা ও ১৩ মিটার প্রস্থ এবং ৩ হাজার ২০০ টন ওজনের স্প্যানটি ৩ হাজার ৭০০ টন ওজনের ভাসমান ক্রেনের সাহায্যে আনা হয়। স্প্যানটি জাজিরা প্রান্তে পিলারের কাছে পৌঁছতে দুই দিন সময় লেগেছে। সূত্র আরও জানায়, পদ্মা সেতুর দুই পাড়ে দিনরাত কাজ চলছে। কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৫২ দশমিক ৫ শতাংশ। এ ছাড়া মূল প্রকল্পের কাজের ৫৮ শতাংশ শেষ করেছে সেতু বিভাগ। সেতুর নির্মাণকাজ শেষ হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে অর্থনৈতিক কর্মকাণ্ড বেড়ে যাবে কয়েকগুণ।

সূত্র জানায়, পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে সেতুর কাঠামো। এ সেতুর মোট পিলারের সংখ্যা হবে ৪২টি। গত বছরের ৩০ সেপ্টেম্বর জাজিরা প্রান্তের ৩৭ ও ৩৮ নম্বর পিলারের ওপর প্রথম স্প্যান বসানো হয়। এর প্রায় সাড়ে তিন মাস পর এ বছরের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের মধ্যে দ্বিতীয় স্প্যান বসানো হয়। গত ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর পিলারের মধ্যে তৃতীয় স্প্যান বসানো হয়। গতকাল বসানো হলো চতুর্থ স্প্যান। এভাবে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুতে ৪২টি খুঁটির ওপর ৪২টি স্প্যান বসানো হবে।

সর্বশেষ খবর