রবিবার, ২০ মে, ২০১৮ ০০:০০ টা

পরিশুদ্ধ আত্মায় আল্লাহ প্রাপ্তি

মাওলানা সেলিম হোসাইন আজাদী

পরিশুদ্ধ আত্মায় আল্লাহ প্রাপ্তি

একে একে দুটি সিয়াম পেরিয়ে আমরা তৃতীয় সিয়ামে পৌঁছেছি। সিয়াম কীভাবে মানুষের আত্মাকে পরিশুদ্ধ করে? কীভাবে মানুষের আল্লাহপ্রাপ্তি ঘটায় তাই বলছি আজকের লেখায়। দুটি বিপরীত শক্তির প্রচণ্ড সংঘর্ষ নিয়ে তৈরি মানব সত্তা। মানুষের মাঝে ফেরেশতার শক্তি যেমন আছে, আছে শয়তানি শক্তিও। ফেরেশতা চায় তাকে আল্লাহর কাছে নিয়ে যেতে। আর শয়তান চায় তাকে উপর থেকে টেনে নিচে নামাতে। এত নিচে যে, পশুও যে স্তরে নামতে ভয় পায়।

শয়তানি যে শক্তি মানুষের মাঝে আছে তাকে বলে নফস। আর ফেরেশতা সত্তাকে বলে রুহ। যখন নফস শক্তিশালী হয়, তখন রুহ দুর্বল হয়ে পড়ে। তখন আর তার কাছে ভালো ও সুন্দর কিছু ভালো লাগে না। যত অসুন্দর, যত নোংরা সবকিছু তার কাছে অমৃতের মতো মনে হয়। এ কথাই কোরআন এভাবে বলছে, ‘মানুষের ভেতর লুকিয়ে থাকা নফস যখন শক্তিশালী হয়, তখন পার্থিব জগৎ ও পাপকাজ তার চোখে সুন্দর ও আকর্ষণীয় মনে হয়।’

আমাদের ভেতর থাকা রুহ যখন শক্তিশালী হয়, তখন আবার নফস দুর্বল হয়ে পড়ে। তখন কোনো খারাপ কাজ মানুষের কাছে ভালো লাগে না। এ কথাও কোরআন বলছে, ‘পৃথিবীর চাকচিক্য তাদের আকর্ষণ করে না।’ তাহলে দেখা যাচ্ছে, সফলতার জন্য অবশ্যই একজন মানুষের ভেতরে থাকা রুহকে শক্তিশালী করতে হবে। তবেই তার নফস আস্তে আস্তে দুর্বল হয়ে আসবে। এখন প্রশ্ন হলো, রুহকে শক্তিশালী করতে হয় কীভাবে? উত্তর খুবই সহজ। নফসকে দুর্বল করলেই রুহ শক্তিশালী হয়ে উঠবে। সুফি দার্শনিক ইমাম গাজালি (রহ.) বলেন, নফসের সম্পর্ক মাটির দেহের সঙ্গে। আর রুহের সম্পর্ক নূরানি সত্তা আল্লাহতায়ালার সঙ্গে। নফস চায় মাটির খাবার। মাটি থেকে উৎপন্ন খাবার খেলে নফস শক্তিশালী হয়ে ওঠে। একই খাবার খেলে আমাদের দেহও হয় পরিপুষ্ট। তখন আমাদের মনে কাম-ক্রোধ জেগে ওঠে। রুহের সম্পর্ক নূরানিয়াতের সঙ্গে। সে চায় নূরের খাবার। নূরের খাবার হলো ইবাদত-বন্দেগি এবং মানব প্রেম। তো কেউ যখন খানা-পিনা করে এবং ইবাদতও চালিয়ে যায়, তখন একই সঙ্গে নফস ও রুহ তাদের খাবার পায়। দুটোই শক্তিশালী হতে থাকে। কিন্তু আমরা যদি নফসের খাবার বন্ধ করে, রুহের খাবার দিতে থাকি তবে একই সঙ্গে আমাদের রুহ শক্তিশালী হবে এবং নফস দুর্বল হয়ে পড়বে।

ঠিক এ জন্যই আল্লাহতায়ালা সর্ব যুগে সিয়াম সাধনাকে বান্দার জন্য ফরজ করেছেন। সিয়াম সাধনার মাধ্যমে বান্দা নফসকে দুর্বল করবে। আর তারাবি, তাহাজ্জুদ, দান-সদকার মাধ্যমে রুহকে করবে শক্তিশালী। এভাবে যখন একটি মাস নিয়মিত রুহ ও নফসের দ্বন্দ্বে রুহ বিজয়ী হতে থাকবে, নফস হয়ে পড়বে দুর্বল। তখন বান্দা তাকওয়ার একটি পর্যায়ে পৌঁছে যাবে। সিয়াম শেষ হয়ে গেলেও তাকওয়ার রেশ থেকে যাবে জীবনে। ওই তাকওয়ার শক্তিতেই সে নিজেকে মুক্ত রাখবে সব পাপ-অন্যায় থেকে। আমরা যদি শুধু না খেয়ে থাকার সিয়াম করি, তবে আমাদের মাঝে তাকওয়া তো আসবেই না, বরং সিয়ামের প্রেমময় প্রভাবও আমরা উপলব্ধি করতে পারব না। তাই দেখা যায়, আমরা সিয়ামও করি, একই সঙ্গে পাপের জগতে নিজেদের হারিয়ে ফেলি। এর একমাত্র কারণ হলো— আমাদের ভিতরে থাকা শয়তানি শক্তি ‘নফস’ বড় বেশি শক্তিশালী হয়ে পড়েছে। আমাদের রুহ সেই নফসের সঙ্গে পেরে উঠছে না। এখন আমাদের একটি জিহাদে নামতে হবে। শপথ করতে হবে, যে করেই হোক আমাদের ভেতর জগতে থাকা নফসকে দুর্বল করে রুহকে শক্তিশালী করতে হবে।

জেনে রাখুন! সারাদিন না খেয়ে থাকা সহজ, লাখ টাকা খরচ করে হজ করে আসা সহজ, নিয়মিত পাঁচবেলা নামাজ পড়া আরও সহজ, জিহাদের ময়দানে গিয়ে জীবন দেওয়া তার চেয়েও বেশি সহজ; কিন্তু নফস ও রুহের যুদ্ধে নফসকে পরাজিত করা যে বড় কঠিন। এটা একদিন বা এক মাসের কাজ নয়। জীবনজুড়ে এভাবে নফসের সঙ্গে যুদ্ধ করে যেতে হবে। তার মানে দাঁড়াচ্ছে, একজন মুমিন পুরো জীবন নফসের বিরুদ্ধে যুদ্ধ করেই কাটিয়ে দেবে। হাদিস শরিফে এ কাজটিকেই বলেছে— ‘জিহাদে আকবার’। আর এ কঠিন কাজটি সহজ করে দেয় রমজান। তাই তো রোজার বিধান দিয়ে আল্লাহ বলেছেন, ‘লাআল্লাকুম তাত্তাকুন। আশা করা যায়, নফস-রুহের যুদ্ধে, সিয়াম তোমাদেরকে জয়ী করবে। তোমরা হয়ে উঠবে রুহজাগ্রত প্রেমিক মুত্তাকি সুফি মানুষ।’ লেখক : বিশিষ্ট মুফাসসিরে কোরআন ও গণমাধ্যম ব্যক্তিত্ব। চেয়ারম্যান : বাংলাদেশ মুফাসসির সোসাইটি, www.selimazadi.com

সর্বশেষ খবর