সোমবার, ২৮ মে, ২০১৮ ০০:০০ টা

তিন মামলায় খালেদার জামিন প্রশ্নে আদেশ আজ

নিজস্ব প্রতিবেদক

কুমিল্লায় নাশকতার দুটি এবং নড়াইলে মানহানির একটি মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়ে আদেশের জন্য আজ দিন ধার্য করেছে হাই কোর্ট। গতকাল কুমিল্লায় বিশেষ ক্ষমতা আইনে দায়ের করা মামলা ও নড়াইলের মানহানি মামলায় শুনানি শেষে আদেশের জন্য এ দিন ঠিক করে আদালত।

এর আগে গত বৃহস্পতিবার শেষ হয়েছিল কুমিল্লার হত্যা মামলায় করা জামিন আবেদনের শুনানি। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় আপিল বিভাগ থেকে খালেদা জিয়া চার মাসের জামিন পাওয়ার পর অন্যান্য মামলায় গ্রেফতার থাকায় তার মুক্তি আটকে যায়। পরে গত ২০ মে হাই কোর্টের অনুমতি নিয়ে কুমিল্লা ও নড়াইলের তিন মামলায় বিএনপি চেয়ারপারসনের জামিনের আবেদন করেন তার আইনজীবীরা। এর মধ্যে কুমিল্লার চৌদ্দগ্রামের একটি মামলা বিশেষ আইনে হওয়ায় ওই মামলায় ফৌজদারি আপিল করা হয়। তার সঙ্গেই খালেদার জামিন চাওয়া হয়। তিনটি আবেদনে সব মিলিয়ে চার দিন শুনানি অনুষ্ঠিত হলো। শুনানিতে খালেদার আইনজীবীরা বলেন, এই মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যে করা হয়েছে। বয়স্ক নারী হিসেবে তাকে জামিন দিতে আইনগত কোনো বাধা নেই। অন্যদিকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বিচারিক আদালতে জামিনের আবেদনের সুরাহা হওয়ার আগে উচ্চ আদালতে চলে আসা নিয়ে প্রশ্ন তোলেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন খন্দকার মাহবুব হোসেন। এ সময় খালেদা জিয়ার অন্য আইনজীবীদের মধ্যে এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, এএম মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, এ কে এম এহসানুর রহমান, মো. মাসুদ রানা আদালতে উপস্থিত ছিলেন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ, এ কে এম দাউদুর রহমান মিনা ও সহকারী অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান রানাও আদালতে উপস্থিত ছিলেন। কুমিল্লার দুটি মামলায় খালেদার আইনজীবীরা গত ২২ এপ্রিল জেলা ও দায়রা জজ আদালতে জামিনের আবেদন করলে বিচারক শুনানির জন্য ৭ জুন তারিখ রাখেন। শুনানির তারিখ এগিয়ে আনার জন্য আবেদন করা হলে ১৪ মে তা খারিজ করেন বিচারক। এর মধ্যে হাই কোর্টে আবেদন করা হয়। প্রসঙ্গত, অবরোধের মধ্যে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম উপজেলার জগমোহনপুর এলাকায় একটি নৈশকোচে পেট্রলবোমা হামলায় আট যাত্রী নিহত হন। চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান পরদিন খালেদাকে হুকুমের আসামি করে মামলাটি করেন। কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনে করা মামলাটিও নাশকতা নিয়ে। অবরোধের মধ্যে ওই বছরের ২৫ জানুয়ারি চৌদ্দগ্রামে একটি কভার্ড ভ্যানে অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। পরে ওই দিনই চৌদ্দগ্রাম থানায় বিশেষ ক্ষমতা আইনে নাশকতার অভিযোগে মামলা হয়। ২০১৭ সালের ১৪ ফেব্রুয়ারি ওই মামলায় অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তাতে খালেদা জিয়াসহ ৩২ জনকে আসামি করা হয়।

নড়াইলের আদালতে খালেদার বিরুদ্ধে মানহানির মামলাটি দায়ের করা হয় শহীদদের সংখ্যা নিয়ে ‘বিরূপ মন্তব্য’ করার অভিযোগে। নড়াইল জেলা পরিষদের ১ নম্বর ওয়ার্ডের সদস্য ও নড়াগাতি থানা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রায়হান ফারুকী ২০১৫ সালের ২৪ ডিসেম্বর এ মামলা দায়ের করেন।

সর্বশেষ খবর