বুধবার, ১৩ জুন, ২০১৮ ০০:০০ টা
সংসদে সরগরম আলোচনা

ব্যাংকে লুটপাটের বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক

ব্যাংকিং খাতের অনিয়ম-দুর্নীতি নিয়ে গতকালও সংসদ ছিল সরগরম। বেশ কয়েকজন সদস্য ব্যাংক খাত রক্ষা ও ব্যাংক লুটপাটকারীদের বিচার দাবি করেছেন। সংসদে গত তিন দিন ধরে ব্যাকিং খাত নিয়ে সরকারের সমালোচনায় সরব স্বতন্ত্র, সরকারি ও বিরোধী দলের এমপিরা।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তারা এসব কথা বলেন। বেলা সোয়া ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। পরে অধিবেশনে সভাপতিত্ব করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে অধিবেশন পাঁচ দিনের জন্য মুলতবি ঘোষণা করা হয়। আগামী ১৮ জুন বিকাল তিনটায় আবার বাজেট অধিবেশন বসবে।

আলোচনায় অংশ নিয়ে জাসদের নাজমুল হক প্রধান বলেন, ব্যবসায়ীরা লাখ লাখ টাকা লুট করে নিয়ে যাচ্ছে। কোনো প্রতিকার নেই। অর্থমন্ত্রী একবার ব্যাংকে টাকা দিয়েছেন, একবার করের ছাড় দিয়েছেন, এবার ভর্তুকি দিচ্ছেন। একটা সিদ্ধান্ত নেন। প্রতিবার এরকম করে ব্যাংককে হয়তো রক্ষা করা যাবে কিন্তু অর্থনীতি রক্ষা হবে না।

জাতীয় পার্টির সংসদ সদস্য মোহাম্মদ নোমান বলেন, ব্যাংক খাতে লুটপাট নিয়ে কথা বলা যাবে না। চুরি করলে চোর বলা যাবে না। এটা কোন মহারাজার দেশে বাস করছি? তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের টাকা চুরি হয়ে গেল। কোনো হদিস নেই, জবাবদিহিতা নেই। তদন্ত কমিটি হলো রিপোর্ট প্রকাশ করলেন না। তাহলে তদন্ত কমিটি কেন করলেন? যাদের নাম প্রকাশ করতে পারলেন না। তারা কি রাষ্ট্র চালায়? তারা কি রাষ্ট্রের চাইতেও ক্ষমতাধর?

বাজেটকে ব্যাংক খাতের রক্তক্ষরণের বাজেট আখ্যায়িত করে জাতীয় পার্টির শামীম হায়দার পাটোয়ারী বলেন, দেশের কয়েকটি ব্যাংকে রীতিমতো হরিলুট হয়ে গেল। সাগরচুরির মতো হাজার হাজার কোটি টাকা লোপাট করা হলো। কিন্তু অর্থমন্ত্রী তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিয়ে উল্টো বাজেটে এসব ব্যাংককে পুরস্কৃত করলেন। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ব্যাংক খাতে করপোরেট কর আড়াই ভাগ কমানো হয়েছে। কিন্তু অন্য করপোরেট খাতে ৪০ শতাংশ রেখে দিয়েছেন। যে খাত ভালো করছে, সেখানে কর কমালেন না। যে খাতে লুটপাট হচ্ছে, কমালেন সেখানে।

ব্যাংক খাতে অনিয়ম হয়েছে —তাহজীব

এদিকে গতকাল পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ব্যাংকিং খাতে চলা আর্থিক কেলেঙ্কারিকে ব্যাংক ডাকাতি বা লুটপাট না বলে অনিয়ম বলার জন্য অনুরোধ জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। তিনি বলেন, সংসদে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সদস্যরা ব্যাংক খাতের ডাকাতি নিয়ে কথা বলে বেশ আলোচনায়। আসলে ব্যাংক ডাকাতি নয়, ব্যাংকিং খাতে অনিয়ম হয়েছে। কিছু অসাধু ব্যবসায়ী সম্পূর্ণরূপে ব্যাংকিং নিয়ম-নীতির ফাঁক-ফোকর দিয়ে অতিরিক্ত ঋণ নিয়ে ব্যাংকিং খাতে চাপ সৃষ্টি করেছেন। ব্যাংকিং খাত, সত্যিকার অর্থে যতটা না নাজুক পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তার চেয়ে বেশি কিছু অযাচিত মন্তব্য ও পর্যবেক্ষণ ব্যাংকিং খাতকে আরও দুর্বল এবং অস্থিতিশীল করছে।

এ ছাড়া গতকাল বাজেট আলোচনায় অংশ নেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, সরকারি দলের খালিদ মাহমুদ চৌধুরী, মাহমুদুস সামাদ চৌধুরী, ইসরাফিল আলম, মোহাম্মদ নোমান, কবি কাজী রোজী, জাসদের নাজমুল প্রধান ও বিরোধী দল জাতীয় পার্টির মোহাম্মদ নোমান ও শামীম হায়দার পাটোয়ারী ।

বাজেট আলোচনায় নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ছিলেন নির্বাচনী মেজাজে। তিনি বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের জাতীয় ঐক্য গড়ার আহ্বানের সমালোচনা করে বলেন, কাদের সঙ্গে জাতীয় ঐক্য হবে? মুক্তিযুদ্ধের চেতনাবিরোধীদের সঙ্গে? বিএনপি-জামায়াত তো স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোনো ঐক্য হতে পারে না। এ সময় তিনি বিকল্পধারার জাতীয় ঐক্য গড়ার আহ্বান প্রসঙ্গে তিনি বলেন, শুধু বদরুদ্দোজা নয়, এর পেছনে আরও অনেকে আছেন। এর সঙ্গে রয়েছেন মাহমুদুর রহমান মান্না। মুক্তিযুদ্ধে তার ভূমিকা কি ছিল আমার জানা নেই। তবে তিনি বিভিন্ন সময় বিভিন্ন দল করেছেন। আবার একজন শিল্পপতিও বটে। তার পোশাক তৈরি কারখানায় শ্রমিকদের টাকা পরিশোধ না করায় ২০০৯ সালে তার বিরুদ্ধে মামলা হয়েছিল। সেই ব্যক্তি এখন বিভিন্ন ছবক দিচ্ছেন।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আগামী নির্বাচন হবে সংবিধান অনুযায়ী। নির্বাচন করবে নির্বাচন কমিশন, সেদিকে মনোযোগী না হয়ে বিএনপি এখন বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে। তারা বাংলাদেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। বিদেশিদের কাছে বাংলাদেশবিরোধী প্রচারণা চালাচ্ছে। এ সময় লন্ডনে তারেক রহমানের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বৈঠকের সমালোচনা করে বলেন, একজন সাজাপ্রাপ্ত আসামির সঙ্গে তিনি শুধু বৈঠকই করেননি, ভূরিভোজও করেছেন। ওখানে বসে তিনি কি ষড়যন্ত্র করছেন তা খতিয়ে দেখতে হবে।

সর্বশেষ খবর