শুক্রবার, ১৫ জুন, ২০১৮ ০০:০০ টা

মাদকবিরোধী অভিযানে বন্দুকযুদ্ধ নিয়ে উদ্বেগ যুক্তরাষ্ট্রের

প্রতিদিন ডেস্ক

মাদকের বিরুদ্ধে দেশজুড়ে অভিযানে ‘বন্দুক যুদ্ধে’ নিহত ও গ্রেফতার নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়েদার গত বুধবার এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছেন।

এতে তিনি বলেছেন, মে মাসের শুরুর দিকে দেশজুড়ে মাদকবিরোধী অভিযান শুরু  করেছে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারী বাহিনীগুলো। এ সময়ে কমপক্ষে ১৪৭ জন মানুষ নিহত হয়েছে। গ্রেফতার হয়েছে ২১ হাজার মানুষ। এমন রিপোর্টে উদ্বেগ প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।

বিবৃতিতে তিনি আরও বলেন, ‘আমরা উদ্বেগ প্রকাশ করছি মে মাস থেকে শুরু হওয়া বাংলাদেশের নিরাপত্তা বাহিনী কর্তৃক মাদকবিরোধী অভিযানের প্রতি। এই অভিযানে ইতিমধ্যে ১৪৭ জন নিহত হয়েছেন এবং ২১ হাজার মানুষকে গ্রেফতার করা হয়েছে। সব বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিশ্বাসযোগ্য প্রতিবেদনের জন্য পুঙ্খানুপুঙ্খ এবং স্বচ্ছ তদন্ত পরিচালনা করতে আমরা বাংলাদেশের প্রতি আহ্বান জানাই। অবৈধ মাদকদ্রব্য বিশ্ব জুড়ে একটি সংক্রমণ। বাংলাদেশের উচিত আইন রক্ষাকারী বাহিনী মানবাধিকারের প্রতি যেন সম্মান প্রদর্শন করে তা নিশ্চিত করা। তাদের এই অভিযান যেন আন্তর্জাতিক মান এবং বাংলাদেশের নিজস্ব  সংবিধানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়। যেখানে নির্দোষ প্রমাণের সুযোগ থাকে এবং যথাযথ আইনি প্রক্রিয়া পাওয়ার অধিকার রয়েছে। আমরা বাংলাদেশ সরকারের কাছে প্রত্যাশা করছি, যেন তারা মানবাধিকারের বাধ্যবাধকতা সম্পূর্ণভাবে পূরণ করে।’

সর্বশেষ খবর