বুধবার, ২০ জুন, ২০১৮ ০০:০০ টা

২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখলে

নিজস্ব প্রতিবেদক

২ লাখ ৬৮ হাজার একর বনভূমি বেদখলে

পরিবেশ ও বনমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, দেশের মোট বনভূমির পরিমাণ প্রায় ২৬ লাখ হেক্টর। এর মধ্যে এ পর্যন্ত ২ লাখ ৬৮ হাজার একর সরকারি বনভূমি বেদখলে রয়েছে। এসব জবরদখলকৃত জমি দখলমুক্ত করতে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নির্দেশনা দেওয়া হয়েছে। বিভাগীয় বনকর্মকর্তাকে আহ্বায়ক করে একটি কমিটিও গঠিত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে নুরুন্নবী চৌধুরীর (ভোলা-৩) লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। মন্ত্রী জানান, দীর্ঘদিন থেকে প্রত্যন্ত অঞ্চলের সরকারি বনাঞ্চলের নিকটবর্তী জনসাধারণ চাষাবাদ, বসতি স্থাপন, রাস্তাঘাট নির্মাণের কারণে জবরদখল হয়ে আছে। কোনো কোনো স্থানে পাকা ইমারত, শিল্পায়ন, পাকা সড়ক নির্মাণ, হাট বাজার স্থাপনের কারণে বনভূমি বেদখল হয়ে আছে।

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে অর্থ নেই : এস এম মোস্তফা রশিদীর (খুলনা-৪) লিখিত প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ জানান, জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত রাজস্ব বাজেট হতে ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় জলবায়ু পরিবর্তন ট্রাস্টি বোর্ড কর্তৃক ২০০৯ থেকে ২০১৮ সালের মে পর্যন্ত ২ হাজার ৮৮৯ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ৫৬২টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ২৫৯টি প্রকল্প সমাপ্ত হয়েছে। বর্তমানে এ ফান্ডে বরাদ্দযোগ্য অর্থের স্থিতি নেই।

কোটি চারা রোপণ : মহিলা আসন-৩৯ এর এমপি হাজেরা খাতুনের এক প্রশ্নের জবাবে বনমন্ত্রী জানান, বন অধিদফতরের অধীনে মোট ২৫টি প্রকল্প বাস্তবায়ন হয়েছে। বর্তমানে ১৯টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মাধ্যমে ১৮ হাজার ৯৭৮ হেক্টর ব্লক বাগান, ২ হাজার ৭১৭ কি. মি. স্ট্রিপ বাগান, বিক্রয় ও বিতরণসহ অন্যান্য চারা রোপণ করা হয়েছে ৫ কোটি ৯০ লাখ ১৩ হাজারটি।

সর্বশেষ খবর