বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ০০:০০ টা

আওয়ামী লীগ ১০ বিএনপি থেকে ১৬ জন নিলেন মনোনয়নপত্র

তিন সিটি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ ১০ বিএনপি থেকে ১৬ জন নিলেন মনোনয়নপত্র

আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে অংশগ্রহণে ইচ্ছুক আওয়ামী লীগের ১০জন ও বিএনপির ১৬জন প্রার্থী দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। গত মঙ্গলবার ও গতকাল বুধবার নিজ নিজ দলের কার্যালয় থেকে তারা এসব মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এই তিন সিটিতে এবারই প্রথম দলীয় প্রতীকে ভোট হতে যাচ্ছে। আগামীকাল শুক্রবার আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ এবং প্রার্থী চূড়ান্ত করা হবে। অন্যদিকে বিএনপির প্রার্থী চূড়ান্ত করা হবে আগামী ২৭ জুন। দুই দলের দায়িত্বশীল নেতারা এমন তথ্য নিশ্চিত করেছেন।

আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিলেন যারা : রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত করা হবে আগামীকাল শুক্রবার। ওইদিন  সন্ধ্যায় গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় দলীয় প্রার্থী ঘোষণা করা হবে। গত দুই দিনে এই তিন সিটির ভোটে অংশ নিতে দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন  মনোনয়ন প্রত্যাশীরা। আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। গত মঙ্গলবার দলের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়। ২৫ হাজার টাকা জমা দিয়ে মনোনয়ন প্রত্যাশীরা মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর মধ্যে রাজশাহীতে একক প্রার্থী সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লিটন। সিলেটে সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরানসহ আরও চারজন মনোনয়ন ফরম কিনেছেন। বরিশালে জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর পুত্র ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহসহ মোট পাঁচজন দলের মনোনয়নপত্র সংগ্রহ করেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় দফতর সম্পাদক আবদুল সোবহান গোলাপ।

জানা গেছে, সিলেটে সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান ছাড়াও আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদউদ্দিন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়জুল আনোয়ার আলাওর, অধ্যাপক জাকির হোসেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির নেতা ও সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান আজ বেলা ১১টায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে দলের মনোনয়নপত্র জমা দেবেন বলে তিনি জানিয়েছেন। কামরান বলেন, নেত্রীর নির্দেশে এলাকায় কাজ করছি। নেত্রী যে সিদ্ধান্ত দেবেন তাই মেনে  নেব। রাজশাহীর একক প্রার্থী হিসেবে দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। গতকাল সকালে তার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। দুপুরে লিটন দলীয় নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে মনোনয়নপত্র জমা দেন।

বরিশাল সিটিতে সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ছাড়াও মনোনয়নপত্র সংগ্রহ করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক মামুন, কৃষক লীগের সহ-সভাপতি খান আলতাব হোসেন ভুলু, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মীর আমিন উদ্দিন আহমদ মোহন। তারা মনোনয়নপত্র জমাও দিয়েছেন বলে জানা গেছে। 

বিএনপির মনোনয়ন ফরম নিলেন যারা : আগামী রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক দলের ১৬ জন প্রার্থী মনোনয়নফরম সংগ্রহ করেন। সকাল দশটা থেকে বিকাল ৪টার মধ্যে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের কাছ থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করা হয়। এদের মধ্যে বেশ কয়েকজন প্রার্থী নিজেই মনোনয়নপত্র সংগ্রহ করেন। কেউ কেউ তাদের প্রতিনিধিদের মাধ্যমে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। রাজশাহী সিটি করপোরেশনের বর্তমান মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে মনোনয়নফরম  নেন দলীয় নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু। সিলেট সিটি করপোরেশনে মেয়র প্রার্থী হতে ইচ্ছুক ছয়জন মনোনয়ন ফরম সংগ্রহ করেন। তারা হলেন, সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসেন, মহানগর বিএনপির সহসভাপতি রেজাউল কয়েস হাসান লোদী, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, আবদুল কাইয়ূম জালালী পংখী ও ছাত্রদল নেতা সানাউল্লাহ রিমন। বরিশাল সিটি করপোরেশনে মেয়র পদে  মনোনয়নপত্র সংগ্রহ করেন বিএনপির নয়জন প্রার্থী। তারা হলেন, বরিশাল দক্ষিণের সহসভাপতি এবাদুল হক চাঁন, ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সহ-সাংগঠনিক সম্পাদক আফরোজা খানম নাসরিনের পক্ষে ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সদস্য আব্বাস উদ্দীন, বরিশালের বর্তমান মেয়র আহসান হাবিব কামালের পক্ষে বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন, নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহর পক্ষে জহির উদ্দীন মোহাম্মদ বাবুল, বরিশাল বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন ও সাবেক ছাত্রনেতা আলী হায়দার বাবু, আবুল কালাম শাহীন, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন শিকদার ও জেলা যুবদলের সভাপতি পারভেজ। নগদ ১০ হাজার টাকা দিয়ে মনোনয়নফরম সংগ্রহ করেন প্রার্থী ও তাঁদের প্রতিনিধিরা। তবে মেয়র পদপ্রার্থীদের মধ্যে সিলেটের বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী নিজেই রিজভী আহমেদের কাছ থেকে এই মনোনয়নপত্র গ্রহণ করেন। গতকাল যারা এই মনোনয়নফরম সংগ্রহ করেন তারা আজ বিকেল চারটা পর্যন্ত ২৫ হাজার টাকা (অফেরেযাগ্য) জামানত প্রদানসহ মনোনয়নপত্র দলের কেন্দ্রীয় কার্যালয়ে জমা দিতে পারবেন।  নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৮ জুন। আর নির্বাচনে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে আগামী ৯ জুলাই পর্যন্ত।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর