শনিবার, ২৩ জুন, ২০১৮ ০০:০০ টা

আওয়ামী লীগ এখন নেতা লীগ

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

আওয়ামী লীগ এখন নেতা লীগ

আহমেদ আলী

বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর অ্যাডভোকেট আহমেদ আলী বলেছেন, আওয়ামী লীগে আর কর্মী লীগ নেই, হয়ে গেছে নেতা লীগ। আমাদের সময়ের আওয়ামী লীগ ছিল কর্মী লীগ। রাজনীতি এখন আর সেবা নয়, অনেকের কাছে তা ব্যবসা। রাজনীতিকের নেতৃত্বের বিকাশ হয়নি, বিকাশ হয়েছে ব্যবসাদারের নেতৃত্বের। আহমেদ আলী কুমিল্লা নগরীর বাগিচাগাঁওয়ে তাঁর বাসায় এক আলাপচারিতায় এসব কথা বলেন। তিনি প্রোস্টেট ক্যান্সারে ভুগছেন। গুরুতর অসুস্থ। সব সময় শয্যাশায়ী হয়ে থাকতে হয়। ছাত্রলীগের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য আহমেদ আলী আরও বলেন, আমরা বড় কষ্ট করে আওয়ামী লীগ করেছি। আমাদের সময়ে আওয়ামী লীগ করতে গিয়ে মার খেতে হয়েছে।

তিনি বলেন, দেশমাতৃকাকে হানাদারমুক্ত করতে জীবনবাজি রেখে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল আওয়ামী লীগসহ আপামর জনসাধারণ। সেদিন কারও কোনো ব্যক্তিগত চাওয়া ছিল না। সবাই বঙ্গবন্ধুকে ভালোবেসে তাঁর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করেছিল। জাতির অবিসংবাদিত নেতাকে অর্থের মোহ কখনো কাবু করতে পারেনি। তবে চারপাশে সাধুবেশে থাকা কিছু জঘন্য লোক তাঁর বিরুদ্ধে নানা ষড়যন্ত্র করে তাঁকে বিতর্কিত করার চেষ্টা করেছে। এসব ষড়যন্ত্রের বলি হয়ে শেষ পর্যন্ত তাঁকে সপরিবারে জীবন বিলিয়ে দিতে হয়েছে। অ্যাডভোকেট আহমেদ আলীর মতে, ওই ষড়যন্ত্র এখনো শেষ হয়নি। কারণ নিজেদের আখের গোছাতে চাটুকার চক্রের লোকেরা ক্ষমতার কেন্দ্রে ঘোরাঘুরি করছে। তিনি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কাছে আবেদন জানান এসব চাটুকারের লাগাম টেনে ধরতে। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্ব বিশ্বব্যাপী প্রশংসিত। তবে দলের বিষয়েও তাঁকে আরও মনোযোগী হতে হবে। নইলে আওয়ামী লীগের সব ত্যাগ ম্লান হয়ে যেতে পারে। অ্যাডভোকেট আহমেদ আলী ভাষা আন্দোলন করেছেন। মুক্তিযুদ্ধকালীন আগরতলা যুবশিবির কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর কুমিল্লা শত্রুমুক্ত হলে প্রথম মুক্তির বিজয় পতাকা উত্তোলন করেন তিনি।

সত্তরের নির্বাচনে জয়লাভ করে (গণপরিষদ সদস্য) এমসিএ হয়েছিলেন। বৃহত্তর কুমিল্লা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেছেন। বার কাউন্সিলের প্রথম ভাইস চেয়ারম্যানও নির্বাচিত হয়েছিলেন আহমেদ আলী। ত্যাগী ও নীতিনিষ্ঠ এই নেতার জন্ম ১৯৩২ সালের পয়লা মার্চ বৃহত্তর কুমিল্লার ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার কাজলিয়া গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি এলএলবি পাস করেন। আহমেদ আলী বেশ কিছু বই লিখেছেন, যার অন্যতম ‘আওয়ামী লীগ প্রতিষ্ঠার ইতিকথা’।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর