সোমবার, ২৫ জুন, ২০১৮ ০০:০০ টা

খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক

বাজেট আলোচনায় বিরোধী দলের সদস্যরা ব্যাংকিং খাতের অনিয়ম নিয়ে সমালোচনা অব্যাহত রেখেছেন। সরকারি দলের সদস্যরা সরাসরি ব্যাংকের অনিয়ম নিয়ে কোনো কথা না বললেও ব্যাংকিং খাত নিয়ে ব্যাংক কমিশন গঠনের দাবি জানিয়েছেন। পাশাপাশি প্রস্তাবিত বাজেটে সবার জন্য পেনশনের রূপরেখা ঘোষণা করায় অর্থমন্ত্রীর প্রশংসা করেছেন। একই সঙ্গে সব ষড়যন্ত্র মোকাবিলা করে সংবিধান অনুযায়ী আগামী নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান তারা। এ সময় দুর্নীতির দায়ে ‘হলুদ-লালকার্ড’ দেখা খালেদা জিয়াকে নির্বাচনী মাঠের বাইরেই রাখার দাবি উচ্চারিত হয় সরকারি দলের এমপিদের কণ্ঠে। জাতীয় সংসদের বাজেট অধিবেশনে গতকাল ২০১৮-১৯ সালের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব দাবি জানানো হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া বৈঠকে পর্যায়ক্রমে সভাপতিত্ব করেন। আলোচনায় অংশ নেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, মত্স্য ও প্রাণিসম্পদ নারায়ণ চন্দ্র চন্দ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার প্রমুখ।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আমি ব্যাংক কমিশন গঠনের দাবি জানাই। শিক্ষা খাতে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন খাতেও বরাদ্দ বৃদ্ধির দাবি জানাই। তথ্যমন্ত্রী বলেন, সব ষড়যন্ত্র মোকাবিলা করে যথাসময়ে নির্বাচন করতে হবে। জঙ্গি ও জঙ্গির সহযোগী বিএনপি-জামায়াতকে ক্ষমতার বাইরে রাখতে হবে। খালেদা জিয়া ক্ষমতায় এসে দুর্নীতি করে প্রথমে হলুদ ও পরে লালকার্ড পেয়েছেন। লালকার্ডধারী খালেদা জিয়া আর মাঠে নামতে পারবেন না, তাঁকে মাঠের বাইরেই থাকতে হবে। তিনি বলেন, জঙ্গিদের যেমন কোনো ছাড় দিচ্ছি না, তেমনি দুর্নীতিবাজ-লুটেরাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নিয়ে দমন করতে হবে। কাউকেই ছাড় দেওয়া ঠিক হবে না। যাতে ব্যাংকের টাকা আর লুটপাট না হয়, দুর্নীতি না হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, অগ্নিসন্ত্রাস, উগ্রবাদ, জঙ্গিবাদ আমাদের দেশের জনগণ পছন্দ করে না। আমরা এসব পরিস্থিতি ওভার করে এসেছি। আমাদের আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী জীবনবাজি রেখে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ রুখে দিয়েছে। আমরা আজকে জঙ্গিমুক্ত হয়েছি।

খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, নির্বাচনকে সামনে রেখে ফের অগ্নিসন্ত্রাসের চেষ্টা করা হলে জনগণকে সঙ্গে নিয়ে প্রতিহত করা হবে। ষড়যন্ত্রের বিষদাঁত ভেঙে দেওয়া হবে। প্রস্তাবিত বাজেটে সবার জন্য পেনশনের রূপরেখা  ঘোষণা করায় অর্থমন্ত্রীর প্রশংসা করে সুবিদ আলী ভূঁইয়া বলেন, বিগত সময়ে ব্যাংকিং খাতে যে অনিয়ম হয়েছে সে বিষয়ে এবং ঋণখেলাপিদের কাছ থেকে ব্যাংকের টাকা আদায়ে কী ব্যবস্থা নেওয়া হবে তার স্পষ্ট ধারণা উঠে আসেনি অর্থমন্ত্রীর বাজেট ভাষণে। দেশের অর্থনীতিতে স্বাভাবিকতা ফিরিয়ে আনতে হলে এসব অনিয়ম ও ঋণখেলাপিদের কাছ থেকে অর্থ আদায়ে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সর্বশেষ খবর