সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা
কোটা সংস্কার আন্দোলন

রাশেদ রিমান্ডে, আহত তরিকুল ঢাকায়

প্রতিদিন ডেস্ক

ছাত্রলীগের হামলায় আহত কোটা সংস্কার আন্দোলনের নেতা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুলকে উন্নত চিকিৎসার জন্য আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় স্থানান্তর করা হয়েছে। এদিকে আন্দোলনের আরেক নেতা রাশেদ খানকে ফের পাঁচ দিন করে ১০ দিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত।

রাবি প্রতিনিধি জানান, সর্বশেষ এক্স-রে রিপোর্ট দেখে বিশেষজ্ঞ চিকিৎসকরা বলেছেন, তরিকুলের ডান পা আড়াআড়িভাবে ভেঙে গেছে। ভাঙা পায়ে অস্ত্রোপচার লাগবে। চিকিৎসক ড. সাঈদের পরামর্শে তরিকুলের পা, বুক, মেরুদণ্ডের এক্স-রেসহ সাতটি পরীক্ষা করানো হয় রাজশাহীর মেডিপ্যাথ রোগ নির্ণয় কেন্দ্রে। রিপোর্ট দেখে ড. সাঈদ জানান, তরিকুলের মেরুদণ্ডের হাড় পুরোপুরি ভাঙেনি। বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তিনি স্বাভাবিকভাবে বসতেও পারছেন না। এ বিষয়ে সঠিক কিছু এখনই বলা যাচ্ছে না। পায়ের অস্ত্রোপচার করতে হবে। তবে ক্ষত শুকানো ও ফোলা কমার আগে তা সম্ভব নয়। তার একাধিক সহপাঠী জানান, তরিকুলের অবস্থা আশঙ্কাজনক। রোগীর শারীরিক ও মানসিক অবস্থা বিবেচনা করে চিকিৎসকের পরামর্শেই তাকে ঢাকায় স্থানান্তর করা হচ্ছে। ঢাকায় কোনো একটি বেসরকারি হাসপাতালে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে। তবে কোন হাসপাতালে ভর্তি করা হবে তা জানাতে অনীহা প্রকাশ করেন তারা। চিকিৎসা-ব্যয়ের বিষয়ে সহপাঠী মতিউর বলেন, এককভাবে কারও টাকায় তরিকুলের চিকিৎসা হচ্ছে না। বন্ধু-বান্ধব, ছাত্র-শিক্ষক, শুভাকাঙ্ক্ষী সবার সহযোগিতায় তার চিকিৎসা চলছে। আমরা ঢাকায় যাই, তারপর বাকি সব বলতে পারব। চিকিৎসা ব্যয়ের বিষয়ে তরিকুলের বোন ফাতেমা খাতুন একই কথা জানান। এদিকে শনিবার এক সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি জানান বিশ্ববিদ্যালয়ের ছাত্র জোটের নেতা-কর্মীরা। সেখানে অন্যান্য দাবির মধ্যে কোটা সংস্কার দাবিতে আন্দোলনকারী আহত শিক্ষার্থীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানানো হয়।

রাশেদ ফের রিমান্ডে : আদালত প্রতিবেদক জানিয়েছেন, রাজধানীর শাহবাগ থানার পৃথক দুই মামলায় কোটা সংস্কার আন্দোলনের নেতা রাশেদ খানকে পাঁচ দিন করে মোট ১০ দিনের রিমান্ডে নেওয়ার অনুমতি দিয়েছে আদালত। গতকাল ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম এ আদেশ দেন। আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা (জিআরও) মাহমুদুর রহমান জানান, এর আগে পাঁচ দিনের রিমান্ড শেষে গতকাল আসামিকে আদালতে হাজির করে ফের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় তদন্ত কর্মকর্তা সাইবার কাউন্টার টেররিজম ইউনিটের (পরিদর্শক) রফিকুল ইসলাম ১০ দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনে ভাঙচুরের ঘটনায় রাশেদকে গ্রেফতার দেখিয়ে মামলার তদন্ত কর্মকর্তা ফজলুর রহমান (পরিদর্শক) ১০ দিনের রিমান্ডের আবেদন করেন। শুনানি শেষে বিচারক প্রত্যেক মামলায় আলাদা পাঁচ দিন করে ১০ দিন রিমান্ডে নেওয়ার অনুমতি দেন।

সর্বশেষ খবর