সোমবার, ৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

রোহিঙ্গা নিয়ে ভুল বোঝাবুঝির সুযোগ নেই

কূটনৈতিক প্রতিবেদক

রোহিঙ্গা নিয়ে ভুল বোঝাবুঝির সুযোগ নেই

মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফেরত যাওয়ার ইস্যুতে কাজ করছে চীন। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে চীনের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে ভুল বোঝাবুঝির সুযোগ নেই। ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝং জু গতকাল দূতাবাসে এক কর্মশালায় এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি চীনে গিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও মিয়ানমারের স্টেট কাউন্সিলরের প্রতিনিধির সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে বিস্তারিত আলোচনা করেছেন। শুধু এটাই নয়, শুরু থেকেই চীন এই সংকটকে বিশেষ গুরুত্ব দিয়ে চলেছে। রোহিঙ্গা সংকট সমাধানে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় আলোচনা চালিয়ে যাচ্ছে চীন।

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ যে মানবিক আচরণ করেছে তা প্রশংসাযোগ্য উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত ঝং জু বলেন, ঢাকা-বেজিংয়ের সম্পর্ক দিনে দিনে আরও গভীর হচ্ছে। ভুল বোঝাবুঝির সুযোগ নেই। দুই পক্ষের মধ্যে সহযোগিতা বাড়ানোর জন্য গণমাধ্যম বিশেষ ভূমিকা রাখতে পারে বলে আমি মনে করি। তিনি বলেন, মিয়ানমারে সংঘাত বন্ধ, রোহিঙ্গা প্রত্যাবাসন এবং রাখাইন রাজ্যে আর্থসামাজিক উন্নয়ন করার কথা চীন বারবার বলেছে। এশিয়া অঞ্চলের সার্বিক উন্নয়নে চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড এর উদ্যোগ নেওয়ার কথাও বলেন চীনা রাষ্ট্রদূত। 

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্ব অনেক দিনের। দুই দেশের সাংস্কৃতিক সম্পর্ক হাজার বছরের পুরনো। চীন যখন বাংলাদেশকে কূটনৈতিক স্বীকৃতি দেয়, তখন  থেকেই এই সম্পর্ক গভীর হয়েছে। কিন্তু এসব কিছুর মধ্যে দুই  দেশের মিডিয়া ও সাংবাদিকদের সম্পর্ক পিছিয়ে আছে। চীন ও বাংলাদেশের  গণমাধ্যম সম্পর্ক আরও বাড়ানো উচিত। তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ-চীন পর্যটন খাত বেশ সম্ভাবনার। উভয় দেশকে এই সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা অব্যাহত রাখতে হবে। পর্যটন খাত ক্রমবর্ধমানভাবে এগিয়ে নিতে সফল প্রচেষ্টার দিকে নজর দিতে হবে।

চীন দূতাবাসের আয়োজনে বাংলাদেশ-চীন গণমাধ্যমের সহযোগিতা বিষয়ক এ কর্মশালায় সম্পর্ক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে গণমাধ্যম ব্যক্তিত্বরা বক্তব্য দেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন চায়না রেডিও ইন্টারন্যাশনালের ঢাকা ব্যুরোর প্রধান প্রতিবেদক ইউ গুয়াংগাই।

সর্বশেষ খবর