বুধবার, ১১ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ঢাবিতে নিরাপত্তা চৌকি বসবে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবিতে নিরাপত্তা চৌকি বসবে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আখতারুজ্জামান বলেছেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুপ্রবেশ ঠেকাতে নিরাপত্তা চৌকি বসানো হবে। নিরাপত্তা চৌকিতে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাকর্মী দায়িত্ব পালন করবে। কিছু অশুভ শক্তির অনুপ্রবেশের ফলে কোটা আন্দোলনের মতো স্বতঃস্ফূর্ত আন্দোলন নষ্ট হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন ভিসি। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রক্টরের অনুমতি ছাড়া বহিরাগতরা অবস্থান করতে পারবে না বলে আদেশ জারি করা হয়।

আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয় বাজারঘাটের জায়গা নয়। এটি শিক্ষক-শিক্ষার্থীদের জায়গা। শিক্ষাসংশ্লিষ্ট বিভিন্ন উপাদানের এখানে সম্মিলন ঘটে। যেহেতু এটি গণতন্ত্রের সূতিকাগার এখানে সকল প্রকার কর্মসূচি পালিত হবে। শিক্ষা, সংস্কৃতি, বিতর্ক, কবিতা, গানসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালিত হবে; এসব কাজে এখানে সবাই আসবে। কিন্তু আমাদের শিক্ষার্থীদের এবং বিশ্ববিদ্যালয়ের পরিবারের সাধারণ জীবন বিঘ্নিত হয় এমন বহিরাগতদের অযথা অবস্থান এখানে কাম্য নয়। এখানে বহু মানুষ এসে জায়গাটি নষ্ট করবে তা হতে দেওয়া যায় না।

নিরাপত্তা চৌকির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, এটিও প্রভোস্ট কমিটির একটি সিদ্ধান্ত।

নিরাপত্তার নামে রক্ষণশীলতার বাঁধ তৈরি না করার দাবি ছাত্র ইউনিয়নের

নিরাপত্তার নামে রক্ষণশীলতার বাঁধ তৈরি না করার দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদ। গতকাল ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি মো. ফয়েজ উল্লাহ ও সাধারণ সম্পাদক রাজীব দাস যৌথ এক বিবৃতিতে এ দাবি জানান।

বিশ্ববিদ্যালয় কি জঙ্গি তৈরির কারখানা?

ঢাকা বিশ্ববিদ্যালয় কি জঙ্গি তৈরির কারখানা? উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে উদ্দেশ করে এমন প্রশ্ন ছুড়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল দুপুর সোয়া ১২টার দিকে অপরাজেয় বাংলার পাদদেশে আয়োজিত মানববন্ধনে বাংলা বিভাগের শিক্ষার্থীরা এ প্রশ্ন রাখেন।

সর্বশেষ খবর