শনিবার, ১৪ জুলাই, ২০১৮ ০০:০০ টা

ঢাকায় এসেই ব্যস্ত রাজনাথ

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকায় এসেই ব্যস্ত রাজনাথ

তিন দিনের সফরে গতকাল সন্ধ্যায় ঢাকা এসেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির সাবেক সভাপতি রাজনাথ সিং। গতকাল বিশেষ বিমানে তেজগাঁওয়ে বঙ্গবন্ধু বিমানঘাঁটিতে পৌঁছলে তাকে স্বাগত জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের কথা রয়েছে। ভারত ও বাংলাদেশের মধ্যে নিয়মিত ভিত্তিতে হওয়া স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রেক্ষাপটে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। ২০১৬ সালের জুলাই মাসে নয়াদিল্লিতে সর্বশেষ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

সফরসূচি অনুযায়ী, আজ সকালে রাজনাথ সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষা করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষা শেষে বেলা সাড়ে ১১টায় বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী যৌথভাবে যমুনা ফিউচার পার্কে একটি নতুন, সমন্বিত ও অত্যাধুনিক ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের উদ্বোধন করবেন। পরে বেলা আড়াইটা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন রাজনাথ সিং। এরপর যাবেন ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে। আগামীকাল সকালে রাজনাথ সিং ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন। সেখান থেকে যাবেন রাজশাহীর সারদায়। রাজশাহী থেকে ওই দিনই দেশে ফিরে যাবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

লাগবে না ‘ই-টোকেন’ : ভারতীয় ভিসা আবেদন জমা দেওয়ার জন্য বিদ্যমান ই-টোকেন (সাক্ষাৎকার) ব্যবস্থা প্রত্যাহার করা হচ্ছে। সেই সঙ্গে ঢাকার সব ভিসা আবেদন কেন্দ্র নিয়ে আসা হচ্ছে এক ছাদের নিচে। ঢাকার কুড়িল বিশ্বরোড এলাকায় যমুনা ফিউচার পার্কে নতুন, সমন্বিত ও অত্যাধুনিক ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রটিতে আসবে  মতিঝিল, উত্তরা, গুলশান ও মিরপুর রোডের কেন্দ্রগুলো। ঢাকার ভারতীয় হাইকমিশন জানিয়েছে, মতিঝিল ও উত্তরায় অবস্থিত ভিসা আবেদন কেন্দ্রসমূহ ১৫ জুলাই থেকে যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা আবেদন কেন্দ্রে প্রতিস্থাপিত হবে। বাকি দুটি ভিসা আবেদন কেন্দ্রও (গুলশান ও মিরপুর রোড) ৩১ আগস্টের মধ্যে নতুন ভিসা আবেদন কেন্দ্রে স্থানান্তরিত হবে। এর পর থেকে ঢাকায় এটিই হবে পূর্বনির্ধারিত সাক্ষাৎকারসূচি ছাড়াই সব শ্রেণির ভিসা আবেদনের জন্য একমাত্র ভিসা আবেদন কেন্দ্র। ১৮ হাজার ৫০০ বর্গফুটের এ ভিসা কেন্দ্রটি হবে একটি মডেল ভিসা কেন্দ্র। থাকবে কম্পিউটার নিয়ন্ত্রিত টোকেন ভেন্ডিং মেশিন (প্রত্যাশিত প্রতীক্ষা সময় নির্দেশিত হবে), আরামদায়ক বসার ব্যবস্থা ও শীতাতপ নিয়ন্ত্রিত অপেক্ষার স্থান, কফি এবং কোমল পানীয় ভেন্ডিং মেশিন, খাবারের দোকান ও আবেদন জমা দেওয়ার জন্য ৪৮টি কাউন্টার।

সর্বশেষ খবর