সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ০০:০০ টা
এসএসএফের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রী

নিরাপত্তার নামে যেন জনবিচ্ছিন্ন না হই

প্রতিদিন ডেস্ক

নিরাপত্তার নামে যেন জনবিচ্ছিন্ন না হই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল এসএসএফের ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কেক কাটেন —বাংলাদেশ প্রতিদিন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘যে মানুষগুলোর জন্য কাজ করি, সে মানুষগুলো থেকে যেন বিচ্ছিন্ন না হয়ে যাই। যদি বিচ্ছিন্ন হয়ে যাই তাহলে কিন্তু আমাদের জীবনটা অর্থহীন হয়ে যাবে। কাজেই এই যোগাযোগটা যেন থাকে সেটা অবশ্যই দেখতে হবে। তবে অবশ্যই পেশাদারিত্ব ও নিয়মশৃঙ্খলা মেনেই এটা করতে হবে।’ প্রধানমন্ত্রী গতকাল রাজধানীর তেজগাঁওয়ে নিজ কার্যালয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। খবর বাসসের।

তিনি এসএসএফ সদস্যদের দায়িত্বশীলতা, আন্তরিকতা ও পেশাগত দক্ষতার প্রশংসা করে বলেন, যুগের সঙ্গে তাল মেলাতে এ বাহিনীকে আরও আধুনিক সুসজ্জিত করে গড়ে তোলা হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ভিআইপি অতিথিরা আসছেন। বিশেষ করে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার পর থেকে প্রায় প্রতিদিন বা সপ্তাহে ভিআইপিরা আসছেন। যারা রাষ্ট্রীয় নিরাপত্তা পাবেন তাদের নিরাপত্তার জন্য যখন আমরা এসএসএফকে দায়িত্ব দিই তখন এত নিষ্ঠার সঙ্গে এত চমৎকারভাবে তারা দায়িত্ব পালন করেন যে এসব ভিআইপি প্রত্যেকেই যাওয়ার সময় আমার কাছে এই এসএসএফের নিরাপত্তায় নিয়োজিতদের প্রশংসা করে যান। সে জন্য আমি সত্যি গর্ববোধ করি এবং আন্তরিকভাবে ধন্যবাদ জানাই আমাদের এই বাহিনীর সব সদস্যকে।’ এসএসএফ সদস্যদের আরও দক্ষ ও প্রযুক্তিজ্ঞানসম্পন্ন হয়ে গড়ে ওঠার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘যুগের পরিবর্তন হচ্ছে। আর যারা অপকর্ম করতে চায় তারাও আধুনিক প্রযুক্তি ব্যবহারে যথেষ্ট পারদর্শী। সেদিকটা মাথায় রেখেই আমাদের প্রস্তুত হতে হবে।’ এসএসএফের মহাপরিচালক মেজর জেনারেল মো. শফিউর রহমান অনুষ্ঠানে বক্তৃতা করেন। প্রধানমন্ত্রীর উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এবং পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এসএসএফের উন্নয়ন ও আধুনিকায়নে তার বিভিন্ন উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, অত্যাধুনিক সরঞ্জাম ছাড়াও এসএসএফের সদস্যদের উন্নত প্রশিক্ষণ, অবকাঠামোগত উন্নয়নসহ নানা কল্যাণমূলক কার্যক্রম ইতিমধ্যে অনুমোদিত হয়েছে। কার্যকর ফায়ারিং প্রশিক্ষণ দানের জন্য একটি অত্যাধুনিক ত্রিমাত্রিক ফায়ারিং রেঞ্জ স্থাপনের কাজও দ্রুত এগিয়ে চলেছে। প্রশিক্ষণের পাশাপাশি অন্যান্য অবকাঠামো নির্মাণের কাজ, যেমন কর্মচারীদের আবাসিক ভবন ও অফিসার্স মেসের সম্প্রসারণ কার্যক্রম পরিকল্পনা মোতাবেক সম্পন্ন হচ্ছে।’ শেখ হাসিনা বলেন, ‘আমরা যে রাজনীতি করি, সেখানে ক্ষমতার উৎসই হচ্ছে জনগণ। আপনাদের কোনো আচরণে সাধারণ জনগণ যেন কষ্ট না পায়, সেদিকে সব সময় সজাগ দৃষ্টি রাখতে হবে। এই মানবিক গুণাবলির বিষয়টিও বিশেষভাবে বিবেচনা করতে হবে।’ তিনি বলেন, আমরা রাজনীতি করি। আমাদের তো গণমানুষের সঙ্গে যোগাযোগ। কাজেই এটা একটু লক্ষ্য রাখতে হবে, এই গণমানুষের সঙ্গে যোগাযোগটা যেন বিচ্ছিন্ন না হয়ে যায়।’ প্রধানমন্ত্রী বলেন, ‘যে মানুষগুলোর জন্য কাজ করি সে মানুষগুলো থেকে যেন বিচ্ছিন্ন না হয়ে যাই। যদি বিচ্ছিন্ন হয়ে যাই, তাহলে কিন্তু আমাদের জীবনটা অর্থহীন হয়ে যাবে। কাজেই এই যোগাযোগটা যেন থাকে সেটা অবশ্যই দেখতে হবে।’ তবে অবশ্যই পেশাদারিত্ব ও নিয়মশৃঙ্খলা মেনেই এটা করতে হবে।’

মিয়ানমার সংলাপে আছে তবে কাজ করছে না-প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গা ইস্যুতে তার সরকার মিয়ানমারের সঙ্গে সংলাপ চালিয়ে যাচ্ছে, তবে নেপিডো এখন পর্যন্ত সম্পূর্ণভাবে অকার্যকর রয়েছে। তিনি বলেন, ‘আমরা শান্তিপূর্ণভাবে এই সংকটের সমাধান চাই বলে মিয়ানমারের সঙ্গে সংলাপ চালাচ্ছি, কিন্তু মিয়ানমার সব কিছুতে রাজি থাকলেও দুর্ভাগ্যজনকভাবে তারা কোনো কিছুই করছে না।’ গতকাল প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে সফররত রবার্ট এফ কেনেডি হিউমান রাইটস অ্যাডভোকেসি অর্গানাইজেশনের প্রেসিডেন্ট কেরি কেনেডি প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন। 

শেখ হাসিনার কর্মময় জীবন নিয়ে ১৮ জুলাই আলোকচিত্র প্রদর্শনী : আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মময় জীবনের ওপর আলোকচিত্র প্রদর্শনী করা হচ্ছে। আগামী ১৮ জুলাই রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে এ চিত্র প্রদর্শনীতে প্রধানমন্ত্রীর ছোটবেলা থেকে শুরু করে বর্তমান কর্মকাণ্ডের দুই সহস্রাধিক ছবি স্থান পাবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত রাখা হবে।

গতকাল বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক জরুরি সভা শেষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান। তিনি আরও জানান, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ এবং মহাকাশে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উেক্ষপণসহ বিভিন্ন স্বীকৃতির জন্য আগামী ২১ তারিখ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনকের কন্যা শেখ হাসিনাকে গণসংবর্ধনার আয়োজন করেছে আওয়ামী লীগ। এই সংবর্ধনার আগে দেশবাসীর কাছে শেখ হাসিনার কর্মময় জীবন নিয়ে ১৮ জুলাই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এ সময় শেখ হাসিনার রচিত বিভিন্ন বইয়ের প্রদর্শনীও করা হবে।

সর্বশেষ খবর