শিরোনাম
সোমবার, ২৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

উত্তেজনা খুনোখুনির পর্যায়ে যেন না যায়

গোলাম রাব্বানী

উত্তেজনা খুনোখুনির পর্যায়ে যেন না যায়

এম সাখাওয়াত হোসেন

সব কনটেস্টের নির্বাচনে উত্তেজনা থাকবে। তবে উত্তেজনা যেন খুনোখুনির পর্যায়ে না যায় সে বিষয়ে নির্বাচন কমিশন-আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর রাখা উচিত বলে মনে করেন সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন। সেই সঙ্গে তিন সিটির ভোট নিয়ে নির্বাচন কমিশনকে অ্যাকটিভ থাকার পরামর্শ দিয়েছেন তিনি। সাবেক এই নির্বাচন কমিশনার বলেছেন, সংসদ নির্বাচনের আগে তিন সিটির ভোট নিয়ে নির্বাচন কমিশনকে অ্যাকটিভ থাকতে হবে, যাতে সংসদ নির্বাচন নিয়ে মানুষের মধ্যে কোনো সংশয় না থাকে। গতকাল তিন সিটির ভোটের উত্তেজনা নিয়ে বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় তিনি তাদের আমলের নির্বাচনের নানা দিক নিয়েও আলোচনা করেন। আগামী ৩০ জুলাই রাজশাহী-সিলেট-বরিশাল সিটিতে নির্বাচন। ভোট ঘিরে জমজমাট প্রচারণা চলছে তিন সিটিতে। তবে ভোটের দিন যত ঘনিয়ে আসছে, ততই উত্তেজনা ছড়িয়ে পড়ছে।

তিন সিটিতে প্রার্থীদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের নানা অভিযোগের বিষয়ে তিনি বলেন, নির্বাচন কমিশনের কাছে অভিযোগ এলে ইসি খতিয়ে দেখবে। কিন্তু ইসি আদৌ আমলে নিচ্ছে কি না তা দেখার বিষয়। তবে তিন সিটির ভোট নিয়ে কমিশনের অ্যাকটিভ থাকা উচিত। এমপিদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তিনি বলেন, ‘শুনছি কমিশন এ বিষয়টি তুলে দিচ্ছে। তাই হয়তো এমনটা হচ্ছে। তবে নির্বাচন কমিশনকে সব দেখতে হবে।’

সিটিতে উত্তেজনা ছড়িয়ে পড়ছে, জঙ্গি হামলার কোনো শঙ্কা দেখছেন কি না— জানতে চাইলে তিনি বলেন, ‘তিন সিটির ভোট নিয়ে কোনো শঙ্কা নেই। নিজেরা নিজেরাই (রাজনৈতিক দলগুলো) যা করার হয়তো করবে। তবে অন্য কোনো শঙ্কা দেখছি না।’ রাজশাহীর ককটেল হামলার বিষয়ে তিনি বলেন, এটা তৃতীয় কোনো পক্ষও করতে পারে। তবে যে অডিও বেরিয়েছে, তাতে তো নিজেরাই করেছে শোনা যাচ্ছে। কিন্তু ভোটে উত্তেজনা থাকবে। সেটা নির্বাচন কমিশনকে নজর রাখতে হবে। সদ্যসমাপ্ত খুলনা-গাজীপুর সিটির বিষয়ে তিনি বলেন, মারপিট হয়নি। তবে এক পার্টি বলছে, তাদের এজেন্ট বের করে দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর