বুধবার, ১ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
দুর্নীতির মামলা

অসুস্থতার কারণে আদালতে নেওয়া হয়নি খালেদাকে

নিজস্ব প্রতিবেদক

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে আগামী ৭ আগস্ট পর্যন্ত জামিন দিয়েছে আদালত। গতকাল পুরান ঢাকার বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড মাঠে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ জামিন মঞ্জুর করেন। একই সঙ্গে মামলাটির যুক্তিতর্ক উপস্থাপনের জন্যও একই দিন ধার্য করা হয়েছে। এদিন বিএনপি চেয়ারপারসনকে আদালতে হাজির করার জন্য নির্ধারিত দিন থাকলেও তার অসুস্থতা জনিতকারণে আদালতে আনা হয়নি।  অন্যদিকে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে দেওয়া পাঁচ বছর সাজার বিরুদ্ধে হাই কোর্টে তার করা আপিল নিষ্পত্তিতে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে আপিল বিভাগ। এ ছাড়া ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগের পৃথক দুই মানহানির মামলায় খালেদা জিয়াকে জামিন দিয়েছে বিচারিক আদালত। গতকাল খালেদা জিয়াকে আদালতে হাজির করার জন্য সমস্ত প্রস্তুতি সম্পন্ন করেছিল আইনশৃঙ্খলা বাহিনী। সকাল ৯টা থেকেই বকশীবাজারের আদালত সংলগ্ন উমেস দত্ত সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এই সড়কে সাধারণ মানুষের চলাচলও সীমিত করে দেয় পুলিশ। আদলত প্রাঙ্গণেও অন্যান্য দিনের চেয়ে অতিরিক্ত নিরাপত্তা দেখা যায়। আদালতে প্রবেশকারী সাংবাদিক ও আইনজীবীদের মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস বহনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে বেলা সাড়ে ১২টার দিকে খালেদা জিয়াকে হাজির না করে কাস্টডি ওয়ারেন্ট পাঠায় কারা কর্তৃপক্ষ। কাস্টডিতে লেখা হয়, ‘খালেদা জিয়া আজ শারীরিকভাবে অসুস্থ। তাই তাকে আদালতে হাজির করা হয়নি।’ অপরদিকে খালেদা জিয়ার জামিনের মেয়াদ শেষ হওয়ায় আইনজীবীরা তার জামিন বৃদ্ধির আবেদন করেন। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে দেওয়া পাঁচ বছর সাজার বিরুদ্ধে হাই কোর্টে তার করা আপিল নিষ্পত্তিতে আরও তিন মাস সময় দিয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আগামী ৩১ অক্টোবরের মধ্যে এই আপিল নিষ্পত্তি করতে বলা হয়েছে আদেশে। বিএনপি চেয়ারপারসনের আইনজীবীদের করা আবেদনে গতকাল প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। দুদকের পক্ষে খুরশিদ আলম খান এবং রাষ্ট্রপক্ষের অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানিতে অংশ নেন। এ মামলায় বিএনপি চেয়ারপারসনের জামিনের মেয়াদ আগামী ৮ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করেছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে হাই কোর্টে দেওয়া জামিন বহাল রেখে গত ১৬ মে আপিল বিভাগ ৩১ জুলাইয়ের মধ্যে আপিল নিষ্পত্তির নির্দেশ দেওয়া হয়। আপিল বিভাগের এই আদেশ পুনর্বিবেচনা চেয়ে ২৭ জুন আবেদন করে খালেদা জিয়ার আইনজীবীরা। ওই সময় আপিল বিভাগ বলেছিলেন, নির্ধারিত সময়ের মধ্যে আপিল নিষ্পত্তি না হলে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে। এর পরিপ্রেক্ষিতেই ২৬ জুলাই চেম্বার আদালতে সময় বৃদ্ধির আবেদন করেন খালেদার আইনজীবীরা। পরে চেম্বার আদালত ২৯ জুলাই আবেদনটি শুনানির জন্য আপিলের নিয়মিত বেঞ্চে পাঠায়।

ঢাকার দুই মানহানি মামলায় জামিন : ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগের পৃথক দুই মানহানির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জামিন পেয়েছে। গতকাল ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন। এর আগে গত ৫ জুলাই বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকা মহানগর হাকিম আদালত এই দুই মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন নাকচ করা হয়। পরে ঢাকা মহানগর দায়রা জজ আদালতে জামিন আবেদন করা হয়। মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে ২০১৬ সালের ৩ নভেম্বর আদালতে মানহানির মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। অন্যদিকে ভুয়া জন্মদিন পালনের অভিযোগে ২০১৬ সালের ৩০ আগস্ট মামলাটি করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক গাজী জহিরুল ইসলাম।

সর্বশেষ খবর