রবিবার, ১২ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ট্রাফিক আইন মানে না ৯০ ভাগ মানুষ

নিজস্ব প্রতিবেদক

ট্রাফিক আইন মানে না ৯০ ভাগ মানুষ

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, কোমলমতি শিশুরা আমাদের ট্রাফিক পুলিশের বিবেককে নাড়া দিয়েছে। তাদের বার্তা যৌক্তিক ছিল। ওদের দাবিকে সামনে রেখেই ট্রাফিক আইনভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ডিএমপি মিডিয়া সেন্টারে ট্রাফিক সপ্তাহ উপলক্ষে গতকাল এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন আছাদুজ্জামান মিয়া। তিনি উল্লেখ করেন, সড়কে গাড়ি থাকবে কি থাকবে না- এটা আমার সাবজেক্ট নয়। ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় নামতে দেওয়া হবে না, লাইসেন্স ছাড়া কোনো চালক গাড়ি চালাতে পারবেন না। অতীতে এসব বিষয়ে ছাড় দিতে গিয়ে চরম অব্যবস্থাপনা তৈরি হয়েছে। চলমান ট্রাফিক সপ্তাহে ব্যক্তি, প্রতিষ্ঠান নির্বিশেষে আইনভঙ্গকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, বিদেশে ৯৮ শতাংশ মানুষ আইন মানলেও আমাদের দেশে ৯০ শতাংশ মানুষ ট্রাফিক আইন মানে না। তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে। কিন্তু ট্রাফিক আইনভঙ্গকারীদের বিরুদ্ধে এখন কঠোর ব্যবস্থা নেওয়া হবে। সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক সপ্তাহ আরও তিন দিন বাড়িয়ে ১৪ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে আছাদুজ্জামান মিয়া বলেন, রাজধানীতে ৫০টি বাসের রুট পারমিট রয়েছে, কিন্তু বাস চলছে ২০০টি। এগুলো চলতে দেওয়া হবে না। আমরা চেকপোস্ট বসিয়ে এগুলো তল্লাশির নির্দেশ দিয়েছি। বাইপাস করে যেসব গাড়ি ঢাকার ভিতর দিয়ে যাতায়াত করে, সেগুলোর নতুন করে পারমিশন দেওয়া হচ্ছে না। বরং পুরনোগুলোর পারমিশন বাতিল করতে সুপারিশ করা হয়েছে। যানবাহন নিয়ন্ত্রন করতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, আমরা আরও কঠোর হব। সিএনজি চালিত অটোরিকশা এবং গণপরিবহনের কোনোটিই নিয়ম অমান্য করে চলতে পারবে না।

ট্রাফিক সপ্তাহের গত ৬ দিনের পরিসংখ্যান তুলে ধরে তিনি বলেন, ডিএমপিতে আইন অমান্য করার অভিযোগে ৫২ হাজার ৪১৭টি মামলা করা হয়েছে। ১১ হাজার ৪০৫ জন চালকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, ফিটনেস না থাকায় ৫ হাজার ৫৭২টি যানবাহন ডাম্পিং করা হয়েছে এবং ৩ কোটি টাকার বেশি জরিমানা আদায় করা হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের সময় সাংবাদিকদের ওপর হামলাকারীদের চিহ্নিত না করার বিষয়ে দুঃখ প্রকাশ করে ডিএমপি কমিশনার বলেন, হামলাকারীদের চিহ্নিত করার কাজ চলছে। হামলার শিকার সাংবাদিকরা চাইলে মামলা করতে পারবেন।

সর্বশেষ খবর