বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

গুজব ও উসকানির ৫২ মামলায় গ্রেফতার ১০০

কোটা আন্দোলন নেত্রী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক ও সিরাজগঞ্জ প্রতিনিধি

ছাত্র আন্দোলনে উসকানি ও ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে রাজধানী ও সিরাজগঞ্জ থেকে গতকাল আরও তিন শিক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে এ পর্যন্ত ৫২ মামলায় গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ১০০ জনে। এর মধ্যে গতকাল রাজধানীর কামরাঙ্গীরচর থেকে আহমাদ হোসাইন (১৯) ও নাজমুস সাকিবকে (২৪) পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এবং কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক লুত্ফুন্নাহার লুনাকে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট গ্রেফতার করেছে। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হল থেকে কোটা সংস্কার আন্দোলনের কর্মী শেখ তাসনিম আফরোজ ইমিকে আটকের কয়েক ঘণ্টা পর ছেড়ে দেওয়া হয়েছে। এদিকে গ্রেফতারকৃতদের মুক্তি চেয়ে বিবৃতি দিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম বলেন, গতকাল গ্রেফতার করা সাকিব বেসরকারি ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং আহমাদ হোসাইন কামরাঙ্গীরচরের জামিয়া নুরিয়া মাদ্রাসার শিক্ষার্থী। দুই শিক্ষার্থীর বিরুদ্ধে আইসিটি আইনে পল্টন থানায় মামলা করা হয়েছে। গ্রেফতার হওয়া আহমাদ হোসাইনের বাবা আতাউর রহমান, বাড়ি নোয়াখালীর কবিরহাটে এবং নাজমুস সাকিবের বাবা জহির উদ্দিন বাবর, বাসা পূর্ব রাজাবাজারে। অন্যদিকে গতকাল ভোর সাড়ে ৪টার দিকে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশল ক্রাইম ইউনিটের সাইবার ক্রাইম ইউনিট সিরাজগঞ্জের বেলকুচির ক্ষিদ্র চাপড়ির চর থেকে লুনাকে গ্রেফতার করে। লুনা গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার বাউখোলা গ্রামের আবদুল কুদ্দুছের মেয়ে। এ ছাড়া গত মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে শামসুন্নাহার হল থেকে সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী ইমিকে ডিবি পরিচয়ে গোয়েন্দা পুলিশ আটক করলেও রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয় এবং হল প্রশাসন শাহবাগ থানায় গিয়ে মুচলেকা দিয়ে ইমিকে ছাড়িয়ে নিয়ে আসে। একই কথা বলেছেন ডিএমপির উপকমিশনার (ডিসি) মাসুদুর রহমান।

৫২ মামলায় গ্রেফতার ১০০ : সংশ্লিষ্ট সূত্র বলছে, আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানির পরিপ্রেক্ষিতে রমনা বিভাগের ১৪টি মামলায় ৩১ জনকে গ্রেফতার করা হয়। ১৪টি মামলার মধ্যে ১৩টির তদন্ত করছে সংশ্লিষ্ট থানা পুলিশ এবং একটি মামলা তদন্ত করছে গোয়েন্দা পুলিশ। লালবাগ বিভাগে অজ্ঞাতনামা ৫০-৬০ জনকে আসামি করে একটি মামলা করা হয়। মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে। ওয়ারী বিভাগে দুটি মামলায় অজ্ঞাতনামা ৩৫০-৪৫০ জনকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে একজনকে। মতিঝিল বিভাগে অজ্ঞাত আসামি করে ৬টি মামলা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১০ জনকে। তেজগাঁও বিভাগে ৬ জনকে আসামি করে দুটি মামলা করা হয়েছে। ৬ জনকেই গ্রেফতার করেছে পুলিশ। মিরপুর বিভাগে ৭০০-৮০০ জনকে আসামি করে ৫টি মামলা করা হয়েছে। গুলশান বিভাগে ২০০০-২৫০০ জনকে আসামি করে ৯টি মামলা করা হয়েছে। এসব মামলায় ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। উত্তরা বিভাগে ২০০-২৫০ জনকে আসামি করে ৪টি মামলা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৩ জনকে। এ ছাড়াও তথ্য-প্রযুক্তি আইনে ২৯ জনকে আসামি করে ৮টি মামলা করা হয়েছে। এসব মামলায় ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনের নেত্রী গ্রেফতার : কোটা সংস্কার আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক লুত্ফুল নাহার লুনাকে (২১) সিরাজগঞ্জের বেলকুচি থেকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল ডিএমপির একটি দল ও বেলকুচি পুলিশ যমুনা নদীর দুর্গম চরাঞ্চল ক্ষিদ্র চাপড়ির চর থেকে তাকে গ্রেফতার করে। লুত্ফুল নাহার লুনা গোপালগঞ্জ জেলার কাশিয়ানী উপজেলার বাঐখোলা গ্রামের আবদুল কুদ্দুছের মেয়ে। বেলকুচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুর রাজ্জাক জানান, গ্রেফতারকৃত তরুণীর বিরুদ্ধে রমনা থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা রয়েছে। তিনি দীর্ঘদিন বেলকুচির ক্ষিদ্র চাপড়ির চরে দাদার বাড়িতে পালিয়ে ছিলেন। গ্রেফতারের পর সকালে ডিএমপি পুলিশের দল তাকে ঢাকায় নিয়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর