শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

রাজধানীতে জমতে শুরু করেছে পশুর হাট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে জমতে শুরু করেছে পশুর হাট

শুক্রবার বেলা পৌনে ১২টা। রাজধানীর শনিরআখড়া এলাকায় মাঝারি আকারের একটি গরু নিয়ে বীরদর্পে হেঁটে যাচ্ছে এক শিশু। সঙ্গে বাবা ও আরও কয়েকজন। গরুর গলায় বাঁধা দুটি রশির একটি শিশুটির হাতে। মুখে তার বিশ্বজয়ের হাসি। বাবার সঙ্গে প্রায় এক ঘণ্টা ঘুরে শনিরআখড়া হাট থেকে কোরবানির জন্য গরুটি কিনেছে সে। তানভির নামে এই ছেলে ধনিয়া বর্ণমালা স্কুলের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী। পবিত্র ঈদুল আজহার আর মাত্র বাকি ৪ দিন। আগামী ২২ আগস্ট এ দেশের মুসলিম ধর্মের অনুসারীরা মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনে পশু কোরবানি করবেন। আর ঈদকে ঘিরে রাজধানীর বিভিন্ন হাটে দেশের বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেছে পশু। পুরোদমে বেচাকেনা শুরু না হলেও চলছে নানান প্রস্তুতি। আর বেপারিদের মাঝে বিরাজ করছে এক ধরনের উৎসব আমেজ। ক্রেতাদের অভিযোগ, বেশির ভাগ হাটেই কোরবানির পশু ঢুকছে মেডিকেল পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বেশ কয়েকটি পশুর হাট ঘুরে দেখা গেছে উৎসবের আমেজ। ক্রেতারা ব্যাপক উৎসাহ নিয়ে পশুর হাট ঘুরে দেখছেন। অভিভাবকদের সঙ্গে সন্তানরাও। প্রবেশপথে পুলিশ-র‌্যাবের পাহারা। একটু পর পর মাইকে ভেসে আসছে নানান মজার ঘোষণা। নানা রঙে সাজানো হয়েছে ব্যানার, গেট। ক্রেতা-ব্যবসায়ীদের আকৃষ্ট করতে মাইকে বাজানো হচ্ছে মন মাতানো বিভিন্ন সংগীত। প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন হাটের ইজারাদাররা।

রাজধানীতে স্থায়ী গাবতলীর গরুর হাটসহ রয়েছে ২৩টি অস্থায়ী হাট। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ১০টি এবং দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৩টি হাট বসেছে। ক্রেতাদের অভিযোগের বিষয়ে জানতে চাইলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঈদের তিন দিন আগ থেকে হাট পুরোপুরি শুরু হবে। হাট শুরুর পরই কাল (শনিবার) কিংবা পরশু (রবিবার) সব হাটে পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য মেডিকেল টিম কাজ শুরু করবে। শনিরআখড়া, গোপীবাগ, গোলাপবাগ, আমুলিয়া, মেরাদিয়া, আফতাবনগর ও পূর্বাচল কাঞ্চন ব্রিজের পশ্চিম পাশের গরুর হাট ঘুরে জানা গেছে, এদিন বেপারিরা তাদের পশুগুলো নিয়ে অলস সময় কাটান। নিজেরা গল্প, আড্ডা ও রান্নাবান্না নিয়ে ব্যস্ত সময় পার করেন। এ সময় তাদের মধ্যে এক ধরনের পিকনিকের আমেজ লক্ষ্য করা যায়। যেসব ক্রেতা গতকাল হাটে গেছেন তাদের অধিকাংশই দাম দেখছেন। হাটের বর্ধিতাংশের তাঁবু টানানো ও গেটের সাজসজ্জার কাজ এরই মধ্যে শেষ হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েনসহ ওয়াচ টাওয়ারও স্থাপন করা হয়েছে। কিন্তু হাটে গরু কেনাবেচার উদ্দীপনা লক্ষ্য করা যায়নি। মাঝে মাঝে দু-একটি গরুভর্তি ট্রাক আসতে থাকে। ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, ঢাকার হাটগুলোতে এবার ২০ লাখের বেশি কোরবানির পশু ওঠার সম্ভাবনা রয়েছে। 

মাদারীপুরের শিবচর থেকে আসা গরু ব্যবসায়ী সাত্তার মুন্সী জানান, তিনি শনিরআখড়া হাটে ১৪টি গরু উঠিয়েছেন। সব নিজের পালা দেশাল গরু। এক-একটি গরুর দাম তিনি ধরেছেন গড়ে ১ লাখ ৪০ হাজার টাকা করে। তবে দুই দিন পেরিয়ে গেলেও কোনো ক্রেতা এখনো তেমন কোনো দাম বলেননি। গরুগুলো আনতে তার ৪০ হাজার টাকা গাড়ি ভাড়া খরচ হয়েছে। আফতাবনগর হাটে কথা হয় পাবনা থেকে আসা গরু ব্যবসায়ী মাহফুজুল হকের সঙ্গে। তিনি বলেন, আমরা বিভিন্ন আকারের মোট ২২টি গরু এনেছি। প্রতি গরু ১ থেকে ২ লাখ টাকার মধ্যে বিক্রি করব। চার হাজার টাকা খুঁটি ভাড়া দিচ্ছি। ১০ টাকা করে প্রতি বালতি পানি খাওয়াচ্ছি গরুকে। সঙ্গে করে গরুর খাবারও এনেছি। প্রতিদিন প্রতি গরুর পেছনে ৪০০-৫০০ টাকা খরচ হচ্ছে। কিন্তু বাজারে এখনো তেমন ক্রেতা দেখছি না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবার কোরবানির অস্থায়ী পশুর হাটগুলোর মধ্যে রয়েছে— মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর-খিলগাঁও রেলগেট বাজার সংলগ্ন মৈত্রী সংঘের মাঠ, ব্রাদার্স ইউনিয়ন সংলগ্ন বালুর মাঠ, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা গোপীবাগ, জিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধ সংলগ্ন জায়গা, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, ধূপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন খালি জায়গা, শনিরআখড়া ও ধনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ এবং সাদেক হোসেন খোকা মাঠ সংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবার ১০টি অস্থায়ী পশুর হাটের মধ্যে রয়েছে— কুড়িল ৩০০ ফুট সড়ক সংলগ্ন বসুন্ধরা হাউজিংয়ের ফাঁকা জায়গায়, বসিলা এলাকা, মিরপুর ডিওএইচএস, উত্তরার ১৫ নম্বর সেক্টর, খিলক্ষেত বনরূপা এলাকা, ভাটারা নতুনবাজার, আফতাবনগর ও মিরপুরের ৬ নম্বর সেকশন। র‌্যাবের পাশাপাশি প্রতিটি হাটের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ৩০০ ফুট সড়কের বোয়ালিয়া ব্রিজের পরই বসুন্ধরা হাউজিংয়ের ফাঁকা জায়গায় পশুর হাটটি গতকাল দুপুরের পর থেকে জমে ওঠে। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় ব্যক্তিগত গাড়িতে আগ্রহীরা পরিবার-পরিজন নিয়ে আসেন এ হাটে। এখানে প্রাইভেট কার, মোটরসাইকেল ও ট্রাক পার্কিংয়ের জন্য পৃথক স্থানের ব্যবস্থা করা হয়। কেউ কেউ পুরো হাট ঘুরে দেখে ৩০০ ফুট সড়কের পাশে থাকা খাবারের হোটেলগুলোতে বসে খাওয়া-দাওয়া সেরে নেন। এ সময় সেখানে তাদের আড্ডায় জমে ওঠে এলাকাটি। এদের একজন প্রিতম আহমেদ। তিনি আইটি ফার্মের উদ্যোক্তা। এ প্রতিবেদককে জানালেন, বাবা-মা, তিন ভাই এবং তাদের স্ত্রীসহ ব্যক্তিগত গাড়িতে করে হাটে গরু দেখতে এসেছিলেন। ঘুরে দেখেছেন কিছু কিছু গরু পছন্দ হয়েছে, কিন্তু তারা কেনেননি। এখনো ঈদের কয়েক দিন বাকি আছে, তাই একটু পরে কিনবেন। তাছাড়া এখন দামও অতিরিক্ত।

সর্বশেষ খবর