শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

গুজবের মামলায় ফারিয়া রিমান্ডে

৫২ মামলায় গ্রেফতার ১০২

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়া ও গুজব ছড়ানোর অভিযোগে ৫২ মামলায় ১০২ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। তাদের অনেককেই রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে কারাগারে পাঠানো হয়েছে। বর্তমানে পুলিশের রিমান্ডে রয়েছেন ৪ জন।

সর্বশেষ গত বৃহস্পতিবার দিবাগত রাতে পশ্চিম ধানমন্ডির হাজী আফসার উদ্দিন রোডের নিজ বাসা থেকে ফারিয়া মাহজাবিন (২৮) নামে এক নারীকে র‌্যাব-২ এর একটি দল গ্রেফতারের পর হাজারীবাগ থানায় সোপর্দ করে। পরে মামলার তদন্ত কর্মকর্তা জিজ্ঞাসাবাদের জন্য তাকে গতকাল আদালতের নির্দেশে ৩ দিনের রিমান্ডে নেন। জানা গেছে, অন্য তিনজনের মধ্যে নাজমুস সাকিব, আহমাদ হোসাইন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কাছে ৩ দিনের রিমান্ডে রয়েছেন। গতকাল তাদের রিমান্ডের দ্বিতীয় দিন অতিবাহিত হয়েছে বলে জানিয়েছেন সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার মিনহাজুল ইসলাম।

এদিকে গত ১৫ আগস্ট সিরাজগঞ্জের বেলকুচির ক্ষিদ্র চাপড়ির চর থেকে গুজব ছড়ানোর অভিযোগে কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-আহ্বায়ক লুত্ফুন্নাহার লুমাকে গ্রেফতার করা নিয়ে প্রশ্ন উঠেছে। অভিযোগ পাওয়া গেছে, কেবল মাত্র একই রঙের পায়জামায় মিল থাকার কারণে লুনাকে আটক করা হয়েছে। ওই রঙের জামা-পায়জামা পরিহিত এক নারী আওয়ামী লীগ কার্যালয়ের সামনে মোবাইলে ভিডিও করছিলেন। যদিও লুমার ঘনিষ্টজনরা এ অভিযোগ অস্বীকার করে বলছেন, কেবলমাত্র পোশাকে রঙে মিল থাকার কারণ দেখিয়ে কাউকে গ্রেফতার করা যায় না।

সাইবার ক্রাইম ইউনিটের অতিরিক্ত উপকমিশনার নাজমুল ইসলাম বলেন, ভিডিওটি প্রকৃতপক্ষেই লুমার কি না তা পরীক্ষা করার জন্য সিআইডির ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে। তবে লুমাকে বিভিন্ন সময় উসকানিমূলক পোস্ট দেওয়ার কারণে গ্রেফতার করা হয়েছে। গত ১৬ আগস্ট তাকে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশ ৩ দিনের রিমান্ডে নেয়। এ ছাড়া গত মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে শামসুন্নাহার হল থেকে সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী ইমিকে পুলিশ আটক করলেও ৫ ঘণ্টা পর ছেড়ে দেয়। এ ছাড়া গতকাল গ্রেফতার হওয়া ফারিয়া মাহজাবিন ধানমন্ডির নার্ডিবিন কফি হাউসের অন্যতম মালিক। খুলনার নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন তিনি।

র?্যাব-২ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) রবিউল ইসলাম বলেন, বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ১১টার দিকে অভিযান চালিয়ে ধানমন্ডির বাসা থেকে ফারিয়া মাহজাবিনকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে একটি  মোবাইল ফোন সেট, এক পাতা করে ফেসবুক আইডি প্রোফাইলের প্রিন্ট কপি ও অডিও ক্লিপের প্রিন্ট কপি জব্দ করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি বলেছেন, ফেসবুক আইডি মেসেঞ্জার থেকে বিভিন্ন রকম স্ট্যাটাস ও উসকানিমূলক মিথ্যা তথ্য সংবলিত অডিও ক্লিপ রেকর্ড করে পোস্ট করতেন। ছাত্র আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত ও দীর্ঘায়িত করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোই ছিল তার উদ্দেশ্যে। এসব তিনি ব্যক্তিগত মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে করতেন।

৫২ মামলায় গ্রেফতার ১০২ : সংশ্লিষ্টের তথ্যানুযায়ী, আন্দোলনে সহিংস ঘটনা ও সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানির পরিপ্রেক্ষিতে রমনা বিভাগের ১৪টি মামলায় ৩১ জনকে গ্রেফতার করা হয়। ১৪টি মামলার মধ্যে ১৩টির তদন্ত করছে সংশ্লিষ্ট থানা পুলিশ এবং একটি মামলা তদন্ত করছে গোয়েন্দা পুলিশ। লালবাগ বিভাগে অজ্ঞাতনামা ৫০/৬০ জনকে আসামি করে একটি মামলা করা হয়। মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে। ওয়ারী বিভাগে দুটি মামলায় অজ্ঞাতনামা ৩৫০/৪৫০ জনকে আসামি করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে একজনকে। মতিঝিল বিভাগে অজ্ঞাত আসামি করে ৬টি মামলা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ১০ জনকে। তেজগাঁও বিভাগে ৬ জনকে আসামি করে দুটি মামলা করা হয়েছে। ৬ জনকেই গ্রেফতার করেছে পুলিশ। মিরপুর বিভাগে ৭০০/৮০০ জনকে আসামি করে ৫টি মামলা করা হয়েছে। গুলশান বিভাগে ২০০০/২৫০০ জনকে আসামি করে ৯টি মামলা করা হয়েছে। এসব মামলায় ২৬ জনকে গ্রেফতার করা হয়েছে। উত্তরা বিভাগে ২০০/২৫০ জনকে আসামি করে ৪টি মামলা করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে ৩ জনকে। এ ছাড়াও তথ্য ও প্রযুক্তি আইনে ২৯ জনকে আসামি করে ৮টি মামলা করা হয়েছে। এসব মামলায় ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। ৮টি মামলার মধ্যে ৪টি মামলা ডিএমপির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ, একটি গোয়েন্দা পুলিশ এবং একটি সংশ্লিষ্ট থানা পুলিশ তদন্ত করছে। এই আন্দোলনে নানাভাবে গুজব ছড়ানো ব্যক্তিদের শনাক্ত করে আইনের আওতায় আনতে তৎপর রয়েছে পুলিশ। এ ছাড়া গত ৪ আগস্ট রাতে নিরাপদ সড়কের দাবিতে ফেসবুক লাইভে উসকানি ছড়ানোর অভিযোগে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে মামলায় গ্রেফতার করা হয় অভিনেত্রী ও মডেল কাজী নওশাবা আহমেদকে। দুই দফায় রিমান্ডে জিজ্ঞাসাবাদ শেষে বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। একই অভিযোগে গ্রেফতার হয়েছেন ওয়ালিউল্লাহ, তৌহিদুল ইসলাম তুষার ও ইহসান উদ্দিন ইফাজ, নাজমুস সাকিব, আহমাদ হোসাইন, ফটোগ্রাফার শহীদুল ইসলাম। ফেসবুকে গুজব ও সড়কে হট্টগোল ছাড়ানোর অভিযোগে ইস্ট ওয়েস্ট, ব্র্যাক, নর্থ সাউথ ও সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের ২২ শিক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ। এ ছাড়া গুজব রটানোর অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর সঙ্গে মোবাইল ফোনে কথোপকথনকারী মিলহানুর রাহমান নাওমি, অনলাইন অ্যাক্টিভিস্ট মাহবুবুর রহমান আরমান, আলমগীর হোসেইন ও সাইদুল ইসলামকে গ্রেফতার করে।

সর্বশেষ খবর