রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

হিংসার রাজনীতি মোকাবিলা করতে হবে : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি ষড়যন্ত্রে লিপ্ত। তারা একটি অরাজনৈতিক আন্দোলনকে সর্বাত্মক রাজনৈতিক আন্দোলনে রূপ দেওয়ার চেষ্টা করেছিল। সৎ সাহস নিয়ে হিংসাত্মক রাজনীতি মোকাবিলা করতে হবে।

গতকাল শাহবাগ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটি আয়োজিত ‘গুজব সন্ত্রাস-অপপ্রচার রুখে দাঁড়াও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদের সভাপতিত্বে এবং উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিনের পরিচালনায় অনুষ্ঠানে দলের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাঁপা, কার্যনির্বাহী সদস্য মারুফা আক্তার পপি, একাত্তর টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল বাবু প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শুরুতে সরকার উত্খাতে ‘বিএনপি-জামায়াতের ষড়যন্ত্র, আগুন-সন্ত্রাস, জ্বালাও-পোড়াও ও গুজব-অপপ্রচার’ নিয়ে একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর নিরাপদ সড়ক দাবির আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের উসকানি দিতে অপপ্রচার ও গুজব নিয়ে বক্তব্য দেন বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিক্ষকরা।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের নির্বাচন প্রক্রিয়া সংবিধানের বিধান। এই বিধান থেকে সরে আসার সুযোগ নেই। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা বেপরোয়া যাত্রী হবে না। বেপরোয়া পথচারী হবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমি চিনি। তাঁর প্রতিশ্রুতি অক্ষরে অক্ষরে পালন করা হবে। তিনি শিক্ষামন্ত্রীকে প্রাইমারি লেভেল থেকে ট্রাফিক রুলস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করার জন্য কোর্স চালু করার অনুরোধ করেন।

নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ওবায়দুল কাদের বলেন, এই আন্দোলনের যৌক্তিকতা আছে। আমি সাত বছরে যাদের কারণে সফল হতে পারিনি, এই শিক্ষার্থীরা তাদের টনক নাড়িয়ে দিয়েছে। এ সময় তিনি উল্টো পথে গাড়ি না চালানোর জন্য আহ্বান জানান। তিনি বলেন, আওয়ামী লীগ অফিসে হামলার আগে বারবার অফিস থেকে ফোন করেছিলাম, নেত্রী পার্টি অফিসের গেটে অস্ত্রশস্ত্র নিয়ে আসছে। ওরা আক্রমণ করবে, আমরা কী করব? নেত্রী বললেন, মার খাও। কিন্তু উত্তেজিত হওয়া চলবে না। নেত্রী যদি এই ধৈর্য ধরার পরামর্শ না দিতেন, ছাত্রছাত্রীদের ওপর বলপ্রয়োগ করা যাবে না, পুলিশকে যদি এই নির্দেশনা না দিতেন, তাহলে কি পুলিশ ধৈর্য ও সংযম দেখাতে পারত? কোটা সংস্কারের দাবি আন্দোলনের সময়ও একই ধরনের ঘটনার কথা উল্লেখ করে কাদের বলেন, লন্ডন থেকে নির্দেশনা এসেছিল। ভয়ঙ্কর আরও কিছু হতে পারত। তিনি বলেন, আমরা জানি, আরও এরকম আন্দোলন করার চক্রান্ত আছে। দেশে-বিদেশে গোপন গোপন বৈঠক হচ্ছে। তবে আমরা যথেষ্ট সতর্ক ও প্রস্তুত আছি। সকাল থেকে রাত পর্যন্ত আমাদের অফিস সক্রিয় থাকে। প্রতিদিন আমরা পরিস্থিতির মূল্যায়ন করি। কোনো বিষয়ে আমাদের ঘাটতি থাকলে নেত্রীর সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেই।

সর্বশেষ খবর