রবিবার, ১৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ

পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ

পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। গতকাল  স্থানীয় সময় সকাল ১০টার দিকে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শপথ অনুষ্ঠান শুরু হয়। প্রেসিডেন্ট হাউস আইওয়ান-ই-সদরে প্রেসিডেন্ট মামনুন হুসাইন ইমরানকে শপথবাক্য পাঠ করান। সূত্র : বিবিসি, রয়টার্স। অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী নাসিরুল মুলক, ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার আসাদ কায়সার, সেনাবাহিনীর প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া, এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনওয়ার খান, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল জাফর মাহমুদ আব্বাসি, ভারতের সাবেক ক্রিকেটার নভজিৎ সিং সিধু, পাকিস্তানের সাবেক ক্রিকেটার রমিজ রাজা ও ওয়াসিম আকরাম, সংগীতশিল্পী সালমান আহমেদ ও আবরারুল হক, অভিনেতা জাবিদ শেইখ, সাবেক ন্যাশনাল অ্যাসেম্বলি স্পিকার ড. ফাহমিদা মির্জা উপস্থিত ছিলেন।

এই বিশেষ দিনে উপস্থিত ছিল না ইমরানের দুই ছেলে। তার সাবেক প্রথম স্ত্রী জেমিমা এ প্রসঙ্গে এক টুইটে বলেছেন, ‘ছেলেরা যেতে  চেয়েছিল, কিন্তু তাদের বাবাই নিষেধ করেছে।’ তবে অনুষ্ঠানে হাজির ছিলেন ইমরানের বর্তমান স্ত্রী বুশরা ইমরান। বিয়ের পর এই প্রথম তিনি বড় কোনো অনুষ্ঠানে মানুষের সামনে আসেন। শপথ গ্রহণ শেষে ইমরান ও ফার্স্ট লেডি বুশরা অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এরপর ইমরান তাঁর সরকারি বাসভবন প্রাইম মিনিস্টার হাউসে যান। সেখানে তাঁকে তিন বাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়।

প্রসঙ্গত ক্রিকেটের বরপুত্র থেকে রাজনীতিতে যোগ দেওয়ার দীর্ঘ ২০ বছরের বেশি সময় পর নানা চড়াই-উত্রাই পেরিয়ে ইমরান পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছেন। যদিও অনেকের মতে, পাকিস্তানের ক্ষমতাশালী  সেনাবাহিনীই ইমরানকে ক্ষমতায় এনেছে। ইমরানকে সামনে রেখে তারাই মূলত দেশ পরিচালনা করবে।

বিতর্ক এড়ানো গেল না : ব্যক্তিগত জীবন নিয়ে বার বার বিতর্কে জড়িয়ে পড়া ইমরান খান শপথ গ্রহণেও এড়াতে পারলেন না বিতর্ক। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার মাঝেই ক্ষমা চাইতে হয়েছে তাকে।  প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি ভবনেই চলছিল শপথ গ্রহণ অনুষ্ঠান। রাষ্ট্রীয় ভাষা উর্দুতে শপথ বাক্য পাঠ করতে গিয়েই ঘটে বিপত্তি। পাক রাষ্ট্রপতি মামনুন হুসাইনের উচ্চারণ করা প্রতিটি শপথ বাক্য বলতে গিয়ে হোঁচট খেতে হয় ইমরান খানকে। পুরো শপথ বাক্য ঠিকঠাক উচ্চারণ করতে পারছিলেন না তিনি। বার বার হোঁচট খাওয়ায় এক সময় ক্ষমা চেয়ে নিতে হয় তাঁকে। এমন বিপত্তিতে সৃষ্টি হয়েছে বিতর্ক। রাষ্ট্রীয় ভাষা উর্দু নিয়ে ইমরানের অপটুতায় সোশ্যাল মিডিয়াও কটাক্ষ করেছে।

বাজিমাত বিলাওয়াল ভুট্টোর : পার্লামেন্টের যে অধিবেশনে ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন, সেই অধিবেশনেই বাগ্মিতার গুণে পাদপ্রদীপের আলোটুকু নিজের দিকে টেনে নিয়েছেন বেনজির ভুট্টোর ছেলে বিলাওয়াল ভুট্টো জারদারি। জাতীয় পরিষদে গত শুক্রবার বিলাওয়ালের ভাষণ শুনে পাকিস্তানের রাজনীতিক-কলামিস্টদের অনেকে এখন ২৯ বছর বয়সী বেনজিপুত্রকে দেশটির সবচেয়ে  যোগ্য পার্লামেন্টারিয়ানও ভাবতে শুরু করেছেন। পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভাষণে ইমরান খানকে যেমন ‘মনোনীত প্রধানমন্ত্রী’ বলে কটাক্ষ করেছেন, তেমনি সরকার প্রধানের দায়িত্ব নেওয়ার আগে তার দায়িত্বের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন। পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচনের পর ভাষণ দিতে দাঁড়ান এই প্রথম পার্লামেন্টে নির্বাচিত হয়ে আসা বিলাওয়াল। নানা ও মায়ের মতো পাশ্চাত্যে শিক্ষিত বিলাওয়াল ভাষণটি দেন ইংরেজিতে। বিলাওয়াল শুরুতেই ইমরান খানতে বলেন, ‘খান সাহেব, আপনি এখন আর কোনো দলের চেয়ারম্যান নন, আপনি দেশের প্রধানমন্ত্রী। আপনি তাদেরও প্রধানমন্ত্রী যাদের আপনি ভেড়া মনে করেন, যাদের ছাগল মনে করেন, গাধা মনে করেন, যাদের জিন্দা লাশ ভাবেন।’

নতুন প্রধানমন্ত্রী ইমরান খানকে নির্বাচিতের বদলে ‘মনোনীত’ অভিহিত করে তিনি বলেন, ‘খান সাহেব আপনি ১০০ দিনের রোড ম্যাপ দিয়েছেন। আমরা দেখতে চাই, আপনি কী করে ১ কোটি চাকরির ব্যবস্থা করেন, কীভাবে দারিদ্র্য দূর করেন। আপনি বলেছেন, আপনি আত্মহত্যা করবেন, তবুও আইএমএফের কাছে হাত পাতবেন না। আমরা দেখতে চাই, আপনি কীভাবে অর্থনৈতিক সংকট মোকাবিলা করেন।’

বিলাওয়াল যখন ভাষণ দিচ্ছিলেন, তখন টেবিল চাপড়ে তাকে সমর্থন দিচ্ছিলেন পার্লামেন্টে পিপিপি সদস্যরা; যদিও এই পার্লামেন্টে সদস্য সংখ্যার বিচারে তৃতীয় স্থানে নেমে এসেছে এক সময়ে ক্ষমতাসীন দলটি। তারপরও পার্লামেন্টের বাইরে টুইটারে উচ্ছ্বসিত প্রশংসা চলছে বিলাওয়ালের। সাংবাদিক রউফ ক্লাসরা জানান, বিলাওয়ালের ভাষণ শুনে আঙুল উঁচিয়ে তার প্রশংসা না করে পারেননি ইমরান খানও।

সর্বশেষ খবর