সোমবার, ২০ আগস্ট, ২০১৮ ০০:০০ টা
নিরাপদ সড়ক আন্দোলন

৪২ শিক্ষার্থীর জামিন মঞ্জুর

আদালত প্রতিবেদক

নিরাপদ সড়ক আন্দোলনে রাজধানীর বিভিন্ন থানা এলাকা থেকে গ্রেফতার ৪২ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে জামিন দিয়েছে আদালত। গতকাল ৯ থানার আলাদা মামলায় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে এ জামিন দেওয়া হয়।

এর আগে সকাল থেকেই জামিনের আবেদন করা শিক্ষার্থীদের বাবা-মা, ভাই-বোন আদালত এলাকায় ভিড় করতে থাকেন। বেলা সাড়ে ১১টার দিকে শিক্ষার্থীদের পক্ষে জামিন শুনানি শুরু হয়। এর পর পর্যায়ক্রমে একে একে বিকাল তিনটার পরে শুনানি শেষ হয়। শিক্ষার্থীদের জামিন দেওয়া বিচারকরা হলেন, ঢাকার মুখ্য মহানগর হাকিম মো. সাইফুজ্জামান হিরো, অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কেশব রায় চৌধুরী, আসাদুজ্জামান নূর, মহানগর হাকিম কারি কামরুল ইসলাম, মো. সারাফুজ্জামান আনছারী, এ কে এম মঈন উদ্দিন সিদ্দিকী, সাদবীর ইয়াছির আহসান চৌধুরী ও ঢাকার শিশু আদালতের বিচারক আল মামুন। আদালত সূত্র জানায়, ছাত্রদের জামিনের কাগজপত্র কারাগারে পাঠানো হয়েছে। এর আগে কারাবন্দী শিক্ষার্থীদের জামিনের বিষয়ে খোঁজখবর নিতে আদালতে হাজির হন সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার মঈনুল হোসেন ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী। পরে তারা সাংবাদিকদের জানান, আমরা জামিন দেওয়া বিচারকদেরসহ এই আদালতের সব বিচারককে ধন্যবাদ জানাচ্ছি। বিচারকদের এই আদেশে ন্যায় বিচার পেতে শুরু করেছে শিক্ষার্থীরা। পুলিশ সূত্র জানায়, আন্দোলনের সময় সংঘাত, ভাঙচুর, উসকানি ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে পুলিশ এ পর্যন্ত ৫১টি মামলায় ৯৯ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে ৫২ জন শিক্ষার্থী। গতকাল ঢাকার আদালতে ৪২ শিক্ষার্থীর পক্ষে জামিন আবেদন করা হয়।

যারা জামিন পেলেন : বাড্ডা থানার মামলা নম্বর-৬(৮)১৮। এই মামলায় আসামি— মুশফিকুর রহমান, ইফতেখান আহম্মেদ, নুর মোহাম্মদ, জাহিদুল হক, হাসান, রিদওয়ান আহম্মেদ, তারিকুল ইসলাম, এ এইচ এম খালিদ রেজা, রেজা রিফাত, রাশেদুল ইসলাম, সীমান্ত ও ইফতেদার জামিন পেয়েছে। ভাটারা থানার মামলা নম্বর-১০(৮) ১৮। এই মামলায় আসামি— মাসহাদ মর্তুজা বিন আহাদ, সাখাওয়াত হোসেন নিঝুম, শিহাব শাহরিয়ার, আজিজুল করিম অন্তর, ফয়েজ আহম্মেদ আদনান ও মেহেদী হাসান জামিন পেয়েছে। উত্তরা পশ্চিম থানার মামলা নম্বর— ৯(৮)১৮। এই মামলায় আসামি মাহবুব খান রবিন, তোফায়েল ও আশিক জামিন পেয়েছে। কোতোয়ালি থানার মামলা নম্বর-৫(৮)১৮। এই মামলায় আসামি মেহেদী, জাহিদুল ও দুলাল জামিন পেয়েছে। নিউমার্কেট থানার মামলা নম্বর-১০(৮)১৮ এই মামলায় আসামি মো. আজিজর, আমিন ও নূর আলম জামিন পেয়েছে। শাহবাগ থানার মামলা নং-৭(৮)১৮। এই মামলায় আসামি আবু বক্কর সিদ্দিক ও রিয়াজুল হক উলু হাজী জামিন পেয়েছে। ধানমন্ডি থানার মামলা নম্বর-৩(৮)১৮, ৪(৮)১৮, ৫(৮)১৮। এই মামলায় আসামি সোহাদ খান, মাসরিকুল আলম, তমাল সামাদ, মাহবুবুর রহমান, ওমর সিয়াম, মো. ইকবাল হোসেন, নাইমুর রহমান, নাইমুর রহমান ও মিনহাজুল ইসলাম জামিন পেয়েছে। পল্টন থানার মামলা নম্বর-৩(৮)১৮। এই মামলায় আসামি সাইফুল ওয়াদুদ জামিন পেয়েছে। রমনা থানার মামলা নম্বর-২(৮)১৮। এই মামলায় আসামি আরমানুল হক, খাইরুল আলম দিপু ও দাইয়ান নাফিজ প্রধান জামিন পেয়েছে।

মামলা সূত্রে জানা গেছে, গত ২৯ জুলাই রাজধানীর ক্যান্টনমেন্ট এলাকায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হন। এরপর ঘাতক বাসচালকের শাস্তি এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেন শিক্ষার্থীরা।

সর্বশেষ খবর