শনিবার, ২৫ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

আরপিও সংশোধন করতে কাল নির্বাচন কমিশনের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

ফের গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন। আগামী একাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করতেই এবারের আরপিও সংস্কার করতে যাচ্ছে ইসি। আগামীকাল এ নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে বসছে নির্বাচন কমিশন। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও)-১৯৭২-এর সংশোধনীর বিষয়টি বৈঠকের প্রধান আলোচ্যসূচি হিসেবে রাখা হয়েছে। একাদশ সংসদ নির্বাচনের আগে ইভিএম ব্যবহার, অনলাইন মনোনয়নপত্র জমা, জামানত বাড়ানো, স্বতন্ত্র প্রার্থিতাসহ অন্তত ৩৫টি প্রস্তাব নিয়ে বসছে ইসি।

এদিকে সংসদ নির্বাচন সামনে রেখে গেল বছর জুলাইয়ে ইসি ঘোষিত রোডম্যাপে আরপিও, সীমানা পুনর্নির্ধারণসহ আইনি সংস্কারের কথা জানিয়েছিল কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন ইসি। এ লক্ষ্যে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্টদের সঙ্গে সংলাপ করা হয়। বিশেষ করে নির্বাচন আইন ১৯৭২ সালের আরপিও ও ১৯৭৬ সালের সীমানা পুনর্নির্ধারণ অধ্যাদেশের যুগোপযোগী সংস্কারের কথা বলেছে ইসি। কিন্তু প্রস্তাবিত আইন করতে না পারায় সীমানা পুনর্নির্ধারণও হয়েছে বিদ্যমান অধ্যাদেশ দিয়ে। তবে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান যুক্ত করতে আরপিও সংস্কারের জন্য নতুন করে উদ্যোগ নিয়েছে কমিশন। তাই আগামীকাল ২৬ আগস্ট কমিশন বৈঠকে বসছে।

জাতীয় সংসদের ২২তম অধিবেশন বসছে ৯ সেপ্টেম্বর বিকাল ৫টায়। বর্তমান সরকারের মেয়াদ ২০১৯ সালের ২৮ জানুয়ারি শেষ হবে। ডিসেম্বরের শেষে একাদশ সংসদ নির্বাচনের দিন নির্ধারণ করা হবে। সে হিসেবে জরুরি কোনো প্রয়োজন না পড়লে আগামী সংসদ অধিবেশনই চলতি সংসদেও শেষ অধিবেশন হতে পারে।

সর্বশেষ খবর