সোমবার, ২৭ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

চলে গেলেন ট্রাম্প সমালোচক সিনেটর জন ম্যাককেইন

প্রতিদিন ডেস্ক

চলে গেলেন ট্রাম্প সমালোচক সিনেটর জন ম্যাককেইন

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সিনেটর ভিয়েতনাম যুদ্ধের সৈনিক জন ম্যাককেইন মারা গেছেন। তার দফতর থেকে এক সংক্ষিপ্ত বিবৃতিতে জানানো হয়েছে, গত শনিবার ৮১ বছর বয়সী ম্যাককেইন যখন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন, পরিবারের সদস্যরা তার পাশেই ছিলেন। সূত্র : বিবিসি।

তিন দশকের বেশি সময় ধরে অ্যারিজোনার সিনেটরের দায়িত্ব পালন করা ম্যাককেইন ২০০৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ছিলেন রিপাবলিকান পার্টির প্রার্থী। বর্তমান রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন বড় সমালোচক ছিলেন তিনি। ২০১৭ সালের জুলাইয়ে ম্যাককেইনের মস্তিষ্কে টিউমার ধরা পড়লে তার চিকিৎসা শুরু হয়। কিন্তু ম্যাককেইনের পরিবার শুক্রবার জানায়, তিনি চিকিৎসা না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

টুইটারে এক বিবৃতিতে ম্যাককেইনের মেয়ে মেগান বলেন, ‘বাবাকে ছাড়া আমার আগামী দিনগুলো একরকম থাকবে না। তবে তিনি যে দৃষ্টান্ত রেখে গেছেন, তাতে সেই দিনগুলো হবে ভালোবাসায় পূর্ণ।’ ম্যাককেইনের বাবা আর দাদা দুজনেই ছিলেন নৌবাহিনীর অ্যাডমিরাল। আর ভিয়েতনাম যুদ্ধের সময় ম্যাককেইন নিজে ছিলেন একজন ফাইটার পাইলট। বিমান বিধ্বস্ত হয়ে ধরা পড়লে পাঁচ বছরেরও বেশি সময় যুদ্ধবন্দী হিসেবে কারাগারে কাটাতে হয়েছিল ম্যাককেইনকে। সে সময় তিনি নির্যাতনেরও শিকার হয়েছিলেন।

তার মৃত্যুর খবরে শোক জানিয়ে অনেকেই বিবৃতি দিয়েছেন। ম্যাককেইন যার কড়া সমালোচক ছিলেন, সেই ডোনাল্ড ট্রাম্প এক টুইটে প্রয়াত এই সিনেটরের পরিবারের জন্য সমবেদনা ও শ্রদ্ধার কথা জানিয়েছেন। 

এক শোক বার্তায় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা লিখেছেন, সব রাজনৈতিক মতপার্থক্যের পরও সেই আদর্শের জায়গায় তারা দুজনেই একমত ছিলেন, যে আদর্শের জন্য প্রজন্মের পর প্রজন্ম ধরে আমেরিকানরা লড়াই করেছে, আত্মোৎসর্গ করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর