বুধবার, ২৯ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

ডিসেম্বরে ভোট ১০০ আসনে ইভিএম

দেড় লাখ ইভিএম কেনার পরিকল্পনায় নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বরে ভোট ১০০ আসনে ইভিএম

আগামী ডিসেম্বরের শেষ সপ্তাহে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে ১০০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন-ইসি। এ জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন করা হচ্ছে। আগামীকাল আরপিও নিয়ে দ্বিতীয় দফায় বৈঠকে বসছে কমিশন। ৬ সেপ্টেম্বর ভোট কেন্দ্র চূড়ান্ত করা হবে।  গতকাল নির্বাচন কমিশন কার্যালয়ে ইভিএম মেলার প্রস্তুতি সম্পর্কিত এক বৈঠকের পর ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, ৩০ অক্টোবর থেকে আমাদের সময় গণনা শুরু হবে। এরপর যে কোনো সময় তফসিল ঘোষণা করতে পারে কমিশন। এক্ষেত্রে ডিসেম্বরের শেষ সপ্তাহকে কমিশন উপযুক্ত বিবেচনা করতে পারে বলেও সাংবাদিকদের প্রশ্নের উত্তরে জানান তিনি। ইসি সচিব বলেন, যদি সব পক্ষ একমত হয়, তবে ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে। এখন থেকে প্রস্তুতি নিতে হচ্ছে এবং যারা ভোটার তাদের সম্পৃক্ত করে ইভিএম ব্যবহারের পরিকল্পনা নিয়েছি আমরা। তিনি বলেন, প্রথমে আমরা যে ইভিএম ব্যবহার করব তার জন্য আইনগত ভিত্তি লাগবে। আরপিওতে সংযোজন করতে হবে ইভিএম ব্যবহারের ধারাগুলো। যদি আরপিওতে এটা যুক্ত হয় তবে আমাদের প্রস্তুতি থাকবে ইভিএম ব্যবহারের। ইভিএম ব্যবহারে ইসির সক্ষমতার বিষয়ে ইসি সচিব বলেন, বর্তমানে আমাদের হাতে ৩৮০টি ইভিএম রয়েছে। একটি ভোট কেন্দ্রে ব্যবহারের জন্য ১০-১২টি ইভিএম লাগবে। আর নতুন করে দেড় লাখ ইভিএম কেনার জন্য একটি প্রকল্প তৈরি করেছি। এটা পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে। যদি তারা অনুমোদন দেয় তবে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। দেড় লাখ ইভিএম কত কেন্দ্রে ব্যবহার সম্ভব প্রশ্নে তিনি বলেন, ওয়ান থার্ড (তথা ১০০ আসন)। তিনি বলেন, শুধু সংসদ নির্বাচন নয়, উপজেলা নির্বাচনেও ইভিএম ব্যবহারের পরিকল্পনা আছে।  ইসি সচিব বলেন, ১ জানুয়ারি বই বিতরণ, শিক্ষাবর্ষ শুরু হয়। সাধারণত ডিসেম্বরের শেষে বন্ধ থাকে। স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্র হিসেবে ব্যবহার হয়। এটা বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নেবে ইসি। ইভিএম নিয়ে মেলা করার পরিকল্পনার কথা জানিয়ে ইসি সচিব বলেন, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সেপ্টেম্বরেই একটি মেলা হবে। এর বাইরে ১০টি আঞ্চলিক নির্বাচন অফিসেও মেলা হবে। প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা বর্তমানে শ্রীলঙ্কা সফরে রয়েছেন। তিনি আজ দেশে ফেরার কথা রয়েছে।

ভোটের প্রস্তুতি : ইসির কর্মকর্তারা বলছেন, একই সঙ্গে সংসদ ও উপজেলা নির্বাচনের জোর প্রস্তুতি চলছে নির্বাচন কমিশনে। ভোটার তালিকা চূড়ান্ত হয়েছে। সীমানার কাজ শেষ। শুরু হয়েছে নির্বাচনী সামগ্রী কেনাকাটার কাজও। সেপ্টেম্বরে চূড়ান্ত হচ্ছে ভোট কেন্দ্র। ভোটার তালিকার সিডিও প্রস্তুত। এক্ষেত্রে সিল, প্যাড, অমোচনীয় কালি, সুই-সুতা, বিভিন্ন ধরনের খাম, মোমবাতিসহ আরও অনেক নির্বাচনী সামগ্রী প্রয়োজন হয়, এসব সংগ্রহের কাজও চলছে।

ইভিএম কেনার প্রস্তুতি : সংসদ নির্বাচনে প্রায় অর্ধেক আসনে প্রাথমিকভাবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা নিয়ে একটি নতুন প্রকল্প হাতে নিয়েছে নির্বাচন কমিশন। এ প্রকল্পের অধীনে দেড় লাখ ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনা হচ্ছে। নির্বাচন ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা আনার লক্ষ্যে ‘ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্রয়, সংরক্ষণ ও ব্যবহার’ শীর্ষক এ প্রকল্পে ব্যয় ধরা হচ্ছে ৩ হাজার ৮২১ কোটি ৪০ লাখ ৬০ হাজার টাকা। এতে প্রতি ইভিএমের দাম পড়বে প্রায় দুই লাখ টাকা। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য ইসির মাঠ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। 

সর্বশেষ খবর