মঙ্গলবার, ২ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
ঘুষ চাওয়ার অভিযোগ

এস কে সিনহার বিরুদ্ধে ব্যারিস্টার হুদার মামলা

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতার অপব্যবহার ও ঘুষ চাওয়ার অপরাধে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে মামলা করেছেন সাবেক মন্ত্রী ও আইনজীবী নাজমুল হুদা। গত ২৭ আগস্ট বুধবার রাতে তিনি নিজে বাদী হয়ে রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন। মামলা নম্বর-৪৯। গত চার দিন ধরে খবরটি কঠিনভাবে গোপন রাখা হয়। গত ২৮ সেপ্টেম্বর ঢাকা মহানগর হাকিম দেবব্রত বিশ্বাস তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ৪ নভেম্বর দিন ধার্য করেন। গতকাল সেই মামলার নথি ঢাকার জজ আদালতের জেনারেল রেকর্ডিং শাখার দুদক কর্মকর্তা মো. জুলফিকার গ্রহণ করেন।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জানান, সোমবার বিকালে শাহবাগ থানায় নাজমুল হুদা নিজে উপস্থিত হয়ে মামলাটি করেছেন। তিনি বলেন, বিষয়টি দুর্নীতি দমন কমিশনের তদন্ত ও আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ। এ জন্য মামলাটি দুদকে পাঠানো হয়েছে। ব্যারিস্টার নাজমুল হুদা বিএনপির প্রথম স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তিনি বিএনপি নেতৃত্বাধীন জোট সরকারের যোগাযোগমন্ত্রী ছিলেন। নাজমুল হুদা বর্তমানে বাংলাদেশ ন্যাশনালিস্ট অ্যালায়েন্সের (বিএনএ) সভাপতি। এই জোট আওয়ামী লীগ নেতৃত্বাধীনে জোটে থাকতে আগ্রহী।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, ২০০৮ সালের ১৮ জুন মতিঝিল থানার ১০১ নম্বর মামলাটি গত ২০১৬ সালের ২৩ মার্চ বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও মাহমুদুল হকের হাই কোর্ট বেঞ্চ কোয়াশ্্ড করে দেন। পরবর্তীতে দুদক সুপ্রিম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপিল করলে ২০১৭ সালের ৭ জুন তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা প্রকাশ্য আদালতে মোকদ্দমা ডিসমিসের ঘোষণা দেন। তবে ২০১৮ সালের ৩ মার্চ একটি জাতীয় দৈনিকে ওই মামলা সংক্রান্ত প্রতিবেদন প্রকাশের দিনই ২০১৭ সালের ৭ জুনের রায়ের নকল তুলে দেখতে পাই ওইদিন লিভ টু আপিল ডিসমিস না করে উল্টো মঞ্জুর করা হয়েছে। পরবর্তীতে এ সংক্রান্তে তৎকালীন প্রধান বিচারপতিই আমার কাছে স্বীকার করে কারা তাকে দুই কোটি টাকা দিয়েছে আমার ডিসমিস্ড মামলা পুনরুজ্জীবিত করার জন্য। একই সঙ্গে তিনি আপিল বিভাগে থাকা আমারই একটি আড়াই কোটি টাকার ব্যাংক গ্যারান্টির রিলিজের আবেদনের বিপরীতে তাকে এক কোটি ২৫ লাখ টাকা দেওয়ার প্রস্তাব দেন। নয়ত হাই কোর্ট থেকে খালাসপ্রাপ্ত হওয়ার পর আপিল বিভাগে থাকা ওই মামলাটি পুনঃশুনানি করে রিলিজের পথ বন্ধ করে দিবেন।

সিনহার ভাইয়ের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক : আমেরিকায় অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তার বিরুদ্ধে আমেরিকার নিউ জার্সিতে ২ লাখ ৮০ হাজার মার্কিন ডলারের বাড়ি ক্রয়, অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। গতকাল দুদকের প্রধান কার্যালয় থেকে অনুসন্ধানের সিদ্ধান্তের পরপরই দুই সদস্যের টিম গঠন করা হয়েছে। দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে দুই সদস্যের টিমকে এ বিষয়ে অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে বলে সংস্থার জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য নিশ্চিত করেছেন। এদিকে সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহার ব্যাংক হিসাবে ৪ কোটি টাকা স্থানান্তরের বিষয়ে আরও একটি অনুসন্ধান করছে দুদক। দুদক সূত্র জানায়, ২০১৬ সালে ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে ২ কোটি করে মোট যে ৪ কোটি টাকা শাহজাহান ও নিরঞ্জন ঋণ নেন তা একই বছরের ১৬ নভেম্বর পে-অর্ডারের মাধ্যমে গুরুত্বপূর্ণ ওই ব্যক্তির ব্যাংক হিসাবে তারা স্থানান্তর করেন। ওই বিষয়ে কয়েক দিন আগে দুদকে আসা এক ব্যক্তির লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক তা যাচাই-বাছাই শেষে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয়।

সর্বশেষ খবর