বুধবার, ৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

ইসির কাজ কমিশনারদের অবহিত করার নির্দেশ

অফিস আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক

প্রধান নির্বাচন কমিশনারের পাশাপাশি নির্বাচন কমিশনারদের কাছেও সব নথি উপস্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত অফিস আদেশে এ কথা বলা হয়। ‘একক কর্তৃত্ব’ নিয়ে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন ইসিতে প্রশ্ন ওঠায় এ অফিস আদেশ জারি করা হয় ।

অভিযোগ উঠেছে, ইসি সচিবালয়ের কিছু গুরুত্বপূর্ণ কাজের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশন সচিব ছাড়া অন্য নির্বাচন কমিশনারকে অবহিত করা হয় না। কিছু কিছু কার্যক্রমে ‘বিধি-বিধানের ব্যত্যয় ঘটেছে’ উল্লেখ করে চার নির্বাচন কমিশনার সম্প্রতি আন-অফিশিয়াল (ইউও)  নোট দিয়েছিলেন।

গতকাল ইসির সিনিয়র সহকারী সচিব মো. শাহ আলম স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, ‘ইসি সচিবালয়ের সব কার্যক্রম পরিচালনায় বিভিন্ন বিধি-বিধান, রীতি, পদ্ধতি প্রচলিত রয়েছে। সচিবালয়ের কিছু কিছু কার্যক্রম ইসি সচিবালয় আইন ও কার্যপ্রণালি বিধিমালা এর বিধি-বিধানের ব্যত্যয় ঘটেছে, যা চার নির্বাচন কমিশনারের নজরে এসেছে। এ সংক্রান্ত বিধি-বিধান প্রতিপালন করে ইসি সচিবালয়ের সব কাজ পরিচালনার জন্য নির্বাচন কমিশন নির্দেশনা দিয়েছে। আইন-বিধি যুক্ত করে অফিস আদেশে বলা হয়েছে, শাখা হতে কোনো বিষয়ে নথি উপস্থাপনকালে তা কোন পর্যায়ে নিষ্পত্তি হবে তা নথিতে উল্লেখ থাকতে হবে। নির্বাচন কমিশন বরাবর কোন নথি উপস্থাপন হবে তা কার্যপ্রণালি বিধির তফসিলে উল্লেখ রয়েছে। নির্বাচন কমিশন বরাবর উপস্থাপিতব্য বিষয়াদিও ক্ষেত্রে এ বিধির ৩(৫) অনুসরণ করতে হবে।’ মাঠ কর্মকর্তা-কর্মচারী থেকে ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব পর্যন্ত এ অফিস আদেশ পাঠানো হয়েছে।  চার নির্বাচন কমিশনারের ইউও নোটে বলা হয়েছিল, নির্বাচন কমিশন কার্যপ্রণালি বিধিমালার ৩ বিধির উপবিধি ৫ এ কমিশনের কাছে উপস্থাপিত বিষয়গুলো নিষ্পত্তির উল্লেখ করা হয়েছে। যে পদ্ধতিতেই নিষ্পত্তি করা হোক না কেন বিধির ৪(৪) উপবিধি মতে সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে বিষয়াদি নিষ্পত্তি করার বিধান থাকলেও অনেক ক্ষেত্রে লঙ্ঘিত হয়েছে বলে প্রতীয়মান হয়। সার্বিক বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম গতকাল সাংবাদিকদের বলেন, ইসি সচিবালয়কে আমরা বিধি-বিধান অনুসরণের জন্য বলেছি। এখন তারা এটা প্রতিপালন করবে। আসলে এটা ইসি সচিবালয়ের একটা ভুল  বোঝাবুঝি ছিল। এখন তো আমাদের অবহিত করছে।

এক মাস পর একসঙ্গে বৈঠক : দীর্ঘ এক মাস পর গতকাল বিকালে সিইসি ও চার নির্বাচন কমিশনারের একসঙ্গে বৈঠক হলো। সিইসির কক্ষে এ বৈঠক হয়। এতে ইসি কর্মকর্তাদের মধ্যে স্বস্তির ভাব লক্ষ্য করা গেছে। ইভিএম নিয়ে আরপিও সংস্কার সংক্রান্ত ৩০ আগস্টের কমিশন বৈঠকের পর ৫ সদস্যের ইসিতে সিইসির কক্ষে ঘরোয়া বৈঠক হয়নি বলে জানান ইসি কর্মকর্তারা। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে হোটেল  রেডিসনে একসঙ্গে ফেমবোসা সম্মেলনে যোগ দেন তারা। তবে ৩ সেপ্টেম্বর ও ২২ সেপ্টেম্বরে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে ছিলেন না নির্বাচন কমিশনাররা। পরবর্তীতে চার নির্বাচন কমিশনার এক হয়ে ইউও নোট দেন।

সর্বশেষ খবর