বৃহস্পতিবার, ৪ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ, পুলিশি সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ, পুলিশি সংঘর্ষ

ঠাকুরগাঁওয়ে গতকাল বিএনপির র‌্যালিতে পুলিশের হামলা —বাংলাদেশ প্রতিদিন

পুলিশি হামলা ও বাধার মুখে গতকাল ঢাকাসহ সারা দেশের জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। বিক্ষোভ শেষে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান কর্মসূচিও পালন করেছে দলটি। এ সময় পুলিশের হামলায় সারা দেশে শতাধিক নেতা-কর্মী আহত হন এবং অর্ধশত নেতা-কর্মীকে গ্রেফতার করা হয় বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়। বিনা উসকানিতে শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ হামলা চালায় বলেও দাবি বিএনপির। জেলা প্রশাসককে দেওয়া স্মারকলিপিতে বলা হয়, একটি কল্যাণ ও ন্যায়ভিত্তিক রাষ্ট্র নির্মাণের লক্ষ্যে এবং নিরপেক্ষ সরকারের অধীনে সবার কাছে গ্রহণযোগ্য, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক জাতীয় সংসদ নির্বাচন করার জন্য এই স্মারকলিপি সরকারের কাছে প্রদান করা হলো।

গত রবিবার সোহরাওয়ার্দী উদ্যানের জনসভা থেকে সারা দেশে জেলা প্রশাসক বরাবর নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের জন্য সাত দফা দাবি পেশ করে এবং সে দাবিতে দুইদিনের কর্মসূচি ঘোষণা করে বিএনপি।  কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দুপুর ১২টার দিকে ঢাকা জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন বিএনপি নেতৃবৃন্দ। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় ও ঢাকা জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি নাজিমউদ্দিন মাস্টারের নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক কাজী নাহিদ রওশন হাতে এই স্মারকলিপি তুলে দেওয়া হয়। এ সময় ঢাকা জেলা ছাত্রদল সভাপতি দেলোয়ার হোসেন মাসুমসহ ঢাকা জেলা ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। এর আগে জেলা প্রশাসন ভবনের সামনে নিপুণ রায় নেতা-কর্মীদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।  

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, দুপুর ১২টায় ঠাকুরগাঁওয়ে পুলিশি বাধায় বিএনপির কর্মসূচি পণ্ড হয়ে যায়।  জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান ও সাধারণ সম্পাদক ফয়সাল আমিনের নেতৃত্বে কার্যালয়ের সামনে ব্যানার নিয়ে বিক্ষোভ সমাবেশ শুরু করার সঙ্গে সঙ্গেই পুলিশ হামলা করে। ব্যানার কেড়ে নিয়ে লাঠিচার্জে করলে ৩০ নেতা-কর্মী আহত হন। তার মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। চট্টগ্রামে নগর বিএনপির কার্যালয় সংলগ্ন কাজীর দেউড়ি এলাকা থেকে বিএনপির ১৫ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার অভিযোগ— বিএনপির একদল নেতা-কর্মী গতকাল বিকালে দায়িত্ব পালনকালে কয়েকজন পুলিশ সদস্যের ওপর হামলা চালায়। হামলার পর বিএনপির ১৫ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। বরিশালে পুলিশ বেষ্টনীর মধ্যে বিএনপির বিক্ষোভ সমাবেশ হয়েছে।  বেলা ১১টায় বরিশাল উত্তর ও দক্ষিণ জেলার উদ্যোগে এই বিক্ষোভ সমাবেশ হয়। এরপর উত্তর জেলা সভাপতি মেসবাউদ্দিন ফরহাদ, সাধারণ সম্পাদক আ ক ন কুদ্দুসুর রহমান, দক্ষিণ জেলার আবুল হোসেন খান ও আবুল কালাম শাহীনের নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক মো. শহীদুল ইসলামের কাছে স্মারকলিপি প্রদান করা হয়।

চুয়াডাঙ্গায় পুলিশি বাধায় বিএনপির মিছিল রাস্তায় নামতে পারেনি। পরে অবশ্য জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ওয়াহেদুজ্জামান ভোলার নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক জসিমউদ্দিনের কাছে স্মারকলিপি প্রদান করা হয়। লক্ষ্মীপুরেও জেলা প্রশাসকের কাছে দলের পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়েছে। মেহেরপুরে সমাবেশ ও স্মারকলিপি প্রদান করেছে মেহেরপুর জেলা বিএনপি। নরসিংদীতে বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব খায়রুল কবীর খোকনের নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। পরে তার নেতৃত্বে অতিরিক্ত জেলা প্রশাসক আবদুল আউয়ালের কাছে স্মারকলিপি প্রদান করা হয়। নাটোরে পুলিশি বাধায় বিএনপির প্রতিবাদ সমাবেশ দলীয় কার্যালয়ের ভিতর অনুষ্ঠিত হয়। সিরাজগঞ্জে কালেক্টরেট ভবনে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে জেলা বিএনপি। খুলনায় জেলা বিএনপি বিক্ষোভ সমাবেশ করেছে। ময়মনসিংহে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছে বিএনপি। দিনাজপুরেও স্মারকলিপি প্রদান করেছে জেলা বিএনপি। ফরিদপুরে স্মারকলিপি প্রদানসহ শহরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। জামালপুরেও বিএনপি বিক্ষোভ সমাবেশ করাসহ স্মারকলিপি পেশ করেছে। রংপুরেও দলটির নেতা-কর্মীরা বিক্ষোভ সমাবেশ ও জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়েছেন। বগুড়ায় জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুনের নেতৃত্বে সমাবেশ ও স্মারকলিপি দিয়েছে জেলা বিএনপি। গাইবান্ধায় জেলা বিএনপির গণজমায়েত অনুষ্ঠিত হয়েছে। সুনামগঞ্জে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে বিএনপি। মাদারীপুরে জেলা বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ও জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। লালমনিরহাট জেলা বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশ বাধা দেওয়ার পর নেতা-কর্মীরা বিডিআর রোডে জেলা বিএনপির কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেছেন। ঝিনাইদহে বিএনপি নেতা-কর্মীরা জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি দিয়েছেন। কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপি বিক্ষোভ মিছিল করেছে।

সর্বশেষ খবর