শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

উন্নয়নের যাত্রা যেন ব্যাহত না হয় : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

উন্নয়নের যাত্রা যেন ব্যাহত না হয় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে কারও মুখাপেক্ষী হয়ে চলবে না, নিজের পায়ে দাঁড়াবে। আজকে বাংলাদেশ নিজের টাকায় বাজেট দিচ্ছে। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, শিল্প,  বিনিয়োগ সব ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। এই অগ্রযাত্রা যেন ব্যাহত না হয়। গতকাল সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধনী বক্তব্যে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এবারের উন্নয়ন মেলার প্রতিপাদ্য বিষয় ‘উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশ’। প্রতিদিন সন্ধ্যায় মেলা প্রাঙ্গণে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে। রাজধানীর শেরেবাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণসহ দেশের প্রত্যেক জেলা ও উপজেলা এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসে ৪ থেকে ৬ অক্টোবর এই উন্নয়ন মেলা চলবে। দেশে চতুর্থবারের মতো আয়োজিত এ মেলায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং সংস্থার স্টলে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড এবং ভবিষ্যৎ পরিকল্পনাগুলো জনগণের সামনে উপস্থাপন করা হচ্ছে।  উন্নয়ন মেলার আয়োজন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এই উন্নয়ন মেলার মধ্য দিয়ে সারা বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে এবং আরও কী উন্নয়ন হতে পারে, তরুণ প্রজন্মকে সেই ধারণা জানাতে চাই।

এবারের উন্নয়ন মেলায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহার হিসেবে থাকছে ‘অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকা’। অনলাইন ডিজিটাল পাঠ সহায়িকার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এসএসসি পরীক্ষার ফলাফল আমরা পর্যালোচনা করলাম। পাসের হার বৃদ্ধি পেলেও সেখানে কয়েকটি বিষয়ে আমরা দেখেছি আমাদের ছেলেমেয়েরা একটু পিছিয়ে আছে। সে জন্যই আমরা উন্নয়ন মেলায় বিশেষ ব্যবস্থা নিয়েছি।

২০২০ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমরা ২০২০ সালে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করব। সেটি আমরা এমনভাবে উদযাপন করতে চাই, সে সময় বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত দেশ। ২০২১ সাল আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।  উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। অনুষ্ঠান পরিচালনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান। এ ছাড়া উপস্থিত ছিলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরীসহ প্রধানমন্ত্রীর কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 প্রধানমন্ত্রী বরগুনার আমতলী, বাগেরহাটের ফকিরহাট, নড়াইলের লোহাগড়া এবং রংপুরের পীরগঞ্জে একটি বাড়ি একটি খামার প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলেন। এর আগে অনুষ্ঠানে সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের ওপর ভিডিওচিত্র দেখানো হয়।

সর্বশেষ খবর