শনিবার, ১৩ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
স্বপ্নপূরণের আরেক ধাপ

পদ্মা সেতুর অগ্রগতি কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মুন্সীগঞ্জ, মাদারীপুর ও শরীয়তপুর প্রতিনিধি

স্বপ্ন বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগিয়েছে দক্ষিণাঞ্চলবাসী। এরই মধ্যে বহুল আলোচিত পদ্মা সেতুর ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। আগামীকাল সেসব কাজের উদ্বোধন করতে পদ্মাপাড়ে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঘুরে দেখবেন কাজের মান আর অগ্রগতি। এ ছাড়া সুধীসমাবেশ আর জনসভায় বক্তব্য দেবেন তিনি। এতে দক্ষিণের জেলা মুন্সীগঞ্জ, শরীয়তপুর আর মাদারীপুরে নেতা-কর্মী ও সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে প্রাণচাঞ্চল্য। আয়োজকরা আশা করছেন, মাদারীপুরের জনসভায় লক্ষাধিক মানুষের জমায়েত হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সংযোগসড়ক, রেললাইন প্রকল্প আর ছয় লেনের সড়ক নির্মাণের কাজ এগিয়ে চলেছে পদ্মা সেতু ঘিরে। এরই মধ্যে মূল পদ্মা সেতুর ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে। সেসব কাজের পরিদর্শন ও উদ্বোধনের জন্য রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুন্সীগঞ্জ, শরীয়তপুর ও মাদারীপুরে নানা কর্মসূচিতে যোগ দিতে আসছেন। এ সময় তিনি সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি, নদীশাসন-সংলগ্ন তীর প্রতিরক্ষামূলক কাজের উদ্বোধনসহ আট কাজের পরিদর্শন করবেন।

মাদারীপুর জেলা প্রশাসন জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেলা ১১টায় মাওয়া প্রান্তের পদ্মা সেতুর নামফলক উন্মোচন, মহাসড়কের ঢাকা-মাওয়া অংশের উদ্বোধন, পদ্মা রেলসংযোগ প্রকল্প নির্মাণকাজের উদ্বোধন করবেন। পরে তিনি মাওয়ার টোল প্লাজার সামনে সুধীসমাবেশে বক্তব্য দেবেন। সোয়া ১২টার দিকে শরীয়তপুরের জাজিরা প্রান্তে গিয়ে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প নির্মাণকাজের উদ্বোধন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি পরিদর্শন, মূল নদীশাসন কাজসংলগ্ন স্থায়ী নদীতীর প্রতিরক্ষামূলক কাজের উদ্বোধন, পদ্মা সেতুর জাজিরা প্রান্তের নামফলক উন্মোচন ও পাঁচ্চর-ভাঙ্গা ১ হাজার ৩৯০ মিটার ছয় লেন সড়কের কাজের উদ্বোধন করবেন। এরপর বিকাল ৩টায় মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাট এলাকায় আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন। মাদারীপুর জেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা জানান, প্রধানমন্ত্রীর এ জনসভা ঘিরে নেতা-কর্মী ও সাধারণ মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। দলীয় নেত্রীকে শুভেচ্ছা জানাতে আওয়ামী লীগ দলীয় নেতা-কর্মীরা সভা-সমাবেশ করছেন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে গতকাল মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার ঢাকা-মাওয়া টোল প্লাজা এলাকায় সুধীসমাবেশের মঞ্চ পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘আগে পদ্মা সেতুর জাজিরা প্রান্তে পাঁচটি স্প্যান (সুপার স্ট্রাকচার) বসেছে। খুশির সংবাদ হলো, এর আগে মাওয়া প্রান্তে আর স্প্যান বসেনি। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আজ মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর পিলারের ওপর স্প্যান একটি বসেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক অবদান পদ্মা সেতু, এখানে আমাদের কোনো কৃতিত্ব নেই। নেত্রীর নির্দেশ ও পরিকল্পনায় এই পদ্মা সেতু।’ দৃশ্যমান পদ্মা সেতু দিন দিন আরও দৃশ্যমান হচ্ছে। তৈরি হচ্ছে নতুন নতুন পিলার। সেই সঙ্গে যোগ হলো আরও এক নতুন মাত্রা। ৪১ ও ৪২ নম্বর পিলারের স্প্যানের বক্সের ভিতর বসানো হয়েছে আটটি রেলওয়ে স্লাব। এ স্লাবের ওপর বসানো হবে রেললাইন। সেতুর স্প্যানের ভিতর দিয়ে চলবে রেল। আর স্প্যানের ওপর বসবে প্রয়োজনমতো পাটা। তার ওপর দিয়েই চলবে বাস-ট্রাকসহ অন্যান্য যান। সে লক্ষ্যেই চলছে বিরামহীন কর্মযজ্ঞ।

সর্বশেষ খবর