শিরোনাম
সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলতে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক

খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচার চলতে বাধা নেই

কারাবন্দী খালেদা জিয়ার অনুপস্থিতিতে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার চালানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে তার করা আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেছে। গতকাল বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ খালেদা জিয়ার রিভিশন আবেদনটি সরাসরি খারিজ করে দেয়। ফলে সাবেক এই প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে এ মামলার বিচার শেষ করতে কোনো আইনি বাধা থাকল না বলে রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী। দুদকের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান। পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, ঢাকার পঞ্চম বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান ২০ সেপ্টেম্বর এক আদেশে বলেন, খালেদা জিয়া যেহেতু ‘ইচ্ছাকৃতভাবে’ আদালতে হাজির হচ্ছেন না, সেহেতু তার অনুপস্থিতিতেই এ মামলার বিচারকাজ চলবে। ওই আদেশের বিরুদ্ধেই হাই কোর্টে রিভিশন আবেদনটি করেছিলেন খালেদা জিয়া। তিনি বলেন, ১০ অক্টোবর আবেদনটির ওপর শুনানি হয়। আদালত আজ আদেশে আবেদনটি সরাসরি খারিজ করে দিয়েছেন। এর মানে হলো, খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে।

এ বিষয়ে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, ‘আমরা ভেবেছিলাম আদালত বিষয়টি সহানুভূতির সঙ্গে দেখবেন। এর পরও আদালত আমাদের আবেদনটি খারিজ করে দিয়েছেন। এটা খুবই দুঃখজনক। এ ধরনের আদেশ আমরা আশা করিনি।’ তিনি বলেন, ‘আমাদের আশা ছিল দেশের সর্বোচ্চ আদালত স্বাধীনভাবে বিচারকাজ পরিচালনা করবে। বিশেষ করে বেগম জিয়ার মামলাটি নিয়ে তারা গভীরভাবে চিন্তা করবে। আমরা সেটাও পেলাম না। এখন আমাদের সামনে একটাই পথ আছে। সেটি হলো আপিল বিভাগ। যেহেতু বিধান রয়েছে হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করার, আমরা সেটি করব। আশা করছি সেখানে ন্যায়বিচার পাব।’

খালেদাকে ফের জামিনের আবেদন করার নির্দেশ : নাশকতার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কুমিল্লার বিশেষ ক্ষমতা আইনে করা মামলায় জামিন আবেদন বিধিসম্মত না হওয়ায় আবারও জামিন চাওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। একই সঙ্গে বিচারিক আদালতের জামিন আবেদন খারিজ করে দেওয়ার যে আদেশটি রয়েছে, সেটি জামিন আবেদনের সঙ্গে সংযুক্ত করার জন্য বলা হয়েছে। গতকাল রাষ্ট্রপক্ষের আপত্তির পরিপ্রেক্ষিতে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মুজিবর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশিরউল্লাহ। অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে আদালতে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল এবং এ কে এম এহসানুর রহমান। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. বশিরউল্লাহ জানান, জামিন আবেদনের সঙ্গে বিচারিক আদালতের আদেশের সার্টিফায়েড কপি সংযুক্ত না করায় রাষ্ট্রপক্ষের আপত্তিতে আদালত এ আদেশ দিয়েছে।

সর্বশেষ খবর