বুধবার, ১৭ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

দুই দল বেরিয়ে গেল ২০-দলীয় জোট থেকে

বিকল্পধারা থেকে কয়েক নেতা

নিজস্ব প্রতিবেদক

বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ছাড়ার ঘোষণা দিল ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। ‘সাংবিধানিক এবং নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থের কথা উল্লেখ করে দল দুটি গতকাল রাজধানীর গুলশানে একটি কমিউনিটি ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিএনপি জোট ছাড়ার ঘোষণা দেয়। এ সময় দল দুটির পক্ষ থেকে বিএনপির বিরুদ্ধে জোটের অন্য শরিক দলগুলোকে অন্ধকারে রাখার অভিযোগ আনা হয়। এ দিকে বিকল্পধারা বাংলাদেশের সহসভাপতি শাহ আহমেদ বাদল ও কৃষিবিষয়ক সম্পাদক মো. জানে আলম হাওলাদারের নেতৃত্বে দলটির একটি অংশ জাতীয় ঐক্যফ্রন্টে যোগদানের আগ্রহ প্রকাশ করেছেন। এই দুই নেতা বলছেন, জাতির বৃহত্তর স্বার্থে ঐক্যফ্রন্টের ঘোষণা দিয়ে পিছুটানের সুযোগ নেই। বিকল্পধারার মূল স্রোত জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গেই থাকবে। খুব শিগগিরই তলবি সভা ডেকে বিকল্পধারার নতুন কমিটি ঘোষণা দেওয়া হবে। ন্যাপ ও এনডিপির পক্ষে ‘জাতীয় ঐক্যফ্রন্ট ও বতর্মান রাজনৈতিক প্রেক্ষাপট’ শীর্ষক এ সংবাদ সম্মেলনে ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্তজা বক্তব্য রাখেন। এ সময় ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুইয়াসহ দল দুটির নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। লিখিত বক্তব্যে জেবেল রহমান গানি বলেন, আজকে এই মুহূর্ত থেকে ন্যাপ ও এনডিপি সাংবিধানিক এবং নিয়মতান্ত্রিক রাজনীতির স্বার্থে ২০-দলীয় জোটের শরিক হিসেবে সব সম্পর্ক ছিন্ন করছে। তিনি আরও বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ক্ষেত্রে অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর সঙ্গে ফ্রন্ট গঠনের নায়কদের আচরণ আমাদের হতাশ করেছে। ড. কামাল, আ স ম রব বা বিএনপির নেতৃস্থানীয়দের কাছে জাতি এ ধরনের আচরণ প্রত্যাশা করে না।

গত শনিবার বিএনপি ড. কামাল হোসেনের গণফোরাম, জাসদ (জেএসডি) ও নাগরিক ঐক্যের সঙ্গে মিলে জাতীয় ঐক্যফ্রন্ট নামে একটি জোট গঠন করেছে।

বাদল ও জানে আলমের নেতৃত্বে ভাঙল বিকল্পধারা : বিকল্পধারা বাংলাদেশের ১ নম্বর সহ-সভাপতি শাহ আহমেদ বাদল ও কৃষিবিষয়ক সম্পাদক মো. জানে আলম হাওলাদারের নেতৃত্বে ভাঙল বিকল্পধারা বাংলাদেশ। এই অংশটি জাতীয় ঐক্যফ্রন্টেও যোগদানের আগ্রহ প্রকাশ করেছে। খুব শিগগিরই তারা তলবি সভা করে বিকল্পধারার নতুন কমিটি ঘোষণা করবে, যেখানে দলের বর্তমান প্রেসিডেন্ট অধ্যাপক ডা. বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানকে অব্যাহতি দেওয়া হবে। এ প্রসঙ্গে অ্যাডভোকেট শাহ আহমেদ বাদল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বিকল্পধারার ৭১ সদস্যের কার্যকরী পরিষদের মধ্যে সক্রিয় মাত্র ২৫-২৬ জন। বাকিরা কেউ দেশ ছেড়েছে, কেউ মারা গেছেন, কেউ পুরোপুরি নিষ্ক্রিয়। সক্রিয়দের মধ্যে ১৭-১৮ জনই আমাদের সঙ্গে রয়েছেন। শিগগিরই তলবি সভা ডেকে আমরা নতুন কমিটি ঘোষণা দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দেব। বিকল্পধারার মাত্র তিনটি জেলা কমিটি হয়েছে, তাও আমার হাত দিয়ে। এগুলো হলো, রাজশাহী, নাটোর ও লক্ষ্মীপুর। এসব কমিটির সবাই আমাদের সঙ্গে রয়েছেন। জানে আলম হাওলাদার বলেন, বিকল্পধারা এখন পারিবারিক ব্যবসার কেন্দ্র হয়ে গেছে। কিন্তু বিকল্পধারা যখন দল হিসেবে ঘোষণা করা হয়, তখন প্রচলিত রাজনীতির বাইরে ভিন্ন ধারার রাজনীতির চিন্তা থেকেই করা হয়।

গত ১৩ অক্টোবর বিকল্প ধারার পক্ষ থেকে মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান এক বিবৃতিতে বাদল ও জানে আলমকে দল থেকে স্থায়ীভাবে বহিষ্কারের ঘোষণা দেন। তবে এই বহিষ্কারাদেশের আগেই তারা জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন।

সর্বশেষ খবর